পেঁয়াজের দাম ‘বাড়তে থাকলে’ আমদানি করা হবে: বাণিজ্যমন্ত্রী

মন্ত্রী বললেন, দেশীয় পেঁয়াজের উৎপাদন পর্যাপ্ত হওয়ায় আমদানি কমিয়ে দেওয়া হয়েছিল, এখন প্রয়োজনে বাড়ানো হবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2023, 03:58 PM
Updated : 11 May 2023, 03:58 PM

পেঁয়াজের দাম এখন যেভাবে বাড়ছে, তা অব্যাহত থাকলে ভারত থেকে পেঁয়াজ আমদানির সুযোগ বাড়ানো হবে বলে জানালেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বৃহস্পতিবার সচিবালয়ে ইউরোপীয় ইউনিয়নের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

গত কয়েক সপ্তাহ ধরে বাজারে পেঁয়াজের দাম উর্ধ্বমুখী; ঢাকার বাজারে এখন প্রতি কেজি পেঁয়াজ ৬০ টাকায় কিনতে হচ্ছে; তিন সপ্তাহ আগেও যা ৩৫ টাকা ছিল। পেঁয়াজের পাশাপাশি আলু ও অন্যান্য সবজির দামও বাড়ছে।

বাজারে পেঁয়াজের দাম বাড়ার বিষয়ে সরকারের পদক্ষেপ জানতে চাইলে মন্ত্রী বলেন, “দেশীয় পেঁয়াজের উৎপাদন পর্যাপ্ত হওয়ায় আমদানি কমিয়ে দেওয়া হয়েছিল। বাজার পর্যবেক্ষণ করা হচ্ছে। যদি পেঁয়াজের দাম বাড়তে থাকে তাহলে আমদানি করা হবে।

“দাম যদি এভাবে বাড়তে থাকে তাহলে ভারত থেকে পেঁয়াজ আমদানির উদ্যোগ নেওয়া হবে।”

সম্প্রতি বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন চিনির যে মূল্য নির্ধারণ করেছে বাজারে বিক্রি হচ্ছে তার চেয়ে ২০ টাকা বেশি দামে; প্রতি কেজি ১৪০ টাকায়।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে টিপু মুনশী বলেন, নির্ধারিত মূল্যে বাজারে চিনি বিক্রি করা হচ্ছে কিনা তা মনিটরিংয়ে আগামী সপ্তাহ থেকে অভিযান পরিচালনা করা হবে।

“আন্তর্জাতিক বাজারে চিনির দাম বৃদ্ধি পাওয়ায় নতুন করে মূল্য নির্ধারণ করা হয়েছে। ট্যারিফ কমিশনের সুপারিশ অনুযায়ী খোলা চিনি প্রতি কেজি ১২০ টাকা ও প্যাকেটজাত চিনি প্রতি কেজি ১২৫ টাকায় ভোক্তাদের নিকট বিক্রি করার জন্য বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশনসহ ব্যবসায়ীদের জানানো হয়েছে।”

এই মূল্যে বাজারে বিক্রি করছে কিনা তা দেখার জন্য জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, জেলা প্রশাসনসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়ার কথাও বলেন তিনি।