সিআরবিতে হাসপাতাল রুখে দেওয়ার আহ্বান চট্টগ্রাম মহিলা আ. লীগের

সিআরবিতে হাসপাতাল না করার দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছে চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2021, 03:54 PM
Updated : 29 August 2021, 03:54 PM

রোববার বিকেলে প্রস্তাবিত হাসপাতাল প্রকল্প এলাকা সিআরবি সাত রাস্তার মোড়ে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

নগর মহিলা আওয়ামী লীগ ‘সিআরবিতে হাসপাতাল নয়, প্রাণ প্রকৃতিময় সবুজ নিসর্গের সুরক্ষা চাই’ স্লোগান নিয়ে এই কর্মসূচির আয়োজন করে।

সমাবেশে সভাপতির বক্তব্যে নগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন বলেন, “আমরা চাই সাধারণ মানুষের চিকিৎসা সেবা সম্প্রসারণের জন্য হাসপাতাল হোক এবং এই হাসপাতাল করার জন্য চট্টগ্রাম বন্দর, রেল এমনকি সিটি করপোরেশনের অব্যবহৃত অনেক জায়গা আছে।

“সে সমস্ত জায়গায় বড় বড় হাসপাতাল হতে পারে। কিন্তু কোনোভাবেই প্রাকৃতিক ঐতিহ্য হিসেবে স্বীকৃত ও নিবন্ধিত সিআরবিতে নয়। আশা করি আমরা প্রধানমন্ত্রীকে এই বিষয়টি অবগত করাতে পারলে তিনি কখনই সিআরবিতে হাসপাতাল হোক চাইবেন না। কারণ তিনি প্রকৃতিবান্ধব এবং বৈশ্বিক জলবায়ু দূষণের বিরুদ্ধে সোচ্চার হয়ে বিশ্ব খেতাবে ভূষিত হয়েছেন।”

তিনি বলেন, “অবাক লাগে সিআরবিতে এই হাসপাতাল করার পেছনে যারা উঠে পড়ে লেগেছেন তাদের স্বার্থটা কী? আমাদের বুঝতে অসুবিধা হয় না বর্তমান সরকারকে গণবিচ্ছিন্ন করার জন্য একটি অশুভ শক্তি চক্রান্ত করছে। এই চক্রান্তের বিরুদ্ধে রুখে দাঁড়াবোই।”

হাসপাতাল প্রকল্প বাতিলের দাবিতে আন্দোলনরত নাগরিক সমাজের চেয়ারম্যান সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন বলেন, “চট্টগ্রাম নগরীর ভূ প্রাকৃতিক অবস্থান পাহাড়, নদী, সমুদ্র সমতটের সমাহার মনুষ্য জীবনকে বেঁচে বর্তে থাকার জন্য পরিবেশ যে ঐশ্বর্য্য ঢেলে দিয়েছিল তাকে আমরা হত্যা করতে বসেছি।

“সিআরবিতে প্রাকৃতিক এই ঐশ্বর্য্যকে বিপন্ন করে একটি বেসরকারি হাসপাতালের নির্মাণ অপচেষ্টা আর একটি ভয়ঙ্কর অভিশাপ হয়ে নেমে আসবে।”

সমাবেশে বিশেষ অতিথি ছিলেন নগর আওয়ামী লীগের সহসভাপতি ও নাগরিক সমাজের সদস্য সচিব ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, বীর মুক্তিযোদ্ধা মো. ইউনুচ। 

নগর মহিলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কাউন্সিলর নীলু নাগের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন নারী নেত্রী মমতাজ খান, মালেকা চৌধুরী, হাসিনা আক্তার টুনু, শারমিন ফারুক, হুরে আরা বিউটি, লায়লা আক্তার এটলী, আঞ্জুমান আরা, তসলিমা নূরজাহান রুবি, আয়েশা ইব্রাহিম, উম্মে হাবিবা গিয়াস, জেনিফার আলম, কান্তা ইসলাম মিনু প্রমুখ।