শত বছর আগের গল্পে অনিমেষ আইচের ‘মায়া’

“একটা মানুষের যে আরেক মানুষের প্রতি মায়া, সেটা উঠে আসবে এই গল্পে।” 

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2024, 02:07 PM
Updated : 31 March 2024, 02:07 PM

অনিমেষ আইচের নির্মাণে পহেলা বৈশাখে দেখা যাবে ১০০ বছর আগের প্রেক্ষাপটে নির্মিত ওয়েব ফিল্ম ‘মায়া’।

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের গল্প অবলম্বনে সিনেমাটি তিনি নির্মাণ করেছেন গত বছর শীতকালে; শুটিং করেছেন মানিকগঞ্জের বানিয়াজুড়িতে।

গ্লিটজকে নির্মাতা বলেন, “এটি ১১০ মিনিট দৈর্ঘের একটি সিনেমা। এটি ভৌতিক গল্প। এই সিনেমায় প্রেমের গল্পও আছে, একটা ভীষণ মায়ার গল্প আছে। একটা মানুষের যে আরেক মানুষের প্রতি মায়া, সেটা উঠে আসবে এই গল্পে।”   

অনিমেষ বলেন, বহুল পঠিত গল্পটি অনেকেই জানেন। দশ থেকে বারো পাতার গল্পটি থেকে ১১০ মিনিট দৈর্ঘ্যের সিনেমা বানাতে গিয়ে নতুন করে ‘অনেক কিছু’ যুক্ত করতে হয়েছে, যা গল্পে ছিল না।

“আমার মনে হয় এটা দর্শকের কাছে একটা ভিন্ন স্বাদের গল্প মনে হবে। এটা তো অনেক আগের সময়ের কাজ। দর্শকরা আনন্দ নিয়েই দেখবে।”

শত বছর আগের সময়ের গল্প সিনেমায় ফুটিয়ে তোলার অভিজ্ঞতা কেমন? নির্মাতা বললেন, “খুব বেশি কঠিন না। গল্পটা অনেক বিস্তৃত না, একটা বাড়িকে কেন্দ্র করে।… বাড়ি ও তার আশেপাশের গল্প। বাকি যেসব জিনিস আছে, শত বছর আগের, তা নির্মাণ করা অত কঠিন কিছু না।”

‘মায়া’ ওয়েব ফিল্মে অভিনয় করেছেন মামুনুর রশীদ, বৃন্দাবন দাস, মিতুল রহমান, তানভীর হোসেন প্রবাল, গোলাম ফরিদা ছন্দা ও তার দুই কন্য টাপুর ও টুপুর, শাহনাজ খুশীর দুই পুত্র দিব্য জ্যোতি ও সৌম্য জ্যোতি।

সিনেমায় দুই জোড়া জমজ অভিনয় করেছেন। চারজন যমজ একসঙ্গে পর্দায় দেখা যাবে, সে প্রসঙ্গে নির্মাতা বলেন, “তাদের এ সিনেমায় বিশেষ প্রয়োজনে আনা হয়েছে। দর্শক যখন দেখবে তখন বুঝবে। একটা চমক হিসেবে আছে তারা।”

ওটিটি প্ল্যাটফর্ম দীপ্ত প্লেতে দেখা যাবে ওয়েব ফিল্ম ‘মায়া’।