নিজের প্রথম অভিনয়ের কৃতিত্ব তিশাকে দিলেন ফারুকী

“একজন ভালো অভিনয় শিল্পী তার ম্যাজিক দিয়ে সহশিল্পীর ওপরও ইনফ্লুয়েন্স ফেলে। আমাকে আসলে টেনে নিয়ে গেছে যে ভদ্রমহিলা, তার নাম তিশা।“

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2023, 02:06 PM
Updated : 6 Dec 2023, 02:06 PM

মোস্তফা সরয়ার ফারুকীর ‘নির্মাতা’ জীবনের মেয়াদ আড়াই দশক হলেও প্রথমবার তিনি পর্দায় এলেন ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ চলচ্চিত্রে। আর সিনেমায় নিজের অভিনয়ের জন্য সব কৃতিত্ব দিলেন স্ত্রী অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশাকে।

গত ৩০ নভেম্বর স্ট্রিমিং প্ল্যাটফর্ম চরকিতে মুক্তি পায় ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’। সিনেমাটি ফারকী তৈরি করছেন ‘মিনিস্ট্রি অব লাভ’ উদ্যোগের আওতায়।

ফারুকী বলেছেন, অভিনয় কেমন হওয়া উচিত, কোন গল্প বলা জরুরি- এইসব নিয়ে সারাক্ষণ নিরীক্ষা করার চেষ্টায় থাকেন তিনি। কিন্তু যে কাজটা কখনোই করার চেষ্টা করেননি, সেটা হল অভিনয়।

ফারুকীর ভাষ্য, জীবনে প্রথম করা এই কাজে স্ত্রী এবং সহশিল্পী হিসেবে পাশে পেয়েছেন তিশাকে।

মুক্তির পর ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ আলোচনায় আছে কেবল ফারুকীর নতুন কাজ বলে নয়, তার অভিনয় দেখার আগ্রহ আছে দর্শক ও দেশের বিনোদন জগতের মানুষদের মধ্যেও। অনেকে সিনেমাটি দেখে চিত্রনাট্যের পাশাপাশি ফারুকীর অভিনয়েরও প্রশংসা করেছেন।

সেসব প্রশংসার জবাবে ফারুকী ফেইসবুকে পোস্ট দিয়ে বলেছেন, তিনি মনে করেন এই সিনেমাটি তিশার।

“প্রথমতঃ ইটস ডেফিনেটলি আ তিশা শো। কিন্তু যেহেতু তিশা অসাধারণ করবে এটা প্রত্যাশিতই এবং আমার কাছে প্রত্যাশাটা সামান্যই ছিলো, সেইজন্যই আমার কথা বলছে। এটা আমি পরিষ্কার বুঝতে পারি।“

ফারুকীর কথা হল, একজন ভালো শিল্পী তার সহশিল্পীর ওপর ভালো প্রভাব তৈরি করেন। প্রায় ৮২ মিনিটের দৈর্ঘ্যের এই সিনেমায় অভিনয় করতে গিয়ে তিশার মতো সহশিল্পীকে কৃতিত্ব দিয়েছেন।

“আমার অভিনয় যতটুকুই হয়েছে, ক্রেডিট গোজ টু তিশা! একজন ভালো অভিনয় শিল্পী তার ম্যাজিক দিয়ে সহশিল্পীর ওপরও ইনফ্লুয়েন্স ফেলে। আমাকে আসলে টেনে নিয়ে গেছে যে ভদ্রমহিলা, তার নাম তিশা।“

‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ সিনেমার গল্প তিশা-ফারুকীর জীবনের গল্প। এই চিত্রনাট্যে একজন খ্যাতির শীর্ষে থাকা অভিনেত্রী এবং একজন নির্মাতার গল্প বলেছেন ফারুকী। যে গল্পে অভিনেত্রী-নির্মাতার প্রেম-বিয়ে-সংসার, কাজ ও পরিবার নিয়ে সংগ্রাম ফুটে উঠেছে গল্পের পরতে পরতে।

ওটিটিতে মুক্তির আগে ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’র ওয়ার্ল্ড প্রিমিয়ার হয় গত অক্টোবরে বুসান চলচ্চিত্র উৎসবের ২৮তম আসরে।

এছাড়া ঢাকার মহাখালীতে স্টার সিনেপ্লেক্সে বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয় গত মাসে। সেখানে আফজাল হোসেন, চঞ্চল চৌধুরী, সারিকা, মেহজাবীন, তাসনিয়া ফারিণ, সাবিলা নূরসহ ছোট-বড় পর্দার অনেক অভিনয় শিল্পী উপস্থিত ছিলেন।

ফারুকীর অভিনয়ের প্রশংসা করে অভিনেতা আফজাল হোসেন ফেইসবুকে লিখেছেন, “সিনেমাটার প্রশংসা করে শেষ করা যাবে না। ফারুকীর অভিনয় প্রসঙ্গে বলতে হয়- ফারুকীকে নয়, গল্পের স্বামীকেই সর্বক্ষণ পর্দায় দেখা গেছে। তিশা সম্পূর্ণ বিলীন তিথি চরিত্রে।“

সম্প্রতি ১২ জন নির্মাতাকে নিয়ে শুরু হয়েছে ‘মিনিস্ট্রি অব লাভ’ নামের একটি উদ্যোগ। এই নির্মাতাদের পরিকল্পনা হল ভালোবাসার গল্প নিয়ে তারা সিনেমা বানাবেন। ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ ছাড়াও মিনিস্ট্রি অব লাভ’ এর জন্য ফারুকী ‘মনোগ্যামী’ নামের আরেকটি সিনেমা তৈরি করছেন। যেখানে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী।

পুরনো খবর

Also Read: প্রথমবার অভিনয়ে ফারুকী, সিনেমা যাচ্ছে ‘বুসান’ উৎসবে

Also Read: ‘সারপ্রাইজ পার্টি’তে গিয়ে সুস্থ হয়ে গেলেন ফারুকী

Also Read: 'কথা না কইলে বন্ধু, গণতন্ত্র হইবো না': ফারুকী

Also Read: ফারুকীর ‘মনোগ্যামী’তে জেফার

Also Read: ফারুকীর ‘মনোগ্যামী’ সিনেমায় চঞ্চল