‘জিমে সাইফ উদ্দিনের সঙ্গে কেউ নেই কেন?’, প্রশ্ন মাশরাফির

দেশের পেস বোলিংয়ে আলোর রেখা হয়ে এসেছে মাউন্ট মঙ্গানুই টেস্টে ইবাদত হোসেন চৌধুরি ও অন্য পেসারদের পারফরম্যান্স। তবে আলোর নিচে অন্ধকারও চোখে পড়ল মাশরাফি বিন মুর্তজার। শের-ই-বাংলা স্টেডিয়ামের জিমে গিয়ে তিনি দেখতে পেলেন চোট পাওয়া পেস বোলিং অলরাউন্ডার সাইফ উদ্দিন কাজ করছেন কোনো ফিজিও-ট্রেনার ছাড়াই। মাশরাফির তাই অভিমত, মাঠের বাইরে এরকম অযত্ন-অবহেলা থাকলে মাঠের সাফল্য ধরে রাখা সম্ভব হবে না।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2022, 02:37 PM
Updated : 6 Jan 2022, 05:36 PM

বিপিএলে চোখ রেখে বৃহস্পতিবার বোলিং অনুশীলনে ফেরেন মাশরাফি। দীর্ঘদিন পর শের-ই-বাংলা স্টেডিয়ামে পা রাখেন। অনুশীলন শেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে কথা বলেন নানা প্রসঙ্গে।

নিউ জিল্যান্ডে টেস্ট জয় তার চোখে বাংলাদেশ ক্রিকেটের সেরা জয়। তবে এই জয়ই যে দেশের ক্রিকেট নিয়ে সব সমালোচনার উত্তর নয়, সেটিই তুলে ধরলেন মাশরাফি।

“এই টেস্ট ম্যাচ এমন নয় যে অনেক প্রশ্নের উত্তর দিয়ে দিচ্ছে। এটা যদি কেউ মনে করে, এতদিন ধরে আলোচনা-সমালোচনা হয়েছে, এটার উত্তর এই টেস্টে দিয়ে দিলাম, তাহলে কিন্তু তা নয়। বরং এখান থেকে শিক্ষাটা নেওয়া যায় যে সুযোগ-সুবিধা দিলে, ওদেরকে এই সুযোগ তৈরি করে দিলে, ওরা ম্যাচ জেতাতে পারবে।”

“কিন্তু এটা যদি মনে করেন যে এতদিনের সমালোচনার জবাব দেব, তাহলে কে জানে, পরের ৫ ম্যাচ যদি না জেতেন, ওই একই জায়গায় চলে আসবেন। তাই আশা করি, সবাই যেন শিক্ষা নিতে পারে, ক্রিকেটাররা, ক্রিকেট বোর্ড, বিভিন্ন বিভাগ যারা আছেন, উনারা সবাই যদি এসব দেখেন, তাহলে আমার বিশ্বাস যে আমাদের ফল আসতে থাকবে।”

দেশের ক্রিকেটের আগের অনেক স্মরণীয় জয়ও যে সময়ের স্রোতে হারিয়ে গেছে, তা মনে করিয়ে দিলেন দেশের সফলতম ওয়ানডে অধিনায়ক। চোট কাটিয়ে মাঠে ফেরার লড়াইয়ে পুনবার্সনে থাকা সাইফ উদ্দিনের উদাহরণ টেনে আনলেন এখানেই।

“২০১২ সালে আমরা এশিয়া কাপের ফাইনাল খেলেছি ফ্রম নোহয়ার, সেটাও তো অনেক বড় অর্জন ছিল ওই সময়। ১০ বছরে পরে আমরা নিউ জিল্যান্ডে টেস্ট জিতলাম। এর মধ্যে আমরা নানা জায়গায় কোয়ার্টার-ফাইনাল খেলেছি, সেমি-ফাইনাল খেলেছি, দুইবার ফাইনাল খেলেছি, কিন্তু সার্বিক চিত্র যদি দেখেন যে বাংলাদেশের ক্রিকেট কোন গ্রাফে, সেই জায়গায় সমালোচনা হয়েছে, এটাই স্বাভাবিক। ক্রিকেটাররা কতটা সুযোগ-সুবিধা পাচ্ছে বা পাচ্ছে না, এসব নিয়েই কথা হয়েছে।”

“এরকম ম্যাচ জিতেছি, হয়তো সিরিজ জিতেও আসতে পারি। কিন্তু এরপর কি? আজকে সাইফ উদ্দিন জিম করছে, ওর সঙ্গে ফিজিও নেই কেন? ও ইনজুরিতে আছে, একা একা ট্রেনিং করছে। এসব অনেক বিষয় আছে। এসব দেখার বিষয়।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক