বড় হারের পর বাটলার বললেন ‘সেমির পথ খুব কঠিন, তবে বিশ্বাস রাখব’

দক্ষিণ আফ্রিকার কাছে বড় পরাজয়ে কঠিন হয়ে গেছে সেমি-ফাইনাল খেলার পথ, মানছেন জস বাটলার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2023, 08:16 AM
Updated : 22 Oct 2023, 08:16 AM

শিরোপা ধরে রাখার অভিযানে এসে খুব বাজে শুরু করেছে ইংল্যান্ড। নিউ জিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লড়াই-ই করতে পারেনি তারা। বড় ব্যবধানে হেরেছে আফগানিস্তানের বিপক্ষে। প্রথম চার ম্যাচে তাদের জয় স্রেফ একটি। এমন পরিস্থিতিতে সেমি-ফাইনাল অনেক দূরের পথ মানছেন জস বাটলার। তবে দলের ওপর বিশ্বাস রাখছেন ইংলিশ অধিনায়ক।

মুম্বাইয়ে শনিবার ইংল্যান্ডকে ২২৯ রানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপ তো বটে, ওয়ানডেতেই ইংল্যান্ডের সবচেয়ে বড় পরাজয় এটি। এই সংস্করণে ইংলিশরা দুইশর বেশি রানে হেরেছে কেবল আর একটি ম্যাচ। এমন হারে পয়েন্ট টেবিলের নয় নম্বরে নেমে গেছে গত আসরের চ্যাম্পিয়নরা। 

এমন পরিস্থিতিতে সেমি-ফাইনালে খেলার জন্য বাকি থাকা পাঁচ ম্যাচে যত বেশি সম্ভব পয়েন্ট নিতে হবে ইংল্যান্ডকে। শিরোপাধারী হিসেবে খেলতে এসে এই অবস্থার মুখোমুখি হওয়া সহজ নয়, স্বীকার করে নিয়েছেন বাটলার।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হারের পর সংবাদ সম্মেলনে চেষ্টা চালিয়ে যাওয়ার বার্তা দিয়েছেন ইংলিশ অধিনায়ক।

“হ্যাঁ এটি (সেমি-ফাইনালে যাওয়া) খুব কঠিন হতে চলেছে। আমরা নিজেদের জন্য ভুল করারও কোনো জায়গা রাখিনি। তবে আমরা বিশ্বাসটা রাখব।”

“হ্যাঁ অবশ্যই এটি (দক্ষিণ আফ্রিকার কাছে পরাজয়) আমাদের কঠিন অবস্থায় ফেলে দিয়েছে। এখান থেকে ভুল করার কোনো সুযোগ নেই। এটি (সেমি-ফাইনাল খেলা) খুবই কঠিন হতে চলেছে। তবে আমরা বসব এবং আবার চেষ্টা করব। এই পরিস্থিতিতে আমরা এটিই করতে পারি।”

শেষ পাঁচ ম্যাচে ইংল্যান্ডের সামনে শ্রীলঙ্কা, ভারত, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস, পাকিস্তান। এর মধ্যে অন্তত তিনটি দল পরিষ্কারভাবে রয়েছে সেমি-ফাইনালের দৌড়ে। পরিস্থিতি যে কতটা কঠিন ভালোমতোই বুঝতে পারছেন বাটলার। তাই সতীর্থদের যত দ্রুত সম্ভব নিজেদের সেরাটা মেলে ধরার তাগিদ দিলেন অধিনায়ক।

“পূর্ণ সততার সাথে বলছি, আমার মতে এটি নিশ্চিত যে, আমরা নিজেদের সেরা পারফর্ম করছি না। অধিনায়ক হিসেবে দলের বাকিদের সঙ্গে মিলে নিজেদের ওই ব্র্যান্ডের ক্রিকেট কীভাবে খেলা যায়, তা দেখা আমার কাজ। শুধু এটিই নয়, নিজেদের সামর্থ্য অনুযায়ী সেরাটা দিয়ে খেলা নিশ্চিত করাও আমার কাজ।” 


“তো বিষয়টা এখন এমন জায়গায় দাঁড়িয়েছে, আমাদের কিছু বিষয় নিজেদেরই চ্যালেঞ্জ করতে হবে এবং সেগুলোর ওপর কাজ করতে হবে। এই পরিস্থিতিতে আপনি এটিই করতে পারেন। অবশ্যই এখানে কেউ হাল ছেড়ে দিচ্ছে না বা অমন চিন্তাও করছে না। নিজেদের ব্যর্থতার ঝেড়ে আবার বুক চিতিয়ে সামনে যেতে হবে।” 

বেঙ্গালোরে আগামী বৃহস্পতিবার শ্রীলঙ্কার মুখোমুখি হবে ইংল্যান্ড। লঙ্কানরাও চার ম্যাচে জিতেছে স্রেফ একটিতে।