গভর্নরের সঙ্গে বৈঠকের পর ন্যাশনাল ব্যাংকেই ফিরছেন মেহমুদ হোসেন

তার পদত্যাগপত্র ব্যাংকের পর্ষদ গ্রহণ করেনি বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2023, 05:25 PM
Updated : 29 Jan 2023, 05:25 PM

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে বৈঠকের পর বেসরকারি ন্যাশনাল ব্যাংক থেকে পদত্যাগ করা মেহমুদ হোসেন আবার ওই ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্বে ফিরছেন।

তার পদত্যাগপত্র ব্যাংকটির পর্ষদ গ্রহণ না করায় তিনি আগের দায়িত্বে থাকবেন বলে রোববার জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মেজবাউল হক।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, ‘‘মেহমুদ হোসেন ন্যশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের পদ থেকে পদত্যাগ করেছিলেন পরিচালক পর্ষদের কাছে- এ তথ্য আমাদের কাছে ছিল। তার পদত্যাগপত্র গৃহীত হয়নি। তিনিই ব্যাংকের এমডি হিসেবে আছেন।”

গভর্নরের সঙ্গে বৈঠকে ন্যাশনাল ব্যাংকের আর্থিক অবস্থা ও ভবিষ্যত পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন মেহমুদ বলে জানান মুখপাত্র।

এর আগে গত বৃহস্পতিবার ব্যাংকের দুই পরিচালক রন হক সিকদার ও রিক হক সিকদার গভর্নরের সঙ্গে বৈঠক করেছিলেন। গভর্নরের সঙ্গে পরিচালকদের বৈঠকে এমডি ইস্যু ও ঋণ বিতরণের বিষয়টি নিয়ে আলোচনা হয়।

গত ১৮ জানুয়ারি এমডির পদত্যাগের পর কেন্দ্রীয় ব্যাংক সমস্যাকবলিত ব্যাংকটির ঋণ বিতরণ সীমিত করার নির্দেশনা দেয়।

এরপরই রোববার সপ্তাহের প্রথম কার্যদিবসে মেহমুদ হোসেন গভর্নরের সঙ্গে বৈঠকের পর ন্যাশনাল ব্যাংকের দায়িত্বে ফিরতে রাজি হয়েছেন বলে জানান কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা।

তারা জানান, এ বৈঠকের পর পরিচালনা পর্ষদ এমডির পদত্যাগপত্র গ্রহণ না করায় সোমবার তাকে দায়িত্ব বুঝে নিতে নির্দেশনাও দেওয়া হয়।

ঋণসহ বিভিন্ন বিষয়ে দ্বিমত হওয়ায় গত ১৮ জানুয়ারি নিজ থেকে সরে যেতে পদত্যাগপত্র জমা দিয়েছিলেন মেহমুদ হোসেন।

ওই সময় কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র মেজবাউল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছিলেন, মেহমুদ হোসেন পদত্যাগপত্রের অনুলিপি বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগে পাঠিয়েছেন। ন্যাশনাল ব্যাংকের পর্ষদ কি সিদ্ধান্ত নেয় সেটি দেখার পর বাংলাদেশ ব্যাংক বিষয়টি নিয়মমাফিক হয়েছে কি না বা আইনের ব্যাত্যয় হয়েছে কি না তা দেখা হবে।

Also Read: ন্যাশনাল ব্যাংকের ঋণে ফের লাগাম

এমডির পদত্যাগপত্রের পর গত ২২ জানুয়ারি ব্যাংকটির ঋণ বিতরণে ফের লাগাম টানতে অনুমোদন ছাড়া ১০ কোটি টাকা বা এর চেয়ে বেশি অঙ্কের ঋণ না দেওয়ার নির্দেশনা দেয় বাংলাদেশ ব্যাংক।

শুধু চলতি মূলধন, ভোক্তা, কৃষি, সিএমএসএমই খাতে ঋণ বিতরণ সীমাবদ্ধ থাকবে। এর বাইরে অর্থাৎ প্রকল্প ঋণ, আমদানি অর্থায়ন বা রপ্তানি বিলের বিপরীতে কোনো প্রকার ঋণ বিতরণ করতে পারবে না ব্যাংকটি।

এছাড়াও আমদানিতে শতভাগ নগদ অর্থ পরিশোধ স্বাপেক্ষে উদ্যোক্তাদের জন্য ঋণপত্র(এলসি) খুলতে শর্ত বাধ্যতামূলক করেছে কেন্দ্রীয় ব্যাংক।

এর আগে ঋণ কেলেঙ্কারির ঘটনা প্রকাশ হওয়ার পর ২০২২ সালের মে মাসেও ন্যাশনাল ব্যাংকের ঋণ বিতরণের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল বাংলাদেশ ব্যাংক। পরে ৮ মাস পর ২৯ ডিসেম্বর সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকটিতে সিকদার গ্রুপ সংশ্লিষ্ট পরিচালকদের সংখ্যা ও নিয়ন্ত্রণ বেশি। বর্তমানে ব্যাংকটির পর্ষদ চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন মনোয়ারা সিকদার। নির্বাহী কমিটির চেয়ারম্যান হচ্ছে সংসদ সদস্য পারভিন হক সিকদার। সাম্প্রতিক সময়ে ব্যাংকটির অনেক এমডিই পূর্ণ মেয়াদকালে দায়িত্ব পালন করতে পারেননি বলে খবরে এসেছে।