ইসিবির লাল বলের চুক্তি হারালেন বেয়ারস্টো

সবশেষ অ্যাশেজে বাজে পারফরম্যান্সের পর টেস্ট দলে আর নিয়মিত হতে পারেননি জনি বেয়ারস্টো। এবার ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) লাল বলের চুক্তিও হারালেন এই কিপার-ব্যাটসম্যান। প্রথমবারের মতো সাদা জার্সির চুক্তি পেয়েছেন জ্যাক ক্রলি, অলি পোপ ও ডম সিবলি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2020, 12:32 PM
Updated : 30 Sept 2020, 12:32 PM

এক বিবৃতি দিয়ে বুধবার আগামী ১২ মাসের জন্য চুক্তিবদ্ধ ক্রিকেটারদের নাম প্রকাশ করে ইসিবি। চার ক্যাটাগরিতে মোট ৩১ জনকে রাখা হয়েছে বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে।

ইসিবি জানায়, এখনও ক্রিকেটারদের পারিশ্রমিক চূড়ান্ত করা হয়নি। করোনাভাইরাসের প্রকোপে হওয়া আর্থিক ক্ষতির কথা ভেবে এ নিয়ে ক্রিকেটারদের সঙ্গে আলোচনা করা হচ্ছে।

লাল ও সাদা বলের চুক্তিতে আছেন ১২ জন করে ক্রিকেটার। এ ছাড়া চারজন আছেন ইনক্রিমেন্ট কন্ট্রাক্টে এবং তিন জনকে রাখা হয়েছে পেস বোলিং ডেভেলপমেন্ট চুক্তিতে।

গত বছর সীমিত ওভার ক্রিকেটের চুক্তিতে থাকা টপ অর্ডার ব্যাটসম্যান জো ডেনলি এবার ধরে রাখতে পারেননি নিজের জায়গা। ইনক্রিমেন্ট কন্ট্রাক্ট থেকে সাদা বলের চুক্তি পেয়েছেন পেস বোলিং অলরাউন্ডার টম কারান।

টি-টোয়েন্টি ক্রিকেটে আইসিসির র‌্যাঙ্কিংয়ে এক নম্বর ব্যাটসম্যান হলেও দাভিদ মালানকে সাদা বলের কেন্দ্রীয় চুক্তিতে রাখেনি ইসিবি। ডম বেস, ক্রিস জর্ডান, জ্যাক লিচের সঙ্গে তিনি আছেন ইনক্রিমেন্ট কন্ট্রাক্টে।

ইনক্রিমেন্ট চুক্তিতে তাদেরই রাখা হয়, যারা মূল চুক্তিতে জায়গা না পেলেও দলে মোটামুটি নিয়মিত। তাদের সামনে সুযোগ থাকে, নিয়মিত একাদশে জায়গা পেয়ে একটা নিদিষ্ট সংখ্যক পয়েন্ট অর্জন করে মূল চুক্তিতে ঢোকার। তাদের ওপর বোর্ডের পূর্ণ কর্তৃত্ব থাকে না, তবে কিছুটা অধিকার থাকে।

পেস বোলিংয়ের চুক্তি ধরে রেখেছেন সাকিব মাহমুদ, অলি স্টোন ও ক্রেইগ ওভারটন। লাল ও সাদা বলের চুক্তিতে রয়েছেন জস বাটলার, জো রুট, জফ্রা আর্চার, ক্রিস ওকস ও বেন স্টোকস।

লাল বলের কেন্দ্রীয় চুক্তির ক্রিকেটার: জেমস অ্যান্ডারসন, জফ্রা আর্চার, স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, জস বাটলার, জ্যাক ক্রলি, স্যাম কারান, অলি পোপ, জো রুট, ডম সিবলি, বেন স্টোকস, ক্রিস ওকস।

সাদা বলের কেন্দ্রীয় চুক্তির ক্রিকেটার: মইন আলি, জফ্রা আর্চার, জনি বেয়ারস্টো, জস বাটলার, টম কারান, ওয়েন মর্গ্যান, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, ক্রিস ওকস, মার্ক উড।

ইনক্রিমেন্ট কন্ট্রাক্ট ক্রিকেটার: ডম বেস, ক্রিস জর্ডান, দাভিদ মালান, জ্যাক লিচ।

পেস বোলিং ডেভেলপমেন্ট চুক্তির ক্রিকেটার: সাকিব মাহমুদ, ক্রেইগ ওভারটন, অলি স্টোন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক