দিন: দ্য ডে: ইরানে আদালতের তলব ‘বানোয়াট’, দাবি অনন্ত জলিলের

মুর্তজা অতাশ জমজমের দাবি, আগামী ২৫ ডিসেম্বর জলিলকে নিজে অথবা তার আইনজীবীর মাধ্যমে তেহরানের ফৌজদারী আদালতে হাজির হতে সমন জারি হয়েছে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2022, 08:35 AM
Updated : 6 Dec 2022, 08:35 AM

দিন: দ্য ডে সিনেমা নিয়ে ইরানের আদালতের তলব করার খবরকে ‘মিথ্যা ও বানোয়াট’ বলে দাবি করেছেন বাংলাদেশের নায়ক-প্রযোজক অনন্ত জলিল।

সেইসঙ্গে সিনেমাটির নির্মাতা অতাশ জমজমের বিরুদ্ধে মামলা করার কথাও জানিয়েছেন ঢাকাই সিনেমার এ আলোচিত নায়ক।

ইরানের সঙ্গে যৌথ প্রযোজনার সিনেমাটি নিয়ে আবারও সরব হয়েছেন ইরানি নির্মাতা মুর্তজা অতাশ জমজম। ইনস্টাগ্রামে এক পোস্টে তিনি দাবি করেন, আগামী ২৫ ডিসেম্বর জলিলকে নিজে অথবা তার আইনজীবীর মাধ্যমে তেহরানের ফৌজদারি আদালতে হাজির হতে হবে।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে অনন্ত জলিল গ্লিটজকে বলেন, “এটা একেবারেই বানোয়াট, মিথ্যা একটা বিষয়। সে কিছুদিন পর পর এরকম মিথ্যা বানোয়াট বিষয় সোশ্যাল মিডিয়ায় দেয়, আলোচনা তৈরি করে।“

সোশাল মিডিয়ায় ফার্সিতে লেখা একটি নথিও প্রকাশ করেছেন নির্মাতা জমজম। তার দাবি, সেটি আদালতের তলবের আদেশ। 

জমজম ইনস্টাগ্রামে লিখেছেন, তার দেশের আইন অনুযায়ী ইরানে যেসব বিদেশির নাগরিকত্ব নেই, তাদের জন্য বহুল প্রচারিত সংবাদপত্রে আদালতের কার্যক্রমের খবর প্রকাশ হয়।

এ প্রসঙ্গে জলিল বলেন, “পৃথিবীর কোনো আইনেই এভাবে অন্য কোনো দেশের নাগরিককে আদালতে তলব করা যায় না। আমিও তার বিরুদ্ধে মামলা করে রেখেছি। সময় হলেই জবাব পাবে।"

‘দিন: দ্য ডে’ নির্মাণে চুক্তি ভঙ্গের অভিযোগে এর আগে জলিলের বিরুদ্ধে মামলা করার ঘোষণা দিয়েছিলেন জমজম। ওই ঘোষণার পর জমজমের বিরুদ্ধেও আন্তর্জাতিক আদালতে মামলা করার হুঁশিয়ারি দেওয়া হয় জলিলের পক্ষ থেকে।

অনন্ত জলিলের আরও হুঁশিয়ারি ছিল তার ‘সম্মানহানি’ করতে দেশের ভেতর থেকে যারা জমজমকে ‘ইন্ধন’ যুগিয়েছেন, তাদের বিরুদ্ধেও তিনি আইনি ব্যবস্থা নেবেন।

এ সিনেমা নির্মাণ নিয়ে মতবিরোধের জেরে গত অগাস্টে নির্মাতাকে উকিল নোটিস পাঠান জলিল।

ইরানের সঙ্গে যৌথ প্রযোজনায় নির্মিত ‘দিন: দ্য ডে’ সিনেমার বাংলাদেশ অংশের প্রযোজক অনন্ত জলিল। প্রযোজনার পাশাপাশি অভিনয়ও করেছেন তিনি। ছবিটি পরিচালনা করেছেন ইরানি নির্মাতা মুর্তজা অতাশ জমজম।

বাংলাদেশ, তুরস্ক, আফগিস্তান, ইরানে সিনেমার শুটিং হয়েছে। সিনেমায় অনন্ত জলিল ছাড়াও তার স্ত্রী ও চিত্রনায়িকা বর্ষাসহ আরও অনেকে অভিনয় করেছেন।

সিনেমাটি মুক্তি পায় ১০ জুলাই। পরে সেপ্টেম্বরে মালয়েশিয়াতেও মুক্তি দেওয়া হয়। এছাড়া সিঙ্গাপুরেও সিনেমাটি মুক্তির ঘোষণা দিয়েছেন জলিল।

দিন: দ্য ডে বানাতে ১০০ কোটি টাকা খরচ হওয়ার কথা প্রচার করে তুমুল আলোচনার জন্ম দেন অনন্ত জলিল। কিন্তু পরিচালক জমজম একটি পোস্ট দিয়ে জানান, ২০১৮ সালে তাদের চুক্তিপত্রে বাজেট নির্ধারণ করা হয়েছিল ৫ লাখ ডলার।

দিন দ্য ডে: বিশাল বাজেটের ‘ট্রলড’ সিনেমা?
সমালোচনা থেকে শিখছি: অনন্ত জলিল

Also Read: দিন: দ্য ডের ইরানি নির্মাতার বিরুদ্ধে মামলার হুমকি অনন্ত জলিলের

Also Read: অনন্ত জলিলের বিরুদ্ধে মামলা করবেন ‘দিন: দ্য ডে’ পরিচালক

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক