সিআরবিতে হাসপাতাল: গাছে পাখির বাসা বেঁধে প্রতিবাদ

সিআরবি থেকে হাসপাতাল প্রকল্প স্থানান্তরের আন্দোলন সরকারের সর্বোচ্চ মহলের সুদৃষ্টি আকর্ষণের জন্য বলে মন্তব্য করেছেন নাগরিক সমাজ, চট্টগ্রামের কো-চেয়ারম্যান খোরশেদ আলম সুজন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2021, 04:56 PM
Updated : 1 Sept 2021, 04:56 PM

বুধবার বিকেলে সিআরবিতে নাগরিক উদ্যোগ আয়োজিত ‘চাটগাঁবাসীর হৃদয়জুড়ে একটি আশা, সিআরবিতে থাকবে শুধু পাখির বাসা’ শীর্ষক কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

নগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক সুজন বলেন, “একসময় প্রাচ্যের রানী খ্যাত চট্টগ্রাম ছিল গাছগাছালিতে পরিপূর্ণ। কালের বিবর্তনে এবং বাণিজ্যিকরণের করাল গ্রাসে সেই সবুজ প্রকৃতি কি এখন আর আছে?

“শুধুমাত্র সিআরবি চত্বরে আসলে সেই সবুজ প্রকৃতির ঘ্রাণ পাওয়া যায়। পাখিদের কলকাকলিতে মুখরিত হয়ে উঠে সন্ধ্যা বেলার সিআরবি। কিন্তু হাসপাতালের দোকানদারী আর নষ্ট লোকের পকেট ভারির নামে সেই সবুজ প্রকৃতি ধ্বংসের জন্য উম্মাদ হয়ে উঠেছে একশ্রেণীর অর্থলিপ্সু গোষ্ঠী।”

সুজন বলেন, “আমাদের এ শান্তিপূর্ণ অবস্থান হচ্ছে সরকারের সর্বোচ্চ মহলের সুদৃষ্টির জন্য। আমরা বিশ্বাস করি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিনিয়তই সবুজ জায়গা সংরক্ষণ, নদ-নদী উদ্ধারসহ পরিবেশ রক্ষায় প্রশংসনীয় ভূমিকা রেখে চলছেন। তাই প্রধানমন্ত্রীর নজরে আনার জন্য আমাদের এ শান্তিপূর্ণ কর্মসূচী।”

সিআরবির সবুজ প্রকৃতি বাঁচাতে এবং পাখিদের নিরাপদ আবাসস্থল গড়ে তুলতে পাখির বাসা স্থাপনের উদ্যোগ নেয় সুজনের নেতৃত্বাধীন সংগঠন নাগরিক উদ্যোগ।

কর্মসূচিতে সিআরবির গাছে গাছে একশ’রও বেশি মাটির পাত্র স্থাপন করা হয়।

তিনি ইউনাইটেড হাসপাতাল কর্তৃপক্ষের প্রতি অনুরোধ করেন চট্টগ্রাম রেলওয়ের পরিত্যক্ত অন্য জায়গায় হাসপাতাল স্থাপনের।

নাগরিক উদ্যোগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. ইলিয়াছের সভাপতিত্বে এবং সমন্বয়ক মোরশেদ আলমের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন আব্দুর রহমান মিয়া, রুহুল আমিন তপন, সাইদুর রহমান চৌধুরী, নিজাম উদ্দিন, কবি ও সাংবাদিক শুকলাল দাশ, কবি আবু মুসা চৌধুরী, আবৃত্তিশিল্পী প্রণব চৌধুরী, মাওলানা করিমউদ্দিন নূরী, চট্টগ্রাম মহানগর যুবলীগের যুগ্ম-আহবায়ক মাহবুবুল হক সুমন, সাবেক ছাত্রলীগ নেতা আশিকুন্নবী চৌধুরী, মহানগর ছাত্রলীগের সভাপতি এম ইমরান আহমেদ ইমু, সহ-সভাপতি জয়নাল উদ্দিন জাহেদ, সোলেমান সুমন, সালাউদ্দিন জিকু প্রমুখ।

আরও পড়ুন