এবার ভিসা সমস্যায় ভারতের বিমানবন্দরে বাধার মুখে লেগ স্পিনার রেহান

পাকিস্তানি বংশোদ্ভূত ইংলিশ স্পিনার শোয়েব বাশিরের ভিসা সমস্যা নিয়ে তোলপাড় হওয়ার পর এবার ভারতে ভিসা জটিলতায় আরেক স্পিনার রেহান আহমেদ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2024, 03:05 AM
Updated : 13 Feb 2024, 03:05 AM

শোয়েব বাশিরের ভারতের ভিসা পেতে দেরি হওয়ায় কত তোলপাড়ই না হয়ে গেল কিছুদিন আগে। এবার ভিসা জটিলতায় বিব্রতকর অবস্থার মুখোমুখি হলেন ইংল্যান্ডের আরেক স্পিনার রেহান আহমেদ। রাজকোট বিমানবন্দরে অনেকটা সময় আটকা থাকতে হলো তাকে। পরে অবশ্য আপৎকালীন একটা ব্যবস্থা নিয়ে তাকে হোটেলে পৌঁছে দেওয়া হয়েছে।

সিরিজের দ্বিতীয় টেস্ট থেকে তৃতীয় টেস্টের মাঝখানে লম্বা বিরতিতে ৬ দিনের ছুটিতে আবু ধাবিতে গিয়েছিলেন ইংলিশ ক্রিকেটাররা। স্পোর্টস্টারের খবর, সেখান থেকে ফেরার পথে রাজকোটের হিরাসার বিমানবন্দরে আটকা পড়েন রেহান। কারণ এই লেগ স্পিনারের ভারতের ভিসা ছিল ‘সিঙ্গেল এন্ট্রি।’

পরে স্থানীয় কর্তৃপক্ষ স্বল্পকালীন ব্যবস্থা নিয়ে আপাতত একটা সমাধান করে দেয়। সোমবার সন্ধ্যার মধ্যে ইংল্যান্ডের ক্রিকেটার ও কোচিং স্টাফের সবাই টিম হোটেলে পৌঁছতে পারেন। ইংল্যান্ডের ম্যানেজমেন্টের আশা, ২৪ ঘণ্টার মধ্যে সমস্যার পুরোপুরি সমাধান হয়ে যাবে।

সিরিজ শুরুর ইংল্যান্ডের পাকিস্তানি বংশোদ্ভূত অফ স্পিনার বাশিরের ভিসা পেতে দেরি হওয়ায় প্রচুর আলোচনা-সমালোচনা হয়। দুই দেশের সরকার পর্যন্ত এখানে সম্পৃক্ত হয়ে যায়। আবু ধাবিতে ক্যাম্প শেষে দলের সঙ্গে ভারতে যেতে না পেরে ইংল্যান্ডের ফিরে যান বাশির। পরে ভিসা পেয়ে যখন দলের সঙ্গে যোগ দেন প্রথম টেস্টের চতুর্থ দিনে। পরে দ্বিতীয় টেস্টে তার অভিষেক হয়।

বাশিরের মতো রেহানও পাকিস্তানি বংশোদ্ভূত। তবে রেহানের ভিসা পেতে দেরি হয়নি গত অক্টোবর-নভেম্বরে ওয়ানডে বিশ্বকাপের ইংল্যান্ড দলের ‘স্ট্যান্ড বাই’ ক্রিকেটার হিসেবে তার ভিসা করা ছিল। এবার যে সমস্যা তার হয়েছে, সেখানে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) কোনো গাফিলতি ছিল বলেই প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। পাঁচ ম্যাচের এই সিরিজের মাঝখানে ছয় দিনের ছুটিতে ইংল্যান্ড দল যে আবু ধাবিতে গিয়ে আবার ভারতে ফিরবে, এটা চূড়ান্ত হয়েছিল অনেক আগেই। রেহান বা দলের অন্য কারও ভিসা ‘সিঙ্গেল এট্রি’ হওয়াটা তাই বিস্ময়করই।

ভারতীয় ক্রিকেট বোর্ডের এক মুখপাত্র হিন্দুস্তান টাইমসকে জানান, “ইংল্যান্ড দলকে আবার ভিসা প্রক্রিয়া শুরুর পরামর্শ দেওয়া হয়েছে, যা আগামী দুই দিনের মধ্যে হয়ে যাবে। ওই ক্রিকেটারকে দেশে ঢোকার অনুমতি দেওয়া হয়েছে এবং মঙ্গলবার অনুশীলনেও তাকে দেখা যাবে।”

চলতি সিরিজের প্রথম দুই টেস্টেই খেলেছেন রেহান।  ১৯ বছর বয়সী সম্ভাবনাময় লেগ স্পিনার উইকেট নিয়েছেন ৮টি, রান করেছেন ৭০। গত ডিসেম্বরে টেস্ট অভিষেকে পাকিস্তানের বিপক্ষে ৭ উইকেট নিয়েছিলেন তিনি।

ইংল্যান্ডের স্কোয়াডে থাকা পেসার অলিভার রবিনসন সম্প্রতি তার ‘চ্যাটিং বলস’ পডকাস্ট-এ জানান, সিরিজ শুরুর আগে আবু ধাবি থেকে ভারতে যাওয়ার সময় তিনি ভিসা পান ভ্রমণের দিন সকালে। ইসিবির পক্ষ থেকেই কাগজপত্রে সামান্য ভুল করায় অনিশ্চয়তার মুখে পড়তে হয়েছিল তাকে।