সিআরবিতে ক্যানভাসে আর গানে প্রতিবাদ

শতবর্ষী বৃক্ষ ঘেরা সিআরবির রূপ ফুটে উঠছে ক্যানভাসে। জল রঙে আঁকা হচ্ছে সবুজের মাঝে আলোর ঝলকানি। বিভিন্ন বয়সী মানুষ তা দেখছেন। গানে গানে চলছে প্রতিবাদও।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2021, 03:06 PM
Updated : 12 August 2021, 03:06 PM

‘সিআরবি আমার সুন্দর’ শিরোনামে ছবি আঁকেন শিল্পী গৌতম পাল। তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এখানে ছাত্রাবস্থায় প্রচুর ছবি এঁকেছি। এর প্রতি অংশ আমাদের নখদর্পনে। ছবি আঁকা ছাড়াও প্রকৃতির কাছে আসি এই সিআরবিতে।”

‘প্রাণ প্রকৃতি ও ঐতিহ্য রক্ষায় সিআরবিতে হাসপাতাল নয়’ শিরোনামে ছবি এঁকে, গান, আবৃত্তি ও কথামালায় প্রতিবাদ কর্মসূচির আয়োজন করে পরিবেশবাদী সংগঠন পিপল’স ভয়েস।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক কাজল দেবনাথ বলেন, “এই সিআরবির কাছে আমাদের অনেক ঋণ। যখন ছাত্র ছিলাম তখন এসেছি। এখন আসি ছাত্রদের নিয়ে। প্রাণ-প্রকৃতির এমন অপরূপ সমারোহ চট্টগ্রামে খুব কম স্থানেই আছে।”

কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার সকাল থেকে ছবি আঁকেন চারুকলার শিক্ষার্থী প্রিয়াস বিশ্বাস, সামাচিং মারমা, রাসেল কান্তি দাশ, অনুপ রায়, সঞ্জয় সরকার অক্ষয়, অনিক বনিক, মো. শিহাব উদ্দিন, সরফুদ্দিন মাহমুদ চৌধুরী, মো. রাশেদ হোসেন, মো. ফজলে রাব্বী, মৃত্যুঞ্জয় বিশ্বাস, মামুর আহসান, আকাশ শীল জয়, উদয় দেবনাথ ও জহির রায়হান অভি।

শিল্পীর তুলিতে ক্যানভাসে যখন সিআরবির সবুজ ফুটে উঠছে শিল্পী কণ্ঠে তখন প্রতিবাদী গান ‘এন্ডে তোয়ারা হাসপাতাল বানাইলে আঁরা বাইচ্চুম কেন গরি’ (এখানে তোমরা হাসপাতাল করলে, আমরা বাঁচব কিভাবে)।

কথামালায় নানা শ্রেণিপেশার মানুষ জানালেন, হাসপাতাল প্রকল্প বাতিলের ঘোষণা না আসা পর্যন্ত চলবে চট্টগ্রামবাসীর আন্দোলন।

এভাবে আবৃত্তি, গানে, ছবিতে ও প্রতিবাদে বৃহস্পতিবার মুখর ছিল সিআরবি সাত রাস্তার মোড়।

সিআরবিতে হাসপাতাল প্রকল্প বাতিলের দাবিতে আন্দোলনকারী নাগরিক সমাজ চট্টগ্রামের সদস্য সচিব ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল বলেন, “সিআরবি রক্ষার দাবিতে চট্টগ্রামের সব মানুষ প্রতিবাদে মুখর হয়েছে। আজ প্রতিবাদের কেন্দ্রভূমি এই সিআরবি। সিআরবি আইনে ঘোষিত হেরিটেজ। কোনোভাবেই এর রূপ পরিবর্তন করা যাবে না।

“বেসরকারি হাসপাতাল করার জন্য যে টেন্ডার হয়েছিল সেখানে সিআরবি উল্লেখ ছিল না। অথচ টেন্ডারে সিআরবিকে প্রকল্প স্থান হিসেবে সিআরবি ঢুকিয়ে দিয়েছে। এটা কত বড় জালিয়াতি। এর জন্য জবাবদিহি করতে হবে। প্রধানমন্ত্রীকে আমরা অনুরোধ জানিয়েছি। আশাকরি তিনি হাসপাতাল প্রকল্প অন্যত্র সরিয়ে নেবার সিদ্ধান্ত দিয়ে চট্টগ্রামবাসীর কাছে স্বস্তির বার্তা পৌঁছে দেবেন।”

