চট্টগ্রামে অবৈধভাবে জন্মনিবন্ধন: আরেক দোকানি গ্রেপ্তার

অবৈধভাবে জন্মনিবন্ধনের পর সনদ তুলতে গিয়ে আটক নারীর তথ্যে গ্রেপ্তার হন এই দোকানি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2023, 04:15 PM
Updated : 26 Jan 2023, 04:15 PM

জন্মনিবন্ধন কার্যক্রম বন্ধ থাকার মধ্যেই চট্টগ্রাম সিটি করপোরেশনের একটি কম্পিউটারের দোকানে তথ্য দিয়ে করেছিলেন জন্মনিবন্ধন। ওই সনদ তুলতে গিয়ে ওয়ার্ড কাউন্সিলর কার্যালয় থেকে আটক হন এক নারী। তার তথ্যে গ্রেপ্তার করা হয়েছে এক দোকানিকেও, যিনি অবৈধভাবে জন্মনিবন্ধন করিয়ে দিয়েছিলেন। 

বুধবার চট্টগ্রাম মহানগরীর ১১ নম্বর দক্ষিণ কাট্টলী ওয়ার্ড কাউন্সিলর কার্যালয় থেকে মনি দেবী (৩৫) নামের ওই নারী এবং তার তথ্যে ইপিজেড এলাকা থেকে কম্পিউটার দোকানি মো. রাকিব হোসেন ওরফে হিমেলকে (২৭) গ্রেপ্তার করা হয়। 

চট্টগ্রাম মহানগর পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত উপকমিশনার আসিফ মহিউদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, “মনি দেবী বুধবার ১১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে তার জন্মনিবন্ধনের ‘মূল সনদ’ সংগ্রহ করতে যান। কার্যালয়ে যাচাইবাছাই করে দেখা যায় জন্মবিন্ধনটি ওই কার্যালয়ে গত কয়েকদিনে অবৈধভাবে হওয়া ৪০৯টি জন্মনিবন্ধনের একটি। 

“বিষয়টি কাউন্সিলর কার্যালয় থেকে কাউন্টার টেরোরিজম ইউনিটকে জানানোর পর মনি দেবীকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করলে তিনি জানান, আগের একটি জন্মবিন্ধন সনদ থাকার পরও তিনি বয়স ও টাইটেল পরিবর্তন করে আবার জন্মনিবন্ধন করিয়েছেন রাকিব হোসেন হিমেলের মাধ্যমে।” 

এ তথ্যের ভিত্তিতে ইপিজেড এলাকায় অভিযান চালিয়ে রাকিব হোসেন হিমেলকে গ্রেপ্তার এবং তার দোকান থেকে দুইটি কম্পিউটার, প্রিন্টার ও মোবাইল ফোন জব্দ করা হয়। 

আসিফ মহিউদ্দিন জানান, “প্রাথমিক জিজ্ঞাসাবাদে রাকিব জানিয়েছে বিভিন্ন তথ্য নিয়ে তিনি হোয়াটসঅ্যাপের মাধ্যমে চক্রের অন্য সদস্যদের কাছে পাঠিয়ে দেন। এভাবে তারা বেশকিছু ভুয়া জন্মনিবন্ধন করিয়েছে।” 

এ বছরের ৮ থেকে ২২ জানুয়ারি পর্যন্ত চট্টগ্রাম সিটির ৩৮, ১১, ১৩, ৩২ ও ৪০ নম্বর ওয়ার্ডে অবৈধভাবে অতিরিক্ত ৫৪৭টি জন্মনিবন্ধনের ঘটনা ধরা পড়ে। এরমধ্যে ১০, ১৮ ও ২২ জানুয়ারি তিন দিনে ১১ নম্বর ওয়ার্ডে অবৈধভাবে ৪০৯টি জন্মনিবন্ধন করা হয়। 

এ জালিয়াতির ঘটনায় গত ২৩ জানুয়ারি নগরীর পতেঙ্গা এলাকা থেকে চার জনকে গ্রেপ্তার করে পুলিশ। যাদের খুলশী থানায় করা একটি মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে। এদিকে নগরীর ১১ নম্বর ওয়ার্ডের জন্মনিবন্ধন সহকারী রহিমউল্লাহ বাদী হয়ে হালিশহর থানায় আরেকটি মামলা করেছেন। 

আরও ২৪৯টি অবৈধ জন্মবিন্ধন ১৪ নম্বর ওয়ার্ডে   

চট্টগ্রাম সিটির ৩৮, ১১, ১৩, ৩২ ও ৪০ নম্বর ওয়ার্ডে অবৈধভাবে জন্মনিবন্ধনের ঘটনা নিয়ে শোরগোলের মধ্যেই এবার ১৪ নম্বর লালখান বাজার ওয়ার্ডে আরও ২৪৯টি ভুয়া জন্মনিবন্ধনের ঘটনা ধরা পড়েছে। 

গত ১০ থেকে ২৩ জানুয়ারি এসব ভুয়া জন্মনিবন্ধন হয়েছে বলে জানান ওই ওয়ার্ডের জন্মনিবন্ধন সহকারী পীযুষ ঘোষ। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি জানান, গত সোমবার তিনি পাঁচটি জন্মনিবন্ধনের তথ্য ইনপুট করলেও সার্ভারে দেখা যায় ৫০টির বেশি। তৎক্ষণাৎ বিষয়টি খতিয়ে দেখতে গিয়ে মোট ২৪৯টি ভুয়া জন্মনিবন্ধন তার নজরে আসে। 

পীযুষ ঘোষ বলেন, “এসব জন্মনিবন্ধনের তথ্যগুলো এলোমেলোভাবে করা হয়েছে। যেখানে কক্সবাজার, ঢাকা উত্তর সিটি করপোরেশন, কেরানীগঞ্জসহ বিভিন্ন স্থানের ঠিকানা উল্লেখ করা আছে। যেসব স্থায়ী ঠিকানায় আমরা সচরাচর জন্মবিন্ধন করি না।” 

এ ঘটনায় বৃহস্পতিবার সন্ধ্যায় খুলশী থানায় একটি মামলা হয়েছে বলে জানান খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সন্তোষ কুমার চাকমা। এই মামলাটিও কাউন্টার টেরোরিজম ইউনিট তদন্ত করবে বলে জানিয়েছেন অতিরিক্ত উপকমিশনার আসিফ মহিউদ্দিন। 

আরও খবর

Also Read: চসিক: সার্ভারে ‘অনুপ্রবেশ করে’ ২০৬টি জন্ম নিবন্ধন করল কে?

Also Read: চসিক: শোরগোলের মধ্যেই অবৈধভাবে আরও ৩৪১ জন্ম নিবন্ধন

Also Read: চট্টগ্রামে ৭ মাসে অবৈধভাবে ‘পাঁচ হাজার‘ জন্ম নিবন্ধন