দেশে সিরামিক শিল্পের বাজার ৮ হাজার কোটি টাকা

আগামী ২৪ নভেম্বর ঢাকার বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে এ খাতের তিন দিনের প্রদর্শনী শুরু হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2022, 05:08 PM
Updated : 19 Nov 2022, 05:08 PM

দেশে আমদানি ও উৎপাদন মিলিয়ে সিরামিক শিল্পের বাজার আট হাজার কোটি টাকা বলে জানিয়েছে বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিএমইএ)।

তিন দিনের ‘সিরামিক এক্সপো বাংলাদেশ- ২০২২’ মেলার আয়োজনের আগে শনিবার সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংগঠনের সভাপতি সিরাজুল ইসলাম মোল্লা।

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এ খাতের বিভিন্ন বিষয় তুলে ধরার পাশাপাশি আসন্ন মেলার বিস্তারিত জানানো হয়।

আগামী ২৪ নভেম্বর থেকে ঢাকার বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে তিন দিনের এ মেলা শুরু হবে। এতে ১৪ দেশের ২০০ কোম্পানি অংশ নেবে।

সংগঠনের সাধারণ সম্পাদক ইরফান উদ্দিন জানান, তৃতীয়বারের এ আয়োজন প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

লিখিত বক্তব্যে বিসিএমইএ সভাপতি সিরাজুল বলেন, “দেশের অভ্যন্তরে সিরামিক পণ্যের (টাইলস, বেসিন, স্যানিটারি ওয়্যার, বাথরুম ফিটিংস) বার্ষিক বিক্রি প্রায় ৮ হাজার কোটি টাকা। গত দশ বছরে খাতে উৎপাদন বেড়েছে ২০০ শতাংশ।”

বিনিয়োগও প্রায় ২০ শতাংশ বেড়েছে জানিয়ে তিনি বলেন, বিশ্বের ৫০টিরও বেশি দেশে সিরামিক পণ্য রপ্তানি করে বছরে আয় প্রায় পাঁচশ কোটি টাকা।

এ খাতে দেশি মালিকানায় প্রতিষ্ঠিত ৭০টিরও বেশি শিল্প-কারখানা প্রতিষ্ঠিত হয়েছে; প্রায় ১৫ হাজার কোটি টাকার বেশি বিনিয়োগ আছে বলে জানান সাধারণ সম্পাদক।

দেশিয সিরামিক পণ্য বাজারজাতকরণের পাশাপাশি ব্যবহারে সচেতনতা বাড়ানো এই এক্সপোর উদ্দেশ্য; স্পট অর্ডারের সুযোগও থাকবে বলে সম্মেলনে জানানো হয়।

মেলায় পাঁচটি সেমিনার, চাকরির তথ্য, ব্যবসায়ী ও ক্রেতা পর্য়ায়ে বৈঠক ও নতুন পণ্য বাজারজাত করা হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিসিএমইএর জ্যেষ্ঠ সহসভাপতি মইনুল ইসলাম ও পরিচালক আব্দুল হাকিম সুমন।

মেলায় প্রিন্সিপাল স্পন্সর হিসেবে রয়েছে আকিজ সিরামিকস, প্লাটিনাম স্পন্সর শেলটেক সিরামিকস ও ডিবিএল সিরামিকস এবং কো-স্পন্সর হিসেবে থাকছে মীর সিরামিক, আবুল খায়ের সিরামিক, বিএইচএল সিরামিক, এইচএলটি ডিএলটি টেকনোলোজি ও সাকমি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক