টেন্ডুলকারদের ব্যাটিং লাইন-আপ ভালো নাকি কোহলিদের?

বিরাট কোহলি, রোহিত শর্মা, চেতেশ্বর পুজারা, অজিঙ্কা রাহানেরা এখন এগিয়ে নিচ্ছেন ভারতীয় দলকে। এই প্রজন্মের আগে দীর্ঘদিন ভার বয়েছেন শচিন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষ্নণ, সৌরভ গাঙ্গুলি, বিরেন্দর শেবাগরা। এই দুই প্রজন্মের ব্যাটিং লাইন-আপের মধ্যে পাকিস্তানি গ্রেট মোহাম্মদ ইউসুফ এগিয়ে রাখলেন টেন্ডুলকারদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2020, 06:41 AM
Updated : 8 Nov 2020, 06:41 AM

দারুণ সব ব্যাটসম্যান বছরেরপর বছর ধরেই পেয়ে আসছে ভারত। বরাবরই তাই তাদের ব্যাটিং লাইন-আপ দারুণ শক্তিশালী। বিভিন্নসময়ের দলগুলির মধ্যে তুলনাও চলে নিত্য।

ইউসুফের কাছে জানতে চাওয়া হয়েছিলভারতের এখনকার প্রজন্ম আর ঠিক আগের প্রজন্মের ব্যাটিং লাইন-আপ নিয়ে। টেন্ডুলকারদেরসময় ইউসুফ খেলেছেন, কোহলিদের দেখছেন মাঠের বাইরে থেকে। নিজের মতামত তিনি ব্যাখ্যা করলেনকারণনহ।

পুজারা, কোহলি, রাহানে।

“কোহলি, রোহিত, পুজারা, রাহুলরামানসম্পন্ন ব্যাটসম্যান, সন্দেহ নেই। তবে যদি তুলনা করতে বলা হয়, টেন্ডুলকার, দ্রাবিড়,লক্ষ্নণ, সৌরভদের ব্যাটিং লাইন-আপ বেশি ভালো ছিল। তারা যাদের বিপক্ষে খেলেছে, সেই ধরনেরবোলিং আক্রমণ এখন আর নেই। ক্রিকেটের অনেক কিছুই বদলে গেছে, অনেক কিছুই এখন ভিন্ন।”

টেন্ডুলকারদের সময়ে যখন খেলেছেনইউসুফ, তিনি নিজেও ছিলেন বিশ্ব ক্রিকেটের সেরাদের একজন। ওই সময়ের সেরার লড়াইয়ে অবশ্যটেন্ডুলকারের সঙ্গে ব্রায়ান লারা, রিকি পন্টিংদের নাম আসত বেশি। ইউসুফের চোখে সবারওপরে টেন্ডুলকার।

“ আমি যখন খেলেছি, অনেক গ্রেটব্যাটসম্যান ছিল, যেমন টেন্ডুলকার, পন্টিং, লারা, হেইডেন। তবে আমার সবসময়ই মনে হয়েছে,টেন্ডুলকার সব দিক থেকেই সবচেয়ে পরিপূর্ণ ব্যাটসম্যান।”

মোহাম্মদ ইউসুফ।

ইউসুফ নিজেও ছিলেন দারুণ সফলএক ব্যাটসম্যান। ৯০ টেস্টে ২৪ সেঞ্চুরিতে ৫২.২৯ গড়ে সাড়ে ৭ হাজারের বেশি রান করেছেনস্টাইলিশ এই ব্যাটসম্যান, ওয়ানডেতে ১৫ সেঞ্চুরিতে রান ১০ হাজারের কাছাকাছি।

২০০৬ সালে তিনি ৯ সেঞ্চুরিতেকরেছিলেন ১ হাজার ৭৮৮ রান, টেস্টে এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি সেঞ্চুরি ও রানের সেইবিশ্বরেকর্ড টিকে আছে এখনও। টেস্ট-ওয়ানডে, দুটিতেই আইসিসি র‍্যাঙ্কিংয়ে এক সময় ছিলেনতিনি এক নম্বর।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক