দুর্দান্ত হ্যাটট্রিকে অভিষেক রাঙালেন তৃষ্ণা

সিলেটে নারী এশিয়া কাপের ম্যাচে টানা তিন বলে উইকেটের স্বাদ পেয়েছেন বাংলাদেশের বাঁহাতি পেসার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2022, 11:08 AM
Updated : 6 Oct 2022, 11:08 AM

তিনটি দারুণ ডেলিভারি, টানা তিন বলে উইকেট। ভেতরে আসা একেকটি ডেলিভারির জবাব পেলেন না মালেয়েশিয়ার ব্যাটাররা। হ্যাটট্রিক করে বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টি অভিষেক স্মরনীয় করে রাখলেন ফারিহা তৃষ্ণা।

সিলেটে নারী এশিয়া কাপের ম্যাচে বৃহস্পতিবার এই কীর্তি গড়েন তৃষ্ণা। ডানহাতি ব্যাটসম্যানের জন্য বল ভেতরে আনার স্কিল আগেও দেখিয়েছেন এই বাঁহাতি পেসার। সেই দক্ষতা মেলে ধরেই এবার তার নাম লেখা হয়ে গেল রেকর্ড বইয়ে।

নারী ক্রিকেটের ইতিহাসে আন্তর্জাতিক টি-টোয়েন্টি অভিষেকে হ্যাটট্রিক করা মাত্র দ্বিতীয় বোলার তৃষ্ণা। বাংলাদেশের হয়ে এই সংস্করণে হ্যাটট্রিক আছে আর কেবল একজনের।

গত বছরের নভেম্বরে জিম্বাবুয়ে সফরে ওয়ানডে ম্যাচ দিয়ে তৃষ্ণার আন্তর্জাতিক অভিষেক হয়। ২০ বছর বয়সী বাঁহাতি পেসার এখনও পর্যন্ত খেলেছেন ৫টি ওয়ানডে। অনেক অপেক্ষার পর এবার টি-টোয়েন্টি ক্রিকেটে সুযোগ পেলেন। অভিষেকেই জানান দিলেন, তাকে বিবেচনায় রাখতেই হবে।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে এ দিন বাংলাদেশের ১৩০ রান তাড়ায় প্রথম ৫ ওভারে কোনো উইকেট হারায়নি মালেয়েশিয়া। নতুন বলে ২ ওভার বোলিং করে ৬ রান দিয়ে তৃষ্ণা ছিলেন উইকেটশূন্য। তৃতীয় ওভারে তিনি টানা তিন বলে শিকার করেন উইকেট।

ওভারের প্রথম বলে সিঙ্গেল নেন এলসা হান্টার। দ্বিতীয় বলে বোল্ড উইনফ্রেড দুরাইসিঙ্গাম। তৃষ্ণার বলটি বাতাসে অনেকটা সুইং করে পিচ করার পর আরও ভেতরে ঢুকে উড়িয়ে দেয় মালেয়েশিয়ান অধিনায়কের লেগ স্টাম্প।

পরের বলে ব্যাটার ম্যাস এলসা শাফল করে খেলার চেষ্টা করেন। বল পিচ করে হালকা ভেতরে ঢুকে লাগে ব্যাটারের পায়ে। এলবিডব্লিউয়ের আবেদনে আঙুল তুলে দেন আম্পায়ার।

পরেরটি আবার ভেতরে ঢোকা বল। নতুন ব্যাটার মাহিরাহ ইজ্জাতির ব্যাট-প্যাডের ফাঁক বলে বল ছোবল দেয় স্টাম্পে। তৃষ্ণাকে ঘিরে উদযাপনে মেতে ওঠে বাংলাদেশ দল।

মালেয়েশিয়াকে ৪১ রানে অলরাউট করে বাংলাদেশ ম্যাচ জিতে নেয় ৮৮ রানে। তৃষ্ণার বোলিং ফিগার ৪-০-১২-৩।

নারী টি-টোয়েন্টি অভিষেকে হ্যাটট্রিকের আগের একমাত্র কীর্তি গড়েছিলেন নেপালের অঞ্জলি চাঁদা। ২০১৯ সালে মালদ্বীপের বিপক্ষে ২.১ ওভার বোলিং করে অবিশ্বাস্যভাবে ০ রানে ৬ উইকেট নেওয়ার পথে এই স্পিনার করেছিলেন হ্যাটট্রিকও।

বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টিতে আগের হ্যাটট্রিক করেছিলেন ফাহিমা খাতুন। ২০১৮ সালে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ৮ রানে ৪ উইকেট নেওয়ার পথে এই লেগ স্পিনার করেছিলেন হ্যাটট্রিক।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক