দিন: দ্য ডের ইরানি নির্মাতার বিরুদ্ধে মামলার হুমকি অনন্ত জলিলের

অনন্ত জলিল হুঁশিয়ারি দিয়েছেন, তার ‘সম্মানহানি’ করতে দেশের ভেতর থেকে যারা জমজমকে ‘ইন্ধন’ যুগিয়েছেন, তাদের বিরুদ্ধেও তিনি আইনি ব্যবস্থা নেবেন।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2022, 06:21 AM
Updated : 23 Oct 2022, 06:21 AM

বাংলাদেশ-ইরানের যৌথ প্রযোজনার সিনেমা দিন: দ্য ডের ইরানি নির্মাতা মুর্তজা অতাশ জমজমের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করার হুমকি দিয়েছেন এ সিনেমার নায়ক অনন্ত জলিল।

সিনেমা নির্মাণ নিয়ে মতবিরোধের জেরে মাস দেড়েক আগেই নির্মাতাকে উকিল নোটিস পাঠিয়ে রেখেছেন ঢাকাই সিনেমার এই নায়ক।

অনন্ত জলিল হুঁশিয়ারি দিয়েছেন, তার ‘সম্মানহানি’ করতে দেশের ভেতর থেকে যারা জমজমকে ‘ইন্ধন’ যুগিয়েছেন, তাদের বিরুদ্ধেও তিনি আইনি ব্যবস্থা নেবেন।

এর আগে চুক্তি লঙ্ঘনের অভিযোগে অনন্ত জলিলের বিরুদ্ধে মামলা করার ঘোষণা দিয়েছিলেন মুর্তজা অতাশ জমজম।তার জবাবেই এবার জলিলের এ হুঁশিয়ারি এল।

রোববার এক লিখিত বিবৃতিতে নিজেকে একজন ‘সহনশীল’ মানুষ হিসেবে বর্ণনা করে অনন্ত জলিল বলেন, “স‌র্বোচ্চ ধৈর্য দে‌খি‌য়ে বিষয়‌টি নি‌য়ে আমি চুপ ছিলাম। কিন্তু আজ আবার লক্ষ্য করলাম, মি. মর্তুজা আবারও সেসব দেশ‌বি‌রোধী দুষ্কৃতকারীর স‌ঙ্গে হাত মি‌লি‌য়ে আমার সম্মানহানি করার জন্য ভুয়া তথ্য দি‌য়ে বাংলাদেশের দৈনিক পত্রিকায় মিথ্যা, ভি‌ত্তিহীন, বা‌নোয়াট খবর প্রকাশ ক‌রে‌ছে।

“তাই আমি সিদ্ধান্ত নি‌য়ে‌ছি, শিগ‌গিরই তার বিরু‌দ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা দা‌য়ের করব। পাশাপা‌শি যারা দে‌শে ব‌সে একজন বি‌দেশি‌কে দি‌য়ে এভা‌বে আমা‌দের সম্মানহা‌নি কর‌ছে, দে‌শি সি‌নেমা, স‌র্বোপরি বাংলা‌দে‌শের ক্ষ‌তি কর‌ছে, তা‌দের বিরু‌দ্ধেও আইনানুগ ব্যবস্থা নেব। আমি ‌দে‌শি এবং আন্তর্জা‌তিক আইনের প্রতি সবসময় শ্রদ্ধাশীল। সবার প্রতি শ্রদ্ধা ও ভা‌লোবাসা।"

যৌথ প্রযোজনায় দিন: দ্য ডে সিনেমার বাংলাদেশ অংশের প্রযোজক অনন্ত জলিল। প্রযোজনার পাশাপাশি অভিনয়ও করেছেন তিনি। সিনেমায় অনন্ত জলিল ছাড়াও তার স্ত্রী ও চিত্রনায়িকা আফিয়া নুসরাত বর্ষাসহ আরও অনেকে অভিনয় করেছেন।

বাংলাদেশ, তুরস্ক, আফগানিস্তান, ইরানে সিনেমার শুটিং হয়েছে। সিনেমাটি মুক্তি পায় ১০ জুলাই। পরে সেপ্টেম্বরে মালয়েশিয়াতেও মুক্তি দেওয়া হয়। এছাড়া সিঙ্গাপুরেও সিনেমাটি মুক্তির ঘোষণা দিয়েছেন জলিল।