বীর মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমান বলেন, “যতদিন সরকারি ঘোষণা আসবে না প্রকল্প বাতিলের ততদিন আন্দোলন চলবে।”

বীর মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমান

ড. মো. ইদ্রিস আলী বলেন, “ঐতিহ্য ও সংস্কৃতি আমাদের অহঙ্কার ও অলংকার। পণ্যময় হয়ে তা বিকিয়ে দেয়া যাবে না। বেঁচে থাকার উপাদান নিয়ে ব্যবসা করা যায় না।”

পিপল’স ভয়েস সভাপতি শরীফ চৌহান বলেন, “সিআরবি রক্ষায় ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে এ আয়োজন। এরআগে শহীদদের স্মৃতি রক্ষায় শতবর্ষী বৃক্ষে স্মারক নামফলক স্থাপন করা হয়েছে।

“আজ ছবি আঁকা, গান, আবৃত্তি ও কথামালায় সব শ্রেণিপেশার মানুষের অংশগ্রহণে এ আয়োজন। ভবিষ্যতেও যতদিন হাসপাতাল প্রকল্প বাতিল করা হবে না ততদিন আন্দোলন কর্মসূচি চালিয়ে যাব।”

বক্তব্য রাখেন জ্যেষ্ঠ সাংবাদিক শুকলাল দাশ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ ওমর ফারুক রাসেল, জ্যেষ্ঠ শিল্পী গৌতম পাল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক কাজল দেবনাথ, বাসদ নেতা মহিন উদ্দিন, লেখক তুষার কান্তি বসাক, সাংস্কৃতিক সংগঠক সুনীল ধর, সাংবাদিক প্রীতম দাশ, পিপল’স ভয়েসের সাধারণ সম্পাদক সৈয়দ আতিকুর রহমান।

অনুষ্ঠানে সিআরবি নিয়ে রচিত প্রতিবাদী সঙ্গীত পরিবেশন করেন শিল্পী শঙ্কর দে, আলাউদ্দিন তাহের, সুজিত চক্রবর্তী ও জগন্নাথ দাশ। তবলায় ছিলেন শিল্পী সুরজিৎ সেন।

আবৃত্তি পরিবেশন করেন শিল্পী কঙ্কন দাশ, প্রণব চৌধুরী, সেলিম রেজা সাগর, তাসকিয়াতুন নূর তানিয়া ও সঞ্জয় পাল।

উপস্থিত ছিলেন অধ্যাপক ড. হোসাইন কবীর, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী সুজিত রায়, শিক্ষক শামসুদ্দিন শিশির, জ্যেষ্ঠ সাংবাদিক ঋত্তিক নয়ন, বান্দরবান বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মো. ওয়াহিদুর রহমান, শ্যামল মজুমদার, নির্মাণ আবৃত্তি অঙ্গনের সভাপতি মাহবুবুর রহমান মাহফুজ, খেলাঘর মহানগরীর সম্পাদকমন্ডলীর সদস্য মোরশেদুল আলম চৌধুরী, সাম্প্রদায়িকতা বিরোধী তরুণ উদ্যোগের যুগ্ম আহ্বায়ক শ্যামল ধর, সংগঠক বন বিহারী চক্রবর্তী, রাহুল দত্ত, আমিনুল ইসলাম মুন্না, প্রকৌশলী তিতুমীর বান্না, সাংস্কৃতিক সংগঠক রুবেল দাশ প্রিন্স, সৈয়দ আরাফাতুর রহমান, সাবেক ছাত্রনেতা শিবু প্রসাদ, চট্টগ্রাম কলেজ ছাত্রলীগ সভাপতি মাহমুদুল করিম, মহসীন কলেজ ছাত্রলীগ নেতা আনোয়ার পলাশ প্রমুখ।