ঈদের আগে ৫-৭ এপ্রিল শিল্প এলাকায় ব্যাংক খোলা

প্রয়োজনীয় লোকবলের মাধ্যমে ‘সীমিত পরিসরে’ ব্যাংকিং কার্যক্রম পরিচালিত হবে এই তিন দিন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2024, 01:49 PM
Updated : 31 March 2024, 01:49 PM

ঈদের আগে ৫ ও ৬ এপ্রিল সাপ্তাহিক ছুটির দিন (শুক্র ও শনিবার) এবং ৭ এপ্রিল (রোববার) সরকারি ছুটির দিন ঢাকা মহানগরী, চট্টগ্রাম, নারায়ণগঞ্জসহ দেশের পোশাক শিল্প অধ্যুষিত এলাকায় সব ব্যাংক খোলা থাকবে।

বাংলাদেশ ব্যাংক রোববার সার্কুলার দিয়ে বলেছে, প্রয়োজনীয় লোকবলের মাধ্যমে সীমিত পরিসরে ব্যাংকিং কার্যক্রম পরিচালিত হবে এই তিন দিন।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়, “ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে সকল তফসিলি ব্যাংকের পোশাক শিল্প সংশ্লিষ্ট শাখাগুলোয় পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করে আগামী ৫, ৬ ও ৭ এপ্রিল সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন সীমিত পরিসরে খোলা থাকবে।”

এই তিন দিনের জন্য ব্যাংকিং ও লেনদেন সময়ও নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ৫ এপ্রিল শুক্রবার সকাল সাড়ে ৯টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত লেনদেন চলবে। দাপ্তরিক প্রয়োজনে ব্যাংক খোলা থাকবে বেলা ৩টা পর্যন্ত।

আর শনি ও রোববার লেনদেন একই সময়ে শুরু হয়ে চলবে বেলা ১টা পর্যন্ত। ব্যাংক খোলা থাকবে বেলা আড়াইটা পর্যন্ত।

সার্কুলারে বলা হয়, ঈদের আগে তৈরি পোশাক শিল্প সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের রপ্তানি বিল প্রক্রিয়া করতে এবং এ শিল্পে কর্মরত শ্রমিক/কর্মচারী/কর্মকর্তাদের বেতন, বোনাস ও অন্যান্য ভাতা পরিশোধের সুবিধার জন্য এসব ব্যাংক শাখা খোলা রাখতে হবে।  

এর মধ্যে শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি, তারপর রোববার শবে কদরের ছুটি।

এদিকে সমুদ্র, স্থল এবং বিমানবন্দর এলাকার বিভিন্ন ব্যাংকের শাখা এবং এটিএম বুথগুলো দিনরাত ২৪ ঘণ্টা  চালু রাখার বিষয়ে নতুন কোনো নির্দেশনা না দেওয়ায় তা যথারীতি খোলা থাকবে।