সুইফটের কনসার্ট থেকে ফিরে ভুলে যাচ্ছেন সব!

কনসার্টের গুরুত্বপূর্ণ উপাদানগুলো মনে রাখতে না পারার হতাশার কথা সম্প্রতি সোশাল মিডিয়ায় প্রকাশ করেছেন তারা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2023, 11:12 AM
Updated : 2 June 2023, 11:12 AM

প্রিয় তারকার কনসার্টের টিকেট পেতে শতশত ডলার খরচ হয়েছে, সেই অনুষ্ঠান দেখতে খোলা ময়দানে বৃষ্টির মধ্যে ভিজতেও হয়েছে। টানা তিন ঘণ্টা ধরে এমন অনুষ্ঠানে ৪০টির বেশি গান শুনে বাড়ি ফিরে আসার পর কেউ কেউ লক্ষ্য করলেন, বিগত কয়েকটা ঘণ্টার অনেক স্মৃতিই তিনি মনে করতে পারছেন না।

এরকমও হতে পারে! বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের সংগীত শিল্পী টেইলর সুইফটের গানের সফর ‘ইরাস ট্যুর’ এর  কনসার্ট থেকে ফিরে এমন অভিজ্ঞতা হওয়ার কথাই বলছেন ভক্তদের অনেকে।

পাঁচ বছরের মধ্যে সুইফটের এটি প্রথম সফর, যা মার্চ মাসের অ্যারিজোনার গ্লেনডেল থেকে শুরু হয়েছে।

সুইফট ভক্তরা যারা ‘সুইফটিজ নামে নিজেদের তুলে ধরতে পছন্দ করেন, তাদের কেউ কেউ সোশাল মিডিয়ায় জানিয়েছেন, ওই তারকার কনসার্ট থেকে ফিরে তারা ‘স্মৃতিভ্রংশতায়’ ভুগেছেন। কনসার্টের অনেক কিছুই তারা মনে করতে পারছেন না।

মনোবিজ্ঞানীদের ভাষ্য, সেই ভক্তরা হয়ত কনসার্ট চলাকালে বাস্তবতাকে ছাপিয়ে কল্পনার রাজ্যে পৌঁছে গিয়েছিলেন। আবেগ ও বিশেষ মুহূর্তের মিশেলে এমনটা ঘটে থাকতে পারে।

রয়্যাল নর্দার্ন কলেজ অব মিউজিক-এর মিউজিক সাইকোলজির সিনিয়র লেকচারার ডক্টর মিশেল ফিলিপস বলেন, কনসার্ট-পরবর্তী স্মৃতিভ্রংশের কথা শুনে যতটা ভয়ঙ্কর ভাবা হচ্ছে ততটা উদ্বেগজনক আসলে নয়।

“ভক্তদের কনসার্টে অংশ নেওয়ার কোনো স্মৃতি না থাকবার সম্ভাবনা খুবই কম, কারণ এই ধরনের ঘটনাগুলি প্রায়ই আজীবন তাদের স্মৃতিতে গেঁথে থাকে।এটা খুবই স্বাভাবিক ব্যাপার, মানুষ একটি ঘটনার কিছু বিষয় স্মৃতিতে ধারণ করবে,পুরোটা নয়।”

সাধারণত কনসার্টের সময় শ্রোতাদের মনোযোগ তাদের ব্যক্তিগত পছন্দ ও অগ্রাধিকারের উপর নির্ভর করে পরিবর্তিত হয় জানিয়ে এই শিক্ষক বলেন, “যেমন ধরুন, কেউ তাদের প্রিয় শিল্পীর নাচের মুদ্রাকে গভীরভাবে পর্যবেক্ষণ করছে, কেউ আবার প্রিয়জনদের উপস্থিতিতে কনসার্ট উপভোগ করে। সেক্ষেত্রে এমনও হতে পারে গানের পরিবর্তে যা তাদের কাছে গুরুত্বপূর্ণ, সেটাই স্মৃতিতে গেঁথে নেবেন তারা।”

ফিলিপস বলেন, ভক্তরা সেসময় উত্তেজনায় এতটাই নিমজ্জিত থাকেন যে, তারা অনুভবই করতে পারেন না কখন সময় ফুরিয়ে গেছে।

“সেই দিন চলে গেছে যখন সংগীতশিল্পীরা কেবল তাদের মাইক্রোফোন এবং একটি বাদ্যযন্ত্র দিয়ে একটি ফাঁকা মঞ্চে গান পরিবেশন করতেন।

“আজকাল সংগীতশিল্পীরা খালি স্টেজে পারফর্ম করেন না, তাদের প্রপস লাগবেই। সমসাময়িক কনসার্টগুলোতে স্ট্রোব লাইট, প্রপস ও ঘন ঘন পোশাক পরিবর্তনসহ বিস্ময়কর নানা কিছু থাকে। তাই এটা মোটেও আশ্চর্যের বিষয় নয় যে, আপনি অনেক কিছুই মনে রাখতে পারবেন না। কারণ আপনাকে একই সময় অনেক কিছু নিয়ে মাথা ঘামাতে হচ্ছে।”

এই ঘটনার সূত্র ধরে বিবিসি গত ১১ মে লস অ্যাঞ্জেলসে কোরীয় ব্যান্ড দল বিটিএস এর পরিবেশনার উদাহরণ নিয়ে এসছে।

ওই শোতে বিটিএস এর সদস্য শুগার ভক্ত অনুশকা শ্রী গান ছাড়াও কনসার্টের মঞ্চের নানা ধরনের আলোতে এতটা বিস্মিত ছিলেন যে, তিনি ওই সময়ের অনেক কিছুই পরে আর মনে করতে পারেননি।

অনুশকা বিবিসিকে জানিয়েছিলেন, তিনি কনসার্টের একটি বা দুটি মুহূর্ত তার বন্ধুদের কাছে গল্প করেছিলেন, বাকিটা তার স্মৃতিতে কেবল ‘ধোঁয়াশাপূর্ণ’।

ইউনিভার্সিটি অব হালের সিনিয়র প্রভাষক ড. হেলেন জানান, টেইলর সুইফটের ভক্তরা এর পরে কোনো কনসার্ট দেখে আগের কনসার্টের স্মৃতি মনে করতে পারেন কি না– সেটি তিনি দেখতে চান।

হেলেন বলেন, “সংগীত এমন একটি শিল্প ফর্ম যা আপনাকে আপনার জীবনের একটি নির্দিষ্ট সময়ে ফিরিয়ে আনার ক্ষমতা রাখে।”    

Also Read: কনসার্টে যে কারণে গান থামালেন টেইলর সুইফট

Also Read: ইতিহাস গড়লেন টেইলর সুইফট

Also Read: পুরান গান নতুন করে গাইলেন টেইলর সুইফট