লালদীঘি ময়দানে ফিরছে রাজনৈতিক কর্মসূচি

সবশেষ ২০১৮ সালের ১৯ ডিসেম্বর লালদীঘি ময়দানে চট্টগ্রাম-১৬ আসনের সংসদ সদস্য প্রার্থীকে পরিচয় করিয়ে দিতে জনসভা করা হয়েছিল।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2023, 04:15 PM
Updated : 23 May 2023, 04:15 PM

প্রায় সাড়ে চার বছর পর চট্টগ্রামের ঐতিহাসিক লালদীঘি ময়দানে ফিরছে রাজনৈতিক কর্মসূচি। আগামী ২৮ মে ওই মাঠে জনসভার আয়োজন করছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ।

ধারাবাহিক সাংগঠনিক কর্মসূচির অংশ হিসেবে এ কর্মসূচির আয়োজন করা হচ্ছে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন নগর কমিটির সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন।

নগর কমিটির নেতাদের ভাষায়, আসন্ন জাতীয় নির্বাচন সামনে রেখে দলের নেতাকর্মীদের ‘ঐক্যবদ্ধ ও উদ্দীপিত’ করে রাজপথে সরব থাকতে এবং বিএনপিসহ ‘অপশক্তির’ ষড়যন্ত্র-নৈরাজ্য ও হুমকির প্রতিবাদ জানাতে এই জনসভার আয়োজন করা হচ্ছে।

আ জ ম নাছির বলেন, “আমরা দীর্ঘদিন ধরে ধারাবাহিকভাবে বিভিন্ন দলীয় কর্মসূচি পালন করছি। সাংগঠনিক ধারাবাহিকতার অংশ হিসেবেই ২৮ মে লালদীঘিতে জনসভা করা হবে। দলের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ ও উৎসাহিত করতে আসন্ন জাতীয় নির্বাচনের আগে রাজপথে সরব থাকতেই এ কর্মসূচি।”

দীর্ঘদিন পর লালদীঘি ময়দানে জনসভা আয়োজন করার বিষয়ে চট্টগ্রাম সিটির সাবেক এই মেয়র বলেন, “করোনাভাইরাস মহামারী ছিল। এছাড়া মাঠে সংস্কার কাজও চলছিল। গত ডিসেম্বরেও আমরা পলোগ্রাউন্ড মাঠে আমাদের নেত্রী মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার উপস্থিতিতে জনসভা করেছি।

“লালদীঘি মাঠ ব্যবহারের জন্য প্রয়োজনীয় অনুমতি আমরা নিয়েছি। দলের কেন্দ্রীয় নেতাদের সঙ্গেও আমরা যোগাযোগ করব।”

সবশেষ ২০১৮ সালের ১৯ ডিসেম্বর লালদীঘি ময়দানে চট্টগ্রাম-১৬ আসনের সংসদ সদস্য প্রার্থীকে পরিচয় করিয়ে দিতে জনসভা করা হয়েছিল। ভিডিও কনফারেন্সের মাধ্যমে তাতে অংশ নিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নগর আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বহু বছর পর আবারও লালদীঘিতে জনসভা হতে যাচ্ছে। খুব ভালো লাগছে। এই মাঠের সাথে বাংলাদেশ ও বাংলাদেশ আওয়ামী লীগের রাজনৈতিক সংগ্রামের ইতিহাস জড়িত।

“২৮ মের জনসভা উপলক্ষে ২৬ মে নগর কমিটির বর্ধিত সভা হবে। আমরা সব ইউনিটকে প্রস্তুতি গ্রহণের জন্য জানিয়েছি। আশা করি বিপুল জনসমাগম হবে।”

লালদীঘি ময়দানের সংস্কার

২০১৯ সালের মাঝামাঝি থেকে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের একটি প্রকল্পের আওতায় লালদীঘি ময়দানের সংস্কার ও উন্নয়ন কাজ শুরু হয়।

প্রায় ৪ কোটি ১৭ লাখ টাকা ব্যয়ে এই প্রকল্পের আওতায় ‘ছয় দফা’ মঞ্চ নির্মাণসহ মাঠের আধুনিকায়ন করা হয়েছে। আছে বিভিন্ন ঐতিহাসিক রাজনৈতিক ঘটনার টেরাকোটা। চারপাশে সীমানা দেয়াল ঘেরা মাঠে আছে কিডস কর্নার, বসার বেঞ্চ আর ওয়াকওয়ে।

সংস্কারের আগে মাঠে ছিল অবৈধ দখলে গড়ে ওঠা মাইক্রোবাস স্ট্যান্ড। জীর্ণ দশার লালদীঘি মাঠে বছরের অন্যান্য সময়ে বসতো নানা ধরনের মেলা।

সংস্কার কাজ শেষেও দীর্ঘদিন মাঠটি উদ্বোধনের অপেক্ষায় ছিল। পরে ২০২২ সালের ৪ ডিসেম্বর পলোগ্রাউন্ডের জনসভা থেকে অন্য কয়েকটি প্রকল্পের সাথে এটিরও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

এরপর ২০২৩ সালের ২ জানুয়ারি নবরূপে সজ্জিত লালদীঘি মাঠ উন্মুক্ত করে মাঠের মালিক সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়ের কাছে হস্তান্তর করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

চলতি বছর বৈশাখে ঐতিহাসিক জব্বারের বলী খেলার শতবর্ষী কুস্তি প্রতিযোগিতার আয়োজন ফেরে লালদীঘি ময়দানে। এখন আওয়ামী লীগের জনসভার মধ্য দিয়ে মাঠে রাজনৈতিক কর্মসূচিও শুরু হতে যাচ্ছে।

বাংলাদেশের রাজনৈতিক-সাংস্কৃতিক ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ লালদীঘি মাঠের সাথে জড়িয়ে রয়েছে ৫২’র ভাষা আন্দোলন, ৬২’র ছাত্র আন্দোলন, ঐতিহাসিক ছয় দফার ঘোষণা, ঊনসত্তরের গণঅভুত্থানের ইতিহাস।

১৯৬৬ সালের ২৫ ফেব্রুয়ারি এখানেই ছয় দফা ঘোষণা করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

পুরনো খবর

Also Read: নবরূপে ফিরছে সেই লালদিঘী ময়দান

Also Read: নবরূপে উন্মুক্ত লালদিঘী মাঠ

Also Read: জব্বারের বলী খেলা ফিরছে লালদীঘি মাঠে