‘নিজেদের ভুল জানতে’ সাংবাদিকের সঙ্গে সুসম্পর্ক চান জ্বালানি উপদেষ্টা

তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, “আমাদের ভুলভ্রান্তি হয়, সেগুলো আমরা শোধরাব। সুসম্পর্ক থাকলে ভুল ত্রুটি শুধরে নেওয়া যায়।”

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2023, 01:31 PM
Updated : 30 March 2023, 01:31 PM

বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের কর্মকর্তাদের ‘ভুলত্রুটি শোধরাতে’ গণমাধ্যমকর্মীদের ‘গঠনমূলক সমালোচনা’ আশা করছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

সংবাদ প্রকাশের জেরে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় এক সাংবাদিককে গ্রেপ্তার ও আরও কয়েকজনের বিরুদ্ধে মামলার মধ্যে বৃহস্পতিবার বিদ্যুৎ ভবনে এক আয়োজনে এ কথা বলেন তিনি।

জ্বালানি বিষয়ক সাংবাদিকদের সংগঠন ফোরাম ফর এনার্জি রিপোর্টার্স অব বাংলাদেশ বা এফইআরবির প্রকাশনা ‘এমপাওয়ারিং বাংলাদেশ’ এর মোড়ক উন্মোচন করতে সেখানে গিয়েছিলেন উপদেষ্টা।

তৌফিক-ই-ইলাহী বলেন, “গণমাধ্যমকর্মী ও বিদ্যুৎ-জ্বালানি বিভাগের মধ্যে একটা সুসম্পর্কের কথা বলা হচ্ছে। এটা খুবই গুরুত্বপূর্ণ।

“কারণ, আমরা নিজেদের ভুল তো নিজেরা দেখতে পাই না। আমাদেরকে যতক্ষণ পর্যন্ত অন্য কেউ দেখিয়ে না দেবে, সে পর্যন্ত আমরা জানতে পারব না। সেজন্য আমরা বলেছি- যে দায়িত্বশীলতার সঙ্গে কাজটা করা। যুক্তির বিরুদ্ধে যুক্তি দিতে হবে।”

 ‘সুসম্পর্ক থাকলে ভুল ত্রুটি শুধরে নেওয়া যায়’ মন্তব্য করে জ্বালানি উপদেষ্টা বলেন, “আমাদের ভুলভ্রান্তি হয়, সেগুলো আমরা শোধরাব।

“জীবনে চলতে গেলে আমাদের ব্যক্তিগত জীবনে ভুলভ্রান্তি হয়, সামাজিক জীবনে ভুলভ্রান্তি হয়। কিন্তু চেষ্টাটা করা বড় জিনিস। সেই চেষ্টাটা করা হচ্ছে।”

নতুন মাসে নতুন করে বিদ্যুতের দাম বাড়বে কিনা এমন এক প্রশ্নের উত্তরে উপদেষ্টা বলেন, “দেশে বিদ্যুতের দাম নির্ভর করছে বিদেশে দামের স্থিতিশীলতার ওপর। যুদ্ধের কারণে দাম অনেক সময় আকাশচুম্বি হয়ে যায়।

“যুদ্ধ থামলে গ্যাস-বিদ্যুতের দামে স্থিতিশীলতা সম্ভব। বিশ্বের অনেক দেশের তুলনায় বাংলাদেশের পরিস্থিতি ভালো। সাউথ আফ্রিকায় ১০/১২ ঘণ্টা করে ব্ল্যাক আউট হচ্ছে। ব্রিটেনে, জার্মানিতে দাম অনেক বেড়েছে। পাকিস্তান, শ্রীলঙ্কার কী অবস্থা আপনারা জানেন।”

আন্তর্জাতিক বাজারে জ্বালানির দাম কমেছে, দেশের বাজারে কখন কমবে- এই প্রশ্নে তিনি বলেন, “এলএনজির দাম কমেছে, তেলের দামও নিশ্চয় কমবে। কিন্তু তার চেয়ে বড় কথা হচ্ছে এই কমতি দামটা কতদিন স্থায়ী হবে।

“দাম যে কমেই থাকবে সেই নিশ্চিয়তা দেওয়া যাচ্ছে না। তবে এতটুকু বলা যায় যে, আগামী কয়েক মাস দাম কম থাকলে গ্যাস-বিদ্যুতের দাম অবশ্যই সমন্বয় করা হবে।”

আয়োজক সংগঠন এফইআরবির নির্বাহী পরিচালক রিশান নাসরুল্লাহর সঞ্চালনায় চেয়ারম্যান শামিম জাহাঙ্গীর, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন, ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান, ডেসকোর ব্যবস্থাপনা পরিচালক কাউসার আমির আলী, এফইআরবির প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক হাসনাইন ইমতিয়াজ বক্তব্য দেন।