২ সেঞ্চুরিতে র‍্যাঙ্কিংয়ে দুইয়ে ফখর

ওয়ানডে ব্যাটসম্যানদের তালিকায় ক্যারিয়ার সেরা অবস্থানে উঠে এসেছেন পাকিস্তানের এই টপ অর্ডার ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2023, 09:19 AM
Updated : 3 May 2023, 09:19 AM

নিউ জিল্যান্ডের বিপক্ষে পরপর দুই ওয়ানডেতে রান তাড়ায় সেঞ্চুরি করে পাকিস্তানের জয়ের নায়ক ফখর জামান। এমন দুর্দান্ত ধারাবাহিক পারফরম্যান্সের ছাপ পড়েছে র‍্যাঙ্কিংয়ে। আইসিসির এই সংস্করণের ব্যাটসম্যানদের তালিকায় ক্যারিয়ার সেরা দ্বিতীয় স্থানে উঠে এসেছেন বিস্ফোরক এই ওপেনার।

র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ বুধবার প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা। ওয়ানডে ব্যাটসম্যানদের মধ্যে আট ধাপ এগিয়ে এখন দুই নম্বরে ফখর। তার আগের সেরা ছিল সপ্তম, ২০২১ সালের এপ্রিলে উঠেছিলেন তিনি।

রাওয়ালপিন্ডিতে প্রথম ওয়ানডেতে ২৮৯ রানের লক্ষ্য তাড়ায় ১ ছক্কা ও ১৩ চারে ১১৭ রানের ইনিংস খেলেন ফখর। দ্বিতীয় ম্যাচে আরও দারুণভাবে নিজেকে মেলে ধরেন এই বাঁহাতি। ৩৩৭ রানের লক্ষ্যে খেলেন ১৮০ রানের অপরাজিত ইনিংস। দুই ম্যাচেই জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

ফখরের রেটিং পয়েন্ট এখন ৭৮৪। দুই ম্যাচে যথাক্রমে ৪৯ ও ৬৫ রান করা বাবর আজম মজবুত করেছেন শীর্ষস্থান। ৮৮৭ রেটিং পয়েন্ট পাকিস্তান অধিনায়কের।

উন্নতি হয়েছে মোহাম্মদ রিজওয়ানেরও। যথাক্রমে ৪২ ও ৫৪ রান করা এই কিপার-ব্যাটসম্যান ৬৪ থেকে উঠে এসেছেন ৫৮তম স্থানে।

নিউ জিল্যান্ডের ব্যাটসম্যানদের মধ্যে বড় লাফ দিয়েছেন দুই ম্যাচেই সেঞ্চুরি উপহার দেওয়া ড্যারিল মিচেল। ১১৩ ও ১২৯ রান করা ডানহাতি এই ব্যাটসম্যান ৫৭ ধাপ এগিয়ে এখন ৫১ নম্বরে। ২০ ও ৯৮ রান করা টম ল্যাথাম এগিয়েছেন তিন ধাপ, অবস্থান ২৯তম।

ওয়ানডে বোলারদের র‍্যাঙ্কিংয়ে অগ্রগতি হয়েছে হারিস রউফের। পাকিস্তানের এই পেসার প্রথম ম্যাচে দুটি ও পরের ম্যাচে ৪ উইকেট নিয়ে ১২ ধাপ এগিয়ে এখন ৫১ নম্বরে।

বোলারদের মধ্যে আগের মতোই সবার ওপরে অস্ট্রেলিয়ার জশ হেইজেলউড। অলরাউন্ডারদের তালিকায় যথারীতি শীর্ষে সাকিব আল হাসান।

শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের দ্বিতীয় টেস্টও বিবেচনায় এসেছে এবারের হালনাগাদে। আইরিশদের ইনিংস ও ১০ রানে হারানো ম্যাচে ঠিক ১০০ রান করে অ্যাঞ্জেলো ম্যাথিউস এক ধাপ এগিয়ে ব্যাটসম্যানদের তালিকায় আছেন ২২ নম্বরে।

২৪৫ রানের ইনিংস খেলা কুসাল মেন্ডিসের উন্নতি তিন ধাপ, আছেন ৩৯তম স্থানে। ওপেনার নিশান মাদুশকা ২০৫ রান করে এখন ১০২ নম্বরে।

২৯ ধাপ এগিয়ে সেরা একশ জনের মধ্যে ঢুকেছেন আইরিশ অধিনায়ক অ্যান্ডি বালবার্নি। তার অবস্থান এখন ৯৩তম। এগিয়েছেন হ্যারি টেক্টর, লর্কান টাকারও।

টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে আগের মতোই এক নম্বরে মার্নাস লাবুশেন। বোলারদের তালিকায় রবিচন্দ্রন অশ্বিন ধরে রেখেছেন শীর্ষস্থান। আর অলরাউন্ডারদের মধ্যে যথারীতি চূড়ায় রবীন্দ্র জাদেজা।

ওই ম্যাচে ৭ উইকেট নিয়ে ছয় ধাপ এগিয়ে বোলারদের র‍্যাঙ্কিংয়ে ১৩ নম্বরে বাঁহাতি স্পিনার প্রবাথ জয়াসুরিয়া। অফ স্পিনার রমেশ মেন্ডিসের উন্নতি ১০ ধাপ, আছেন ২২তম স্থানে। ম্যাচে তার শিকার ছিল ৬ উইকেট।