রাশিদের পর মুজিবকেও পাচ্ছে না আফগানিস্তান

শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে মূল দুই স্পিনার ছাড়াই খেলতে হবে আফগানদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2024, 03:42 AM
Updated : 13 Feb 2024, 03:42 AM

আফগানিস্তানের বিপক্ষে সীমিত ওভারের সিরিজ মানেই প্রতিপক্ষ দলগুলির মূল পরিকল্পনা থাকে রাশিদ খান ও মুজিব উর রাহমানকে সামলানো ঘিরে। এবার টি-টোয়েন্টি সিরিজে সেই ভাবনায় যেতে হচ্ছে না শ্রীলঙ্কাকে। চোটের কারণে আফগানদের মূল দুই স্পিনারই ছিটকে গেছেন এই সিরিজ থেকে।

চোটের কারণে রাশিদের না খেলাটা এরকম নিশ্চিতই ছিল। বেশ কিছুদিন ধরেই মাঠের বাইরে আফগানদের সবচেয়ে বড় তারকা। এবার সেখানে সংযোজন মুজিব। ওয়ানডে সিরিজের আগে হাত মচকে যাওয়ায় এখনও পর্যন্ত চলতি সিরিজে মাঠে নামতে পারেননি তিনি। টি-টোয়েন্টি সিরিজেও খেলতে পারবেন না এই রহস্য স্পিনার।

গত মাসে ভারতে টি-টোয়েন্টি সিরিজ খেলার পর সংযুক্ত আরব আমিরাতে আইএল টি-টোয়েন্টি খেলেন মুজিব। পরে শ্রীলঙ্কায় গিয়ে অনুশীলনে এই চোটে পড়েন তিনি।

গত ওয়ানডে বিশ্বকাপের পর থেকে চোটের কারণে কোনো ম্যাচ খেলতে পারেননি রাশিদ। এই সময়টায় বিগ ব্যাশ ও এসএ টোয়েন্টি থেকে নিজেকে সরিয়ে নেন তিনি। জাতীয় দলের হয়ে খেলতে পারেনি সংযুক্ত আরব আমিরাত ও ভারত সফরে। খেলতে পারছেন না চলতি শ্রীলঙ্কা সফরেও। এই মাসে পিএসএল থেকেও নাম প্রত্যাহার করে নিয়েছেন তিনি।

রাশিদের অনুপস্থিতিতে যথারীতি দলকে নেতৃত্ব দেবেন ইব্রাহিম জাদরান। সবশেষ দুটি টি-টোয়েন্টি সিরিজেও এই ব্যাটসম্যানই ছিলেন ভারপ্রাপ্ত অধিনায়ক।

ভারতের বিপক্ষে সিরিজের দল থেকে শ্রীলঙ্কার বিপক্ষে পরিবর্তন আছে চারটি। মুজিব ছাড়াও চোটের কারণে দলে নেই পেসার মোহাম্মদ সালিম। বাদ পড়েছেন রেহমাত শাহ ও ইকরাম আলিখিল।

কিপার-ব্যাটসম্যান আলিখিলের জায়গায় সুযোগ পেয়েছেন মোহাম্মদ ইসহাক। ১৯ বছর বয়সী কিপার-ব্যাটসম্যান শ্রীলঙ্কায় টেস্ট সিরিজের স্কোয়াডেও ছিলেন। তবে এখনও পর্যন্ত আর্জাতিক অভিষেক হয়নি তার। ঘরোয়া ক্রিকেটে মাত্র ১০টি টি-টোয়েন্টি তিনি খেলেছেন। ৯ ইনিংস ব্যাট করে মোট রান করেছেন মাত্র ৪৫।

সালিমের জায়গায় দলে ফিরেছেন আরেক পেসার ওয়াফাদার মোমান্দ। ২ টেস্ট খেলা ২৪ বছর বয়সী পেসার ক্যারিয়ারের একমাত্র টি-টোয়েন্টি খেলেছেন ২০২৩ সালে বাংলাদেশের বিপক্ষে সিলেটে।

তিন ম্যাচের সিরিজটি শুরু আগামী শনিবার। পুরো সিরিজই হবে ডাম্বুলায়।

শ্রীলঙ্কা সফরে সময়টা ভালো কাটছে না আফগানদের। একমাত্র টেস্টে ১০ উইকেটে হারার পর ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচও হেরেছে তারা।

আফগানিস্তান দল: ইব্রাহিম জাদরান (অধিনায়ক), রাহমানউল্লাহ গুরবাজ, মোহাম্মদ ইসহাক, হাজরাতউল্লাহ জাজাই, গুলবাদিন নাইব, মোহাম্মাদ নাবি, নাজিবউল্লাহ জাদরান, আজমাতউল্লাহ ওমারজাই, কারিম জানাত, শারাফউদ্দিন আশরাফ, ফাজালহাক ফারুকি, ফারিদ আহমাদ, নাভিন-উল-হক, নুর আহমাদ, ওয়াফাদার মোমান্দ, কাইস আহমাদ।