অনন্ত জলিলের বিরুদ্ধে মামলা করবেন ‘দিন: দ্য ডে’ পরিচালক

মুর্তজা অতাশ জমজম বলছেন, চুক্তি অনুযায়ী অনন্ত জলিল তার দায়িত্বগুলো নেননি, শর্তও পূরণ করেননি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2022, 01:46 PM
Updated : 18 August 2022, 01:46 PM

যৌথ প্রযোজনার সিনেমা ‘দিন: দ্য ডে’ নির্মাণে চুক্তি লঙ্ঘনের অভিযোগে চিত্রনায়ক অনন্ত জলিলের বিরুদ্ধে মামলা করার ঘোষণা দিয়েছেন ইরানি নির্মাতা মুর্তজা অতাশ জমজম।

বৃহস্পতিবার ইনস্টাগ্রামে এক পোস্টে তিনি লিখেছেন, “সত্য উদঘাটনের জন্য আইনি প্রক্রিয়াই এখন একমাত্র উপায়।”

ইরানের সঙ্গে যৌথ প্রযোজনায় নির্মিত ‘দিন: দ্য ডে’ সিনেমার বাংলাদেশ অংশের প্রযোজক অনন্ত জলিল। প্রযোজনার পাশাপাশি অভিনয়ও করেছেন তিনি।

অভিযোগ নিয়ে কথা বলতে ফোন করা হলে ধরেননি বাংলাদেশের এই আলোচিত চিত্রনায়ক। এসএমএস করলেও সাড়া দেননি।

সিনেমায় অনন্ত জলিল ছাড়াও তার স্ত্রী ও চিত্রনায়িকা বর্ষাসহ আরও অনেকে অভিনয় করেছেন। বর্ষাকে ফোন করা হলে তিনি কেটে দেন।

বাংলাদেশ, তুরস্ক, আফগিস্তান, ইরানে সিনেমার শুটিং হয়েছে। ছবিটি পরিচালনা করেছেন ইরানি নির্মাতা মুর্তজা অতাশ জমজম।

ইনস্টাগ্রামে তিনি লিখেছেন, “সিনেমাটির নাম দিন (রুজ) এবং অনন্ত জলিলের সঙ্গে যেভাবে পরিকল্পনা এবং ঐকমত্য হয়েছিল, পরে আর কোনো কিছুই আমাদের পরিকল্পনা অনুযায়ী হয়নি, তিনি আমাদের চুক্তি এবং শর্ত ভেঙেছেন।

“আমরা যেসব বিষয়ে একমত হয়েছি, সে অনুযায়ী তিনি তার দায়িত্বগুলো নেননি এবং শর্তও পূরণ করেননি। প্রযোজিত সিনেমার অর্ধেক অংশ তিনি আমার কাছে থেকে হরণ করে নেন, যদিও আমিই ছিলাম প্রধান প্রযোজক।

“তিনি তার নিজের মত করে নির্মাণ কাজ চালিয়ে যেতে থাকেন, সেটা তার নিজের কনটেন্ট, ধরন এবং কাঠামো অনুযায়ী, যা আমাদের সমঝোতার সঙ্গে সাংঘর্ষিক।”

ইরানি ওই চলচ্চিত্র পরিচালক জানান, বাঙালি জনগণের প্রতি শ্রদ্ধা রেখে অনন্ত জলিলের সঙ্গে যোগাযোগের মাধ্যমে এর একটি শান্তিপূর্ণ সমাধানের সিদ্ধান্ত তিনি নিয়েছিলেন।

“কিন্তু তার বিরুদ্ধে মামলা করা ছাড়া এবং ইরানে তেহরানের আদালতে অভিযোগ দায়ের করা ছাড়া তিনি আমার জন্য আর কোনো পথ খোলা রাখেননি।”

অতাশ জমজম জানান, বাংলাদেশের আদালতেও আন্তর্জাতিক একজন আইনজীবী এ মামলার তত্ত্বাবধানে থাকবেন।

‘নীতিহীনতার’ সঙ্গে ‘সততার’ তফাৎ বুঝতে সাধারণ মানুষসহ গণমাধ্যমের সত্য জানার অধিকার রয়েছে মন্তব্য করে তিনি লিখেছেন, “সবার কাছে বিষয়গুলো স্পষ্ট করতে আগামীতে আমি আসল চুক্তি এবং মূল পরিকল্পনার বাজেটটি প্রকাশ করব।”

অতাশ জমজম ইনস্টাগ্রামে লিখেছেন, “গত চার বছর ধরে আমি অনন্তকে অনেকবার জানিয়েছি, এখন সময় ইরানি দলের কাছে তার ঋণ শোধ করার এবং প্রোডাকশন থেকে ইরান ও ইরানি দলকে বাদ দেওয়ার।

“কিন্তু তিনি তার শর্ত অনুযায়ী কখনোই কোনো কিছু করেননি, কি লজ্জা!”

সমৃদ্ধ সংস্কৃতির বিনিময় এবং পরস্পরের জানাশোনার মধ্য দিয়ে ইরানি এবং বাংলাদেশি জনগণের মধ্যে একটি দৃঢ় বন্ধন তৈরির লক্ষ্যেই বাংলাদেশের সঙ্গে সিনেমা প্রযোজনার সিদ্ধান্ত নিয়েছিলেন বলে এই নির্মাতার ভাষ্য।

“কারণ আমি বিশ্বাস করি, শিল্পই হচ্ছে একমাত্র বৈশ্বিক ভাষা যা সকল সীমারেখা ভেঙে দেয়,” লিখেছে অতাশ জমজম।

আরও খবর

Also Read: দিন দ্য ডে: বিশাল বাজেটের ‘ট্রলড’ সিনেমা?

Also Read: সমালোচনা থেকে শিখছি: অনন্ত জলিল