ব্যাংকের ‘আসল সিনারিও’ জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ইন্টারনেটে বিভিন্ন ধরনের কথাবার্তা ছড়ানো হচ্ছে, তবে সরকার বিষয়টিকে অবহেলা করেনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2022, 04:32 PM
Updated : 27 Nov 2022, 04:32 PM

ইসলামী ব্যাংকসহ দেশের বিভিন্ন ব্যাংকের প্রকৃত চিত্র জানাতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার মন্ত্রণালয় ও বিভাগের সচিবদের সঙ্গে বৈঠকে সরকারপ্রধান এ নির্দেশনা দেন বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

সচিবালয়ে ব্রিফিংয়ে ব্যাংকগুলোর আর্থিক সংকট নিয়ে এক প্রশ্নে আনোয়ারুল বলেন, “এটা ইনডাইরেক্টলি আলোচনা করা হয়েছে এবং নির্দেশনা দেওয়া হয়েছে, ব্যাংকিং ও ফাইন্যান্স ডিভিশনকে…যে, চারিদিকে এত কথাবার্তা উঠতেছে, এটার আসল সিনারিওটা কী, তারা ইমেডিয়েটলি এটা দেখে অবহিত করবেন আমাদের।”

চলমান ডলার সংকটের মধ্যে গত ২ নভেম্বর বণিক বার্তা বাংলাদেশ ব্যাংকের তথ্য উদ্ধৃত করে ‘দেশের অন্তত ২০টি ব্যাংকের কাছে এলসি দায় মেটানোর মতো কোনো ডলার নেই’ বলে খবর প্রকাশ করে।

অনেক খাতের ব্যবসায়ীরাও ডলারের অভাবে এলসি খোলা যাচ্ছে না বলে জানিয়ে আসছেন।

এমন প্রেক্ষাপটে ওই প্রতিবেদনের সূত্র ধরে সোশাল মিডিয়ায় নানা ধরনের ‘ব্যাখ্যা ও কথার’ ডালপালা ছড়ায়। ‘ব্যাংকে টাকা নেই’, ‘ব্যাংক বন্ধ হয়ে যাবে’ উল্লেখ করে আমানত তুলে নেওয়ার গুজবও ছড়ানো হয়।

এরপর গত ১৩ নভেম্বর কেন্দ্রীয় ব্যাংক বিজ্ঞপ্তি দিয়ে এসব বিষয়কে গুজব উল্লেখ করে জানান, “বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাংকের আমানত তুলে নেওয়ার জন্য ষড়যন্ত্রমূলক খবর প্রচারিত হচ্ছে। …বাংলাদেশের ব্যাংকিং ব্যবস্থা অত্যন্ত সুদৃঢ় অবস্থায় রয়েছে। ব্যাংকিং ব্যবস্থায় তারল্যের কোনো সঙ্কট নেই।”

ব্যাংক খাতে আমানত নিয়ে এমন আলোচনার মধ্যে গত ২৪ নভেম্বর প্রথম আলো’তে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, ‘ভুয়া ঠিকানা ও কাগুজে কোম্পানি খুলে’ চলতি অর্থবছরে ইসলামী ব্যাংক থেকে প্রায় সাত হাজার কোটি টাকা তুলে নিয়েছে নাবিল গ্রুপের বিভিন্ন কোম্পানি। এসব প্রতিষ্ঠান সোশ্যাল ইসলামী ব্যাংক (এসআইবিএল) ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক থেকেও ২ হাজার ৩২০ কোটি টাকা তুলে নিয়েছে।

ইসলামী ব্যাংক নিয়ে আলোচনার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, “ওভারঅল… আরও কয়েকটা ব্যাংকের কথা...

“এটি শোনার পর আমি ইন্টারনেটে গিয়ে দেখলাম, কয়েকটা ব্যাংকের ব্যাপারে বাইরে থেকে ইউটিউবে বিভিন্ন রকম, অনেকে বাইরে থেকে বক্তৃতা দিচ্ছেন। তবুও এটিকে অবহেলা করা হয়নি। বলা হয়েছে, এগুলো দেখে চিত্রটি আমাদের জানাও।”