খেলাপি ঋণ সমস্যার একমাত্র সমাধান ব্যাংক নির্বাহীদের শক্তিশালী ভূমিকা: গভর্নর

বাংলাদেশ ব্যাংক নিজস্ব ডেবিট কার্ড চালু করতে যাচ্ছে বলে জানিয়েছেন গভর্নর আব্দুর রউফ তালুকদার

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2023, 07:24 AM
Updated : 24 May 2023, 07:24 AM

করপোরেট সুশাসন ও খেলাপি ঋণ ব্যাংক খাতের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় জানিয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেছেন, সুশাসন নিশ্চিত ও ব্যাংকের শীর্ষ নির্বাহীদের শক্তিশালী ভূমিকাই খেলাপি ঋণ সমস্যার একমাত্র সমাধান হতে পারে।

বুধবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে দুইদিনের ‘ব্যাংকিং অন ডিজিটাল ট্রান্সফরমেশন’ শীর্ষক সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এমন কথা বলেন।

খেলাপি ঋণ নিয়ন্ত্রণ করা ব্যাংকিং খাতের বাইরে চলে গেছে বলে গত ২২ মে এক সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন বাণিজ্যক ব্যাংকগুলোর নির্বাহীদের সংগঠন এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন। এবিবির ওই সংবাদ সম্মেলনে আরো চার ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। তাদের বক্তব্যর দু’দিন পরে গভর্নরের পক্ষ থেকে থেকে এমন বক্তব্য আসলো।

আব্দুর রউফ তালুকদার বলেন, “ব্যাংকিং খাতের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় (বার্নিং ইস্যু) হচ্ছে করপোরেট সুশাসন ও খেলাপি ঋণ। এর সমাধানে আমাদের প্রয়োজন ব্যাংকিং আচরণে নৈতিকতার চর্চা, ব্যাংককর্মীদের প্রশিক্ষণ ও সুশাসন নিশ্চিত করা।

“ব্যাংকিং নীতিমালা বাস্তবায়ন ও ব্যাংকের শীর্ষ নির্বাহীদের শক্তিশালী ভূমিকা খেলাপি ঋণ সমস্যার একমাত্র সমাধান হতে পারে।”

ব্যাংকিং খাতে ডিজিটাল মাধ্যমের ব্যবহার বাড়ছে জানিয়ে গভর্নর বলেন, “বাংলাদেশ নিজস্ব ডেবিট কার্ড চালু করতে যাচ্ছে।  আমরা খুব কাছেই চলে এসেছি নিজস্ব ডেবিট কার্ড চালু করতে।”

বর্তমানে ভিসা, মাস্টার কার্ডের মতো আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলো দেশের ব্যাংকগুলোতে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক পর্যায়ে লেনদেন করতে ডেবিট ও ক্রেডিট কার্ড সেবা দিচ্ছে। এতে প্রতিবছর দেশ থেকে মোটা অংকের বৈদেশিক মুদ্রা নিয়ে যাচ্ছে তারা লভ্যাংশ হিসেবে। বাংলাদেশের নিজস্ব ডেবিট কার্ড চালু হলে বিদেশি প্রতিষ্ঠানের উপর নির্ভরতা কমে যাবে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, গত মার্চে ডেবিট কার্ডের গ্রাহকরা দৈনিক ১ হাজার ৩৬৩ কোটি টাকার লেনদেন করেছেন এটিএম বুথ ও পস মেশিনের মাধ্যমে। ওই মাসে মোট লেনেদন হয়েছে ৪২ হাজার ২৫৯ কোটি টাকা।

গত মার্চ পর্যন্ত তিন কোটি ৯ লাখ ৯৭ হাজারের বেশি কার্ড ইস্যু করেছে বিভিন্ন ব্যাংক।

বর্তমানে সবাই গ্লোবাল ভিলেজে বসবাস করছে জানিয়ে গভর্নর আব্দুর রউফ বলেন, ব্যাংকারদের এ বিষয়ে সচেতন করতে আন্তর্জাতিকমানের প্রশিক্ষণের উদ্যোগ নেওয়া হচ্ছে।

বর্তমানে অধিকাংশ ব্যাংকই কোর ব্যাংকিং সল্যুশন সফটওয়্যার ব্যবহার করছে। চতুর্থ শিল্পবিপ্লব দ্বারপ্রান্তে চলে আসায় ব্যাংকিং খাতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বাড়বে বলে জানান তিনি।

ডিজিটাল মাধ্যম ব্যবহারের ফলে ব্যাংকিং ব্যবসায় বৈচিত্রকরণ চলে আসবে। এজন্য ব্যাংকিং আচরণেও পরিবর্তন হবে বলে জানান আব্দুর রউফ তালুকদার।

ব্যাংকিং খাতে নতুন যে ঝুঁকি তৈরি হচ্ছে তার জন্য ব্যাংকগুলোকে আরো প্রস্ততি নেওয়ার আহ্বান জানান তিনি।

এবিবি চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন ও বিভিন্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সম্মেলনে অংশ নেন।