‘দ্রব্যমূল্য কমাতে শুল্ক ছাড়’ দৃষ্টিভঙ্গির বদল চায় এনবিআর

দাম বাড়ার অন্য কারণগুলোকেও গুরুত্ব দেওয়ার কথা বলেন তিনি।

জ্যেষ্ঠ প্রতিবেদক
Published : 25 Jan 2023, 03:46 PM
Updated : 25 Jan 2023, 03:46 PM

শুল্ক ছাড় দিয়ে দেশের বাজারে দ্রব্যমূল্য কমানোর যে দৃষ্টিভঙ্গি তা পরিবর্তনের আশা করছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মু. রহমাতুল মুনিম।

বুধবার ঢাকার সেগুনবাগিচায় এনবিআর কার্যালয়ে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এমন আশা প্রকাশ করে তিনি বলেন, “দ্রব্যমূল্য বৃদ্ধির কারণটা সবাই দেখে ট্যাক্স ও কাস্টমস ডিউটি। 

“কিন্তু দ্রব্যমূল্য বাড়ার অন্যান্য কারণ, যেমন ইনইফিশিয়েন্সি (পণ্য উৎপাদনে অদক্ষতা)- দক্ষতার সঙ্গে কাঁচামাল ব্যবহার করতে না জানা বা সিন্ডিকেশন আছে কি না বা অপচয় আছে কি না, এগুলো দেখতে চায় না।”

আন্তর্জাতিক কাস্টমস দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে আয়োজিত এ সংবাদ সম্মেলনে রহমাতুল মুনিম বলেন, “দ্রব্যমূল্যের যখন কোনও বিষয় আসে, সোজা এসে হাজির হয় ইনকাম ট্যাক্স, ভ্যাট, কাস্টমস ডিউটি কমাতে, যেন এগুলো কমালেই দ্রব্যমূল্য কমে যাবে। আমরা বিভিন্ন ক্ষেত্রে পরীক্ষা করে দেখেছি, ভ্যাট বা করের বোঝাটা বিভিন্ন দ্রব্যমূল্যের ওপরে এত বেশি পড়ে না, যে পরিমাণ মূল্য বাজারে বৃদ্ধি পায়।”

তিনি বলেন, “দেশের উন্নয়নের জন্য যখন রেভিনিউ দরকার, আমরা যখন বলব যে একটার পর একটা মেগা প্রজেক্ট করা হোক, সেই সময়ে রেভিনিউয়ের ওপর সবার যে দৃষ্টিভঙ্গি সেটার পরিবর্তন আমরা আশা করব।”

প্রায় এক বছর ধরে দেশে ভোজ্যতেলের দামের অস্থিরতার প্রেক্ষাপটে এ নিত্যপণ্যের ওপর ২০ শতাংশ শুল্ক প্রত্যাহার করে নিয়েছে সরকার। চালের ঊর্ধ্বমুখী বাজারে দাম নিয়ন্ত্রণে রাখতে সরবরাহ বাড়াতে চালের নিয়ন্ত্রণমূলক শুল্ক ২০ শতাংশ কমিয়ে দেওয়া হয়েছে। চিনি ও জ্বালানি তেলের শুল্কেও ছাড় দেওয়া হয়েছে।

এনবিআর চেয়ারম্যান বলেন, “এভাবে শুল্ক ছাড়ের কারণে চলতি অর্থবছরের শুল্ক আদায়ে প্রবৃদ্ধি কমে গেছে। আমদানি শুল্ক খাত থেকে চলতি অর্থবছরে ১ লাখ ১০ হাজার কোটি টাকা আদায়ের লক্ষ্যমাত্রার বিপরীতে ডিসেম্বর পর্যন্ত ছয় মাসে আদায় হয়েছে মাত্র ৪৪ হাজার ৯৫০ কোটি ৭২ লাখ টাকা। তবে এই আদায়ও গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৯ শতাংশ বেশি।

“তারপরও আমরা টার্গেটের কাছাকাছি যেতে পারব বলে আমার বিশ্বাস।”

ইউক্রেইন যুদ্ধকে কেন্দ্র করে ব্যয় বেড়ে যাওয়ায় দেশে ডলার সংকট মোকাবিলায় আমদানি নিরুৎসাহিত করতে বিলাস পণ্য বিশেষ করে প্রসাধনী, ফার্নিচার ও ফল আমদানির ওপর ২০ শতাংশের বেশি অতিরিক্ত শুল্কায়ন আরোপ করা হয়েছে।

এ প্রসঙ্গ টেনে রহমাতুল মুনিম বলেন, “সাধারণ মানুষের কষ্টের কথা বিবেচনায় নিত্য প্রয়োজনীয় পণ্যের ওপর শুল্ক প্রত্যাহার করা হলেও কম প্রয়োজনীয় বিলাস পণ্য বাছাই করে আমদানি নিরুৎসাহিত করার জন্য আরও বেশি হারে শুল্কায়ন আরোপ করার সিদ্ধান্ত নেওয়া হতে পারে।”

আন্তর্জাতিক কাস্টমস ডে

বৃহস্পতিবার আন্তর্জাতিক কাস্টমস দিবস পালন করবে এনবিআর। ওয়ার্ল্ড কাস্টমস অরগানাইজেশনের (ডাব্লিউসিও) ১৮৩টি সদস্য দেশের কাস্টমস বিভাগের সঙ্গে সম্মিলিতভাবে দিবসটি পালন করবে বাংলাদেশ কাস্টমস।

‘ভবিষ্যৎ প্রজন্মের লালন: কাস্টমসে জ্ঞানচর্চা ও উত্তম পেশাদারিত্বের বিকাশ’ স্লোগান নিয়ে এবারের কাস্টমস দিবস পালন করা হচ্ছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ১১টায় রাজধানীর মিন্টো রোডে শোভাযাত্রা এবং হোটেল ইন্টারকন্টিনেন্টালে সেমিনারের আয়োজন করা হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক