কোহলি এবার নয়শর নিচে

নিউ জিল্যান্ড সফরে ব্যর্থতার প্রভাব আরেকটু পড়েছে বিরাট কোহলির র‍্যাঙ্কিংয়ে। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারিয়েছিলেন আগেই। এবার তার রেটিং পয়েন্ট নেমে গেল নয়শর নিচে।

ক্রীড়া ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2020, 01:11 PM
Updated : 3 March 2020, 02:27 PM

নিউ জিল্যান্ড সফরে প্রথম টেস্টে কোহলির বাজে পারফরম্যান্সে শীর্ষে উঠে গিয়েছিলেন স্টিভেন স্মিথ। দ্বিতীয় টেস্ট কোহলি শুরু করেছিলেন ৯০৬ রেটিং পয়েন্ট নিয়ে। কিন্তু এই ম্যাচেও দুই ইনিংসে ব্যর্থ হওয়ার পর হারিয়েছেন ২০ রেটিং পয়েন্ট।

৮৮৬ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থান আপাতত ধরে রাখতে পেরেছেন ভারতীয় অধিনায়ক। স্মিথের রেটিং পয়েন্ট ৯১১।

এই টেস্ট সিরিজেই ভালো পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন টম ব্লান্ডেল ও কাইল জেমিসন। র‍্যাঙ্কিংয়ে অনেকটা এগিয়েছেন নিউ জিল্যান্ডের দুই ক্রিকেটার।

দেশের মাটিতে নিউ জিল্যান্ডের ২-০ ব্যবধানে জয়ী সিরিজে চার ইনিংসে একটি ফিফটিতে দ্বিতীয় সর্বোচ্চ ১১৭ রান করেছেন ওপেনার ব্লান্ডেল। ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে তিনি এগিয়েছেন ২৭ ধাপ, আছেন ৩৭তম স্থানে। সেখানে যৌথভাবে তার সঙ্গী শ্রীলঙ্কার ধনাঞ্জয়া ডি সিলভা।

২০১৮ সালে অভিষেকের পর এই সিরিজ দিয়ে টেস্টে ফেরা পৃথ্বী শ মঙ্গলবার আইসিসির প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন ১৭ ধাপ। দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ফিফটি করা ভারতের তরুণ ব্যাটসম্যান আছেন ৭৬তম স্থানে।

প্রথম টেস্টের পর অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেনকে টপকে তিনে উঠেছিলেন নিউ জিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। দুজনের আগের জায়গা হাতবদল হয়েছে আবার।

ভারতের ওপেনার মায়াঙ্ক আগারওয়ালের ব্যর্থতায় দশে উঠেছেন ইংল্যান্ডের বেন স্টোকস। মায়াঙ্ক নেমে গেছেন একাদশ স্থানে। সাতে উঠেছেন ভারতের চেতেশ্বর পুজারা।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে ৮০ থেকে ৪৩তম স্থানে উঠে এসেছেন জেমিসন। কিউই পেসার দ্বিতীয় টেস্টে ক্যারিয়ারে প্রথমবারের মতো নেন পাঁচ উইকেট। প্রথম ইনিংসে ব্যাট হাতে করেন ৪৯ রান। অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ের তিনি এগিয়েছেন ২৬ ধাপ, আছেন ২২তম স্থানে।

দুই ম্যাচে ১৪ উইকেট নিয়ে সিরিজ সেরার পুরস্কার জয়ী পেসার টিম সাউদি ফিরেছেন সেরা পাঁচে। দুই ধাপ এগিয়ে উঠেছেন চারে। সেরা দশে ফিরেছেন ভারতের জাসপ্রিত বুমরাহ ও নিউ জিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। দুজনই এগিয়েছেন চার ধাপ করে। বুমরাহ আছেন সাতে, নয়ে বোল্ট।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন যথারীতি অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স। অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে সবার ওপরে আছেন স্টোকস।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক