নিজের ‘হিরোর রেকর্ডে ভাগ বসিয়ে’ আপ্লুত কোহলি

ওয়ানডে ক্যারিয়ারে সাচিন টেন্ডুলকারের সমান ৪৯ সেঞ্চুরি করে নিজের অনুভূতি জানালেন ভিরাট কোহলি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2023, 04:32 PM
Updated : 5 Nov 2023, 04:32 PM

কাগিসো রাবাদার অফ স্টাম্পের বাইরের বল কাভারের দিকে ঠেলেই রানের জন্য ছুটলেন ভিরাট কোহলি। অন্য প্রান্তে পৌঁছে দুই হাত উঁচিয়ে রাখলেন কিছুক্ষণ। হেলমেট খুলে আকাশপানে ব্যাট উঁচিয়ে সারলেন শতক ছোঁয়ার চিরচেনা উদযাপন। দেখে বোঝার উপায় নেই, সদ্যই ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ সেঞ্চুরির মালিক হলেন তিনি। উদযাপনে বোঝা না গেলেও, ম্যাচ শেষে নিজের ভালো লাগার অনুভূতি ব্যক্ত করলেন কোহলি। 

কলকাতার ইডেন গার্ডেন্সে রোববার প্রায় ৭০ হাজার দর্শকের সামনে সাচিন টেন্ডুলকারের ৪৯ সেঞ্চুরির রেকর্ড ছুঁয়েছেন কোহলি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ষষ্ঠ ওভারে উইকেটে গিয়ে শেষ পর্যন্ত টিকে থেকে খেলেছেন ১২১ বলে ১০১ রানের অপরাজিত ইনিংস। সেটিও নিজের ৩৫তম জন্মদিনে। 

২০১২ সালে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ক্যারিয়ারের ৪৫১তম ইনিংসে ৪৯তম সেঞ্চুরি করেন টেন্ডুলকার। প্রায় ১১ বছর পর ২৭৭ ইনিংসেই ভারতীয় কিংবদন্তির পাশে বসলেন কোহলি। এই সংস্করণে বিশ্বের আর কোনো ব্যাটসম্যানের নেই ৩৫ সেঞ্চুরি। টেন্ডুলকার-কোহলির স্বদেশি রোহিত শার্মা ৩১ সেঞ্চুরি নিয়ে তিন নম্বরে। 

দিনের শুরুতে সামাজিক মাধ্যমে কোহলিকে জন্মদিনের শুভেচ্ছা জানান টেন্ডুলকার। ম্যাচের প্রথম ইনিংসে নিজের রেকর্ডে ভাগ বসানোর পর আরও একবার অনুজের জন্য প্রশংসার ঝুলি খুলে দেন ভারতের এই ব্যাটিং গ্রেট। 

“খুব ভালো খেলেছ ভিরাট। চলতি বছর ৪৯ (বছর বয়স) থেকে ৫০-এ যেতে আমার ৩৬৫ দিন লেগেছে। আমি আশা করি, আগামী কিছু দিনের মধ্যে তুমি ৪৯ (সেঞ্চুরি) থেকে ৫০-এ যাবে এবং আমার রেকর্ড ভেঙে দেবে। অভিনন্দন!”

কোহলির সেঞ্চুরির সঙ্গে শ্রেয়াস আইয়ারের ৭৭ ও অন্যদের ছোট ছোট অবদানে ৩২৬ রান করে ভারত। পরে দক্ষিণ আফ্রিকাকে স্রেফ ৮৩ রানে গুঁড়িয়ে দিয়ে ২৪৩ রানে জেতে তারা। দারুণ ইনিংসে ম্যাচ সেরার পুরস্কার জেতেন কোহলি। 

ম্যাচ শেষে পুরস্কার গ্রহণের সময় তাকে জানানো হয় টেন্ডুলকারের অভিনন্দন বার্তার কথা। তখন নিজের শৈশবের নায়কের পাশে বসার অনুভূতি জানান কোহলি। 

“টেন্ডুলকারের বার্তা বিশেষ কিছু। এটি আমার গ্রহণ করার জন্য একটু বেশি কিছু। নিজের হিরোর রেকর্ডে ভাগ বসানো আমার জন্য অনেক বড় সম্মানের। ব্যাটিংয়ের ব্যাপারে তিনি নিখুঁত।” 

“এটি আবেগের মুহূর্ত। আমার মনে আছে, আমি কেমন দিন পার করে এসেছি। তাকে (টেন্ডুলকার) টিভিতে দেখার দিনগুলো আমার মনে আছে। তার কাছ থেকে এমন প্রশংসা পাওয়া আমার কাছে অনেক বড় কিছু।”

বিশ্বকাপে নিজের জন্মদিনে সেঞ্চুরি করা তৃতীয় ক্রিকেটার কোহলি। তার জন্মদিন উদযাপনে ম্যাচের আগেই সাজসাজ রব ধারণ করে ইডেন গার্ডেন্স। মাঠের বাইরে রাখা হয় তার আগের ৪৮টি সেঞ্চুরি উদযাপনের কাট-আউট। আর গ্যালারিতে 'কোহলি-কোহলি' রব শোনা যায় তার ব্যাটিংয়ের পুরোটা সময়। 

কোহলি নিজেও আঁচ করতে পারছিলেন, দিনটি তার জন্য হতে পারে বিশেষ কিছু। 

“এটি অনেক বড় ম্যাচ ছিল। খুব সম্ভবত টুর্নামেন্টের সবচেয়ে কঠিন দল। তাই ভালো খেলার একটা প্রেরণা ছিল। এটি (সেঞ্চুরি) জন্মদিনে হওয়ায় স্পেশাল হয়ে গেছে এবং দর্শকরা এটি আমার জন্য আরও স্পেশাল করে তুলেছে। সকাল থেকেই আমার মনে হয়েছে, এটি অন্য সাধারণ ম্যাচের মতো নয়।”