ক্রিকেটারদের শারীরিক ও মানসিকভাবে ফিট রাখতে বিসিবির গাইডলাইন

মাঠের ক্রিকেট অনির্দিষ্টকালের জন্য বন্ধ। করোনাভাইরাসের এই দুঃসময়ে ঘরবন্দি ক্রিকেটারদের শারীরিক ও মানসিকভাবে ফিট রাখার চেষ্টায় কাজ করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। দুই ধরনের ফিটনেসের জন্য দৈনন্দিন নির্দেশনা ক্রিকেটারদের দেওয়ার ব্যবস্থা করেছে বিসিবি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2020, 04:52 PM
Updated : 1 April 2020, 04:52 PM

একটি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বুধবার নিজেদের এই উদ্যোগের কথা জানায় দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। বিসিবির অফিসিয়াল অনলাইন প্ল্যাটফর্মে পাওয়া যাবে দৈনন্দিন অনুশীলনের নির্দেশনাবলী।
 
দেশের ক্রিকেটাররা শেষ মাঠে নেমেছিল ১৬ মার্চ। কবে নাগাদ আবার মাঠে ফিরবে ক্রিকেট, তার কোনো ঠিক নেই। এই সময়ে অলস সময় কাটিয়ে শারীরিক-মানসিক দুইভাবেই ক্ষতিগ্রস্ত হওয়ার শঙ্কা আছে ক্রিকেটারদের। সঙ্গে অনেকদিন পর হঠাৎ মাঠে ফিরে চোটও পেতে পারেন তারা। এইসব চিন্তা মাথায় রেখে এই চেষ্টা বিসিবির, বিজ্ঞপ্তিতে জানায় তারা।

 

বাসায় থেকে ফিটনেসের মৌলিক কাজ করতে পরামর্শ দিয়েছেন বিসিবির নতুন ‘হেড অব ফিজিক্যাল পারফরম্যান্স’ নিক লি। ফিটনেসের যন্ত্রপাতি কিংবা জিম না থাকলেও যেন কোনো সমস্যা না হয় এমন অনুশীলনের নির্দেশনা দিয়েছেন তিনি।
 
ফিট থাকতে কীভাবে কী করবেন ক্রিকেটাররা, একটি তালিকা করে দেওয়া আছে বিসিবির অফিসিয়াল পেইজে। সঙ্গে মানসিক দিকগুলো নিয়ে কাজ করার জন্য বিসিবির চিকিৎসক দল একটি লিখিত ডকুমেন্ট তৈরি করেছে। সেটাও পাওয়া যাবে বোর্ডের ওয়েবসাইটে।
 
বর্তমান সময়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে করোনাভাইরাসের সঙ্গে লড়াই। এই চ্যালেঞ্জ মোকাবেলার কিছু নিয়ম-কানুন ও খাদ্যাভ্যাসের নির্দেশনাও দিয়েছে বিসিবি।