চট্টগ্রামে এসএসসি পরীক্ষার্থী বেড়েছে ৫ হাজার

চট্টগ্রামে এবারে ১ হাজার ১০৭টি বিদ্যালয়ের পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রী ৮৬ হাজার ৪৯৯ জন এবং ছাত্র ৬৮ হাজার ২৭০ জন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2023, 09:03 AM
Updated : 24 April 2023, 09:03 AM

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে গত বছরের তুলনায় এবার এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৫ হাজার ৫৭ জন ।

পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক নারায়ন চন্দ্র নাথ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আগামী ৩০ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া এসএসসি ও সমমানের পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ১ লাখ ৫৪ হাজার ৭৬৯ জন পরীক্ষার্থী অংশ নেবেন।  গত বছর ১ হাজার ৯২ টি বিদ্যালয়ের ১ লাখ ৪৯ হাজার ৭১২ জন পরীক্ষার্থী পরীক্ষায় বসেছিল।

এবার ১ হাজার ১০৭টি বিদ্যালয়ের পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রী ৮৬ হাজার ৪৯৯ জন এবং ছাত্র ৬৮ হাজার ২৭০ জন।

এরমধ্যে সবচেয়ে বেশি পরীক্ষার্থী ব্যবসায় শিক্ষা বিভাগের, ৬১ হাজার ২০৪ জন। মানবিক বিভাগ থেকে ৫৯ হাজার ৫৩৩ জন এবং বিজ্ঞান বিভাগে সবচেয়ে কম ৩৪ হাজার ৩২ জন পরীক্ষার্থী এসএসসিতে অংশ নেবে।

পরীক্ষা নিয়ন্ত্রক জানান, চলতি বছর চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীন জেলাগুলোর মধ্যে সবচেয়ে বেশি পরীক্ষার্থী চট্টগ্রাম জেলার, ১ লাখ ৬ হাজার ৮৮৫ জন। যাদের মধ্যে ছাত্রী ৬০ হাজার ৯৩ জন এবং ছাত্র ৪৬ হাজার ৭৯২ জন।

এছাড়া কক্সবাজার জেলা থেকে ২৪ হাজার ৩৩০ জন, খাগড়াছড়ি থেকে ৯ হাজার ৮৬৬ জন, রাঙামাটির ৮ হাজার ৭৪২ জন এবং বান্দরবানের ৪ হাজার ৯৪৫ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষা দেবে।

চলতি বছর পুরো বিভাগে পরীক্ষা নেওয়া হবে ২১৬টি কেন্দ্রে, যার মধ্যে চট্টগ্রাম জেলায় কেন্দ্র সংখ্যা ১২৭টি।

এছাড়া কক্সবাজার জেলায় ৩০টি, রাঙামাটি জেলায় ২১টি, খাগড়াছড়ি জেলায় ২৩টি ও বান্দরবান জেলায় ১৫টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া  হবে।

কেন্দ্রগুলোতে ৬০টি সাধারণ ভিজিল্যান্স টিম এবং ১২টি বিশেষ ভিজিল্যান্স টিম দায়িত্ব পালন করবে বলে জানান পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক নারায়ন চন্দ্র নাথ।

মহামারীর আগে দেশে ফেব্রুয়ারিতে মাধ্যমিক পরীক্ষা শুরু হত। করোনাভাইরাস ও বন্যার কারণে সাত মাস পিছিয়ে ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষা শুরু হয় ১৫ সেপ্টেম্বর থেকে। এবার সময় এগিয়ে পরীক্ষা নেওয়া হয়েছে এপ্রিল মাসে।

শিখন ঘাটতি থাকায় ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষায় বিষয়, সিলেবাস, নম্বর ও পরীক্ষার সময় কমিয়ে আনা হয়েছিল। ফল প্রকাশ করা হয়েছিল ২৮ নভেম্বর। মহামারী পরিস্থিতির উন্নতি হওয়ায় ২০২৩ সালে সব বিষয়ে পরীক্ষা নেওয়া হবে।

পুরনো খবর-

এবার এসএসসি পরীক্ষা শুরু ৩০ এপ্রিল

এসএসসির প্রথম দিনে চট্টগ্রাম বোর্ডে অনুপস্থিত দেড় হাজার শিক্ষার্থী

২০২৩ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষাও ‌‌‍‌‌‌‌‌‌‌‌‌‘সংক্ষিপ্ত সিলেবাসে’

২০২৩ সালের এসএসসি পরীক্ষা ‘এপ্রিলের শেষ দিকে’