দিন: দ্য ডে বানাতে ১০০ কোটি টাকা খরচ হওয়ার কথা প্রচার করে তুমুল আলোচনার জন্ম দেন অনন্ত জলিল। কিন্তু পরিচালক জমজম একটি পোস্ট দিয়ে জানান, ২০১৮ সালে তাদের চুক্তিপত্রে বাজেট নির্ধারণ করা হয়েছিল ৫ লাখ ডলার।

অনন্ত জলিল তার বিবৃতিতে বলেন, “গত কোরবা‌নির ঈদে মু‌ক্তিপ্রাপ্ত আমা‌দের নতুন সি‌নেমা দিন: দ্য ডে দি‌য়ে সি‌নেমাহ‌লে দর্শক ফি‌রে‌ছে, এটা সবাই অবগত আছেন। ঈদের পর ঢাকাই সি‌নেমার যে আলোচনা এবং সি‌নেমা হ‌লে দর্শ‌কের যে জোয়ার সৃ‌ষ্টি হ‌য়ে‌ছিল, সেটাও দিন: দ্য ডে সি‌নেমার ব‌দৌল‌তে ব‌লে আমি ম‌নে ক‌রি। যার কার‌ণে ঈদ এবং তৎপরবর্তী আরও কিছু সি‌নেমার প্রতি দর্শকেরা আকৃষ্ট হ‌য়ে‌ছেন।“

Also Read: অনন্ত জলিলের বিরুদ্ধে মামলা করবেন ‘দিন: দ্য ডে’ পরিচালক

Also Read: দিন দ্য ডে: বিশাল বাজেটের ‘ট্রলড’ সিনেমা?

Also Read: সমালোচনা থেকে শিখছি: অনন্ত জলিল

এ সিনেমা বাজার ও আলোচনা তৈরি করায় কিছু মানুষের মনে ‘হিংসা’ তৈরি হয়েছে মন্তব্য করে অনন্ত জলিল লিখেছেন, “তারা চেষ্টা কর‌ছে কীভা‌বে ঢাকাই সি‌নেমার এই জোয়ার থা‌মি‌য়ে দেওয়া যায়। সেসব দুস্কৃতকারী, দেশ‌বি‌রোধী চ‌ক্রের উসকা‌নি ও সহ‌যো‌হিতায় এবং তা‌দের চক্রা‌ন্তে কিছু দিন আগে দিন: দ্য ডে সিনেমার ইরানি পরিচালক মুর্তজা আতাশ জমজম সি‌নেমাটির নির্মাণ সংক্রান্ত বিষয় নি‌য়ে মিথ্যা ও বা‌নোয়াট তথ্য প্রকাশ ক‌রে‌ছে, যা দে‌শের কিছু গণমাধ্যমে প্রকাশ হ‌য়ে‌ছে।

“এসব মিথ্যা, বা‌নোয়াট ত‌থ্যের বিপরী‌তে আমি আসল সত্য তু‌লে ধ‌রে বিস্তা‌রিত তথ্যও তখন জা‌নি‌য়ে‌ছিলাম সোশাল মি‌ডিয়া ও গণমাধ্যমে। পাশাপা‌শি মিথ্যা ও বা‌নোয়াট তথ্য প্রদান ক‌রে আমা‌কে হেয় প্রতিপন্ন করা, আমার সম্মানহা‌নি করা, আম‌া‌দের প্রিয় বাংলা‌দেশ‌কে ছোট ক‌রে দেখা- এসব কারণে আমি আমার আইনজীবীর মাধ্যমে মুর্তজা অতাশ জমজম‌কে গত ৪ সেপ্টেম্বর তারিখে উকিল নোটিস পাঠাই। তি‌নি অদ্যব‌ধি সেটার কো‌নো উত্তর দেন‌নি।"

জলিলের নোটিসের জবাব না দিলেও সম্প্রতি ইনস্টাগ্রামে পোস্ট দিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন জমজম। অনুমতি ছাড়া সিনেমা মুক্তি দেওয়ায় আন্তর্জাতিক আদালতে মামলা করার হুমকি দেন তিনি।

জমজমের ওই হুমকির পর এবার অনন্ত জলিলও একই সুরে কথা বললেন।