এখন সিরিজ কেন, বিরক্ত মইন

টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় উপভোগের সময়ই পাচ্ছেন না ইংলিশ ক্রিকেটারদের বড় একটি অংশ!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2022, 02:01 PM
Updated : 14 Nov 2022, 02:01 PM

টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের রেশ এখনই কাটার কথা নয় ইংল্যান্ডের। একই সঙ্গে লম্বা একটি টুর্নামেন্ট কাটিয়ে একটু ক্লান্তিও থাকার কথা। শিরোপা জয় উপভোগের সময় পাচ্ছেন না, বিশ্রামেরও সুযোগ মিলছে না। কারণ, এখনই তাদের খেলতে হবে ওয়ানডে সিরিজ! এমন পরিকল্পনায় বেশ বিরক্ত দলটির অভিজ্ঞ স্পিনিং অলরাউন্ডার মইন আলি।

মেলবোর্নে রোববার পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে টি-টোয়েন্টির দ্বিতীয় বৈশ্বিক শিরোপা ঘরে তুলেছে ইংল্যান্ড। চার দিনের মাথায় আবার ইংলিশদের নামতে হবে মাঠে। আগামী বৃহস্পতিবার যে শুরু অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।

এমন যে এবারই হচ্ছে তা কিন্তু নয়। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ জয়ের ১০ দিন পর আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলতে হয়েছিল ইংলিশদের। এছাড়া বিশ্বকাপের ১৯ দিন পর শুরু হয়েছিল অ্যাশেজ টেস্ট সিরিজ।

পাকিস্তানের বিপক্ষে ফাইনালে খেলেন মইন। বোলিং না করলেও ব্যাট হাতে দলের রান তাড়ায় ১৩ বলে ৩ চারে ১৯ রানের ছোট্ট তবে গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন তিনি। অস্ট্রেলিয়া সিরিজের ওয়ানডে দলেও আছেন তিনি।

বিশ্বকাপ জয়ের স্বাদ উপভোগ না করতেই আবারও সিরিজ খেলতে হবে ইংল্যান্ডের, যা মানতে কষ্ট হচ্ছে মইনের। বিবিসির সঙ্গে আলাপচারিতায়, এমন সূচি নিয়ে হতাশা প্রকাশ করেছেন ৩৫ বছর বয়সী এই ক্রিকেটার।

“এই ধরনের সিরিজ হতাশাজনক। এমনটা অনেকদিন ধরেই হয়ে আসছে।”

“দল হিসেবে আমরা উপভোগ করতে চাই, উদযাপন করতে চাই, ওই সময়টা প্রয়োজন। কারণ এর জন্য অনেক পরিশ্রম করেছি আমরা। টুর্নামেন্ট যখন চলছিল শুধু তখনই নয়, এর আগে, পুরো টুর্নামেন্ট ঘিরে প্রস্তুতির বিষয় ছিল।”

ক্রিকেটাররা অবশ্য টানা খেলার সঙ্গে অভ্যস্ত, মেনে নিয়েছেন মইন। তবে ঠাসা সূচিতে শতভাগ সবসময় দেওয়া যায় না বলেও উল্লেখ করেছেন তিনি।

“তিন দিনের মধ্যে আবার ম্যাচ খেলা, এটা খুবই অপ্রীতিকর। ক্রিকেটার হিসেবে এর সঙ্গে অভ্যস্ত হয়ে গেছি আমরা। তবে প্রতি দুই-তিন দিনে ম্যাচ খেলে সবসময় শতভাগ দেওয়া খুবই কঠিন কাজ।”

মইনসহ টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী স্কোয়াডের নয় জনকে থাকতে হবে অস্ট্রেলিয়ায়। বিশ্বকাপ দলের সফরসঙ্গী লুক উড ও লিয়াম ডওসনকেও যোগ করা হয়েছে ওয়ানডে দলে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক