‘নগর ও নারী’ বিষয়ক বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ী ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেট সোসাইটি

প্রতিযোগিতায় অংশ নেন রাজধানীর ১৭টি বিশ্ববিদ্যালয়ের বিতার্কিকরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2024, 03:18 PM
Updated : 11 March 2024, 03:18 PM

নগরে বসবাসকারী নারীদের নানা সমস্যা ও তার সমাধান নিয়ে ‘নগর ও নারী’ প্রতিপাদ্যে আয়োজিত আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা শেষ হয়েছে। 

গত শনিবার শুরু হওয়া বিতর্কের সমাপনী আয়োজন সোমবার অনুষ্ঠিত হয় রাজধানীর ব্র্যাক সেন্টার মিলনায়তনে। 

প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে অংশ নেয় ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস। এতে ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি বিজয়ী হয়। 

বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ) ও ওয়াটার এইড বাংলাদেশ যৌথভাবে অনুষ্ঠানটির আয়োজন করে, যাতে অংশ নেয় রাজধানীর ১৭টি বিশ্ববিদ্যালয়ের বিতার্কিকরা। 

নগরের নারীদের বিভিন্ন সমস্যা বিশেষ করে পানি ও স্যানিটেশনে নারীর প্রতিবন্ধকতা ও তা সমাধানে করণীয় নিয়ে তারুণ্যের যুক্তি তুলে ধরতে আয়োজন করা হয় প্রতিযোগিতাটি। 

পুরো আয়োজন জুড়ে শহুরে নারীদের জেন্ডার অসমতা ও বৈষম্য, ব্যক্তিগত ও পারিবারিক স্বাস্থ্যবিধি, বাধা ও চ্যালেঞ্জ, জেন্ডার-সমতা, নারীর ক্ষমতায়ন, জেন্ডারভিত্তিক সহিংসতা, জ্ঞান, দক্ষতা, সচেতনতা, ক্ষমতা, সম্পর্ক ও প্রয়োগ এবং সম্পদে নারীর অভিগম্যতা ও নিয়ন্ত্রণসহ বিভিন্ন বিষয় সংসদীয় পদ্ধতিতে বিতর্ক অনুষ্ঠানে উঠে আসে। 

পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রায় দুইশ শিক্ষার্থী অংশ নেয়। 

এতে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হাসিনা বারী চৌধুরী। 

বিশেষ অতিথি ছিলেন ওয়াটার এইড বাংলাদেশের বিজনেস ডেভেলপমেন্ট ও কোয়ালিটি অ্যাসুরেন্স ডিরেক্টর আজমান আহমেদ চৌধুরী এবং মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুস সবুর খান। 

প্রধান অতিথি হাসিনা বারী চৌধুরী বলেন, “সরকার দেশকে নারীবান্ধব করে গড়ে তোলার জন্য কাজ করছে। আমি জাতীয় সংসদে এটা নিয়ে কথা বলব।” 

ওয়াটার এইড বাংলাদেশের বিজনেস ডেভেলপমেন্ট ও কোয়ালিটি অ্যাসুরেন্স ডিরেক্টর আজমান আহমেদ তার বক্তব্যে নগরের নারীদের প্রতিনিয়ত মোকাবিলা করা বেশকিছু প্রতিবন্ধকতার উদাহরণ তুলে ধরেন। 

তিনি সরকারের বেশকিছু নীতি সংশোধনসহ ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে তরুণদের আরো বেশি সম্পৃক্ত করার প্রতিও গুরুত্ব দেন। 

অনুষ্ঠানে জাতীয় নীতিমালা এবং কাঠামোর মধ্যে জেন্ডার সমতার বিষয়গুলো অন্তর্ভুক্ত করা ও নীতিনির্ধারকদের জেন্ডার বিষয়ে দক্ষতা বৃদ্ধির করার বিষয়গুলো উঠে আসে। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ডিবেট ফেডারেশনের সভাপতি প্লাবন গাঙ্গুলী।