থ্যালাসেমিয়া প্রতিরোধে নাটোরে প্রাণের মতবিনিময় সভা

“এটি এমন একটি রোগ যা একটু সচেতন হলেই প্রতিরোধ করা সম্ভব।”

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2023, 02:40 PM
Updated : 25 Nov 2023, 02:40 PM

থ্যালাসেমিয়া রোগ সম্পর্কে জনসাধারণের মাঝে সচেতনতা তৈরি ও প্রতিরোধ নিয়ে নাটোরে মতবিনিময় সভা করেছে আমজাদ খান চৌধুরী মেমোরিয়াল হাসপাতাল।

শনিবার নাটোরে প্রাণ এগ্রো লিমিটেডের কারখানায় এ মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে বলে প্রাণের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বাংলাদেশ থ্যালাসেমিয়া সমিতি হাসপাতালের সহযোগিতায় প্রাণ এগ্রো পরিচালিত আমজাদ খান চৌধুরী মেমোরিয়াল হাসপাতাল এ মতবিনিময় সভার আয়োজন করে।

এতে সভাপতিত্ব করেন আমজাদ খান চৌধুরী মেমোরিয়াল হাসপাতালের চেয়ারম্যান ও প্রাণ-আরএফএল গ্রুপের পরিচালক (করপোরেট ফাইন্যান্স) উজমা চৌধুরী।

তিনি বলেন, “সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে আমরা চিকিৎসা খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে কাজ করছি। থ্যালাসেমিয়া এমন একটি রোগ যা একটু সচেতন হলেই প্রতিরোধ করা সম্ভব। আশা করছি, এ ধরনের আয়োজনের মাধ্যমে মানুষকে সচেতন করতে পারলে এ রোগ প্রতিরোধ করা সম্ভব।”

থ্যালাসেমিয়া সমিতি হাসপাতালের নির্বাহী পরিচালক ডা. একেএম একরামুল হোসেন বলেন, থ্যালাসেমিয়া একটি রক্ত স্বল্পতাজনিত মারাত্মক বংশগত রোগ। বাবা ও মা উভয়েই থ্যালাসেমিয়ার বাহক হলে, তাদের সন্তানদের মধ্যে কেউ কেউ থ্যালাসেমিয়ার রোগী হতে পারেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, শিক্ষার্থীদের নিয়ে সচেতনতা বিষয়ক আরেকটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয় আমজাদ খান চৌধুরী নার্সিং কলেজে।

২০১৭ সালে প্রাণ-আরএফএল গ্রুপ নাটোরে আমজাদ খান চৌধুরী মেমোরিয়াল হাসপাতাল চালু করে।