সিআরবিতে হাসপাতালের বিরোধিতায় মেয়র রেজাউলও

সিআরবিতে হাসপাতাল স্থাপনে রেল বিভাগের প্রকল্পের বিরুদ্ধে যে আন্দোলন চলছে, তাতে সমর্থন জানালেন চট্টগ্রাম সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2021, 03:45 PM
Updated : 3 August 2021, 03:45 PM

সিআরবিতে হাসপাতাল প্রকল্প বাতিলের দাবিতে আন্দোলনকারী নাগরিক সমাজের প্রতিনিধিরা মঙ্গলবার স্মারকলিপি দিতে গেলে তা গ্রহণ করেন মেয়র।

এসময় তিনি বলেন, “সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী সিআরবি একটি সাংস্কৃতিক ঐতিহ্য স্মারক। এখানে প্রাকৃতিক সৌন্দর্য ও বৈভবহানি করে শুধু হাসপাতাল নয়, ইট-পাথরের কোনো স্থাপনা গড়ে তুলতে দেওয়া হবে না।

“সিসিসির বক্তব্য স্পষ্ট- প্রকৃতি ধ্বংস হতে দেব না। চট্টগ্রাম মহানগরের ডিটেইল এরিয়া প্ল্যান (ড্যাপ) ও মাষ্টারপ্ল্যানে সিআরবিকে হেরিটেজ ঘোষণা করা হয়েছে। এখানে কোন স্থাপনা নির্মাণ করতে দেওয়া হবে না।”

সিআরবি রক্ষার আন্দোলনে একাত্মতা ঘোষণা করে মেয়র বলেন, “সিআরবি রক্ষায় যা যা করণীয়, তা করব।

“চট্টগ্রাম নগরীর যেখানেই মুক্তিযুদ্ধ, রাজনৈতিক ও সাংস্কৃতিক ঐতিহ্যের স্মৃতিময় স্থান রয়েছে সেগুলো যথাযথ সংরক্ষণ করে সেখানে ইতিহাসের সাথে সঙ্গতিপূর্ণ তাৎপর্য মণ্ডিত সৌধ স্মারক স্থাপনা গড়ে তোলা হবে”

হাসপাতাল স্থাপনের জন্য সিআরবির (পূর্ব রেলের সদর দপ্তর) পরিবর্তে অন্য স্থান খুঁজতে রেল বিভাগকে আহ্বান জানান মেয়র।

মেয়রকে স্মারকলিপি দেওয়ার সময় উপস্থিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার সিআরবি রক্ষার আন্দোলনে একাত্মতা প্রকাশ করে বলেন, “মুক্তিযুদ্ধে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রথম শহীদ চাকসুর সেসময়ের নির্বাচিত জিএস আবদুর রবসহ মুক্তিযুদ্ধে অসংখ্য শহীদের কবর সিআরবিতে। এই কবরের উপর কোনো বাণিজ্যিক স্থাপনা নির্মাণ শহীদদের প্রতি অবমাননার শামিল।”

নাগরিক সমাজ চট্টগ্রামের কো চেয়ারম্যান ডা. একিউএম সিরাজুল ইসলাম বলেন, “এই জনস্বার্থ পরিপন্থি প্রকল্পের বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রীকে ভুল বোঝানো হয়েছে। চট্টগ্রামবাসীর স্বার্থ পরিপন্থি প্রকল্পের বিরুদ্ধে চলমান এই আন্দোলনে যারা পিঠ দেখিয়ে, মুখ লুকিয়ে রাখে- চট্টগ্রামবাসী তাদের প্রত্যাখ্যান করবে।”

নাগরিক সমাজের সদস্য সচিব ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, কো-চেয়ারম্যান মফিজুর রহমান ও মুক্তিযোদ্ধা মো. ইউনুচ, যুগ্ম সদস্য সচিব মহসীন কাজী ও রাশেদ হাসান, কার্যকরী সদস্য চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, চট্টগ্রাম শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু, স্বপন মজুমদার, সাংবাদিক আসিফ সিরাজ, সংস্কৃতিকর্মী অহিল সিরাজ, আবৃত্তি শিল্পী প্রনব চৌধুরী, ন্যাপ নেতা মিঠুল দাশগুপ্ত, সাংবাদিক প্রীতম দাশ ও পার্থ প্রতিম বিশ্বাস, নগর ছাত্রলীগে সাবেক সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি, সাবেক ছাত্রনেতা তফাজ্জল হোসেন জিকু, আমিনুল ইসলাম মুন্না, তাপস দে, রাহুল দত্ত, টিটু দত্ত, সৌরভ শুভ্র  এসময় উপস্থিত ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক