১১% কর্মী ছাঁটাই করছে দারাজ

বাংলাদেশ ও পাকিস্তান থেকে ১০০ জন করে কর্মী ছাঁটাই হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন দারাজ গ্রুপের সিইও।

রয়টার্সবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2023, 03:28 PM
Updated : 7 Feb 2023, 03:28 PM

‘চলমান বাজার পরিস্থিতির’ কারণ দেখিয়ে বাংলাদেশ ও পাকিস্তানে ১১ শতাংশ কর্মী ছাঁটাই করার ঘোষণা দিয়েছে ই-কমার্স প্ল্যাটফর্ম দারাজ।

চীন ভিত্তিক আলিবাবার মালিকানাধীন এই ই-কমার্স প্ল্যাটফর্মটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বজারক মিকেলসেন বলেছেন, এই ছাঁটাইয়ের প্রক্রিয়ায় প্রায় ৩০০ জন চাকরি হারাচ্ছেন।

দারাজের পক্ষ থেকে জানানো হয়েছে, ভারতীয় উপমহাদেশে তাদের পূর্ণকালীন কর্মী সংখ্যা ৩ হাজারের মত।

সোমবার কর্মীদের উদ্দেশে এক লেখা এক চিঠিতে সিইও মিকেলসেন বলেন, কঠিন বাজার পরিস্থিতি, ইউক্রেইনে সংকট, পণ্য সরবরাহ ব্যবস্থায় বিঘ্ন, বেড়ে চলা মূল্যস্ফীতি, উচ্চ কর হার ও কমতে থাকা সরকারি ভর্তুকির মত বিষয়গুলো তাদের কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিতে বাধ্য করেছে। দারাজের ওয়েবসাইটেও এই চিঠি প্রকাশ করা হয়েছে।

মিকেলসেন রয়টার্সকে বলেছেন, পাকিস্তান ও বাংলাদেশ দারাজ গ্রুপের সবচেয়ে বড় বাজার। শ্রীলঙ্কা ও নেপালেও তাদের কার্যক্রম রয়েছে।

“বাংলাদেশ ও পাকিস্তানে সমান সংখ্যক কর্মী ছাঁটাই হবে, কারণ দুই দেশেই আমাদের বাজার প্রায় সমান।”

দুই দেশ থেকেই ১০০ জন করে কর্মী ছাঁটাই হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন তিনি।

পাকিস্তানে দারাজের ব্যবস্থাপনা পরিচালক এহসান সায়া রয়টার্সকে বলেন, “পাকিস্তানে আমাদের কর্মী সংখ্যা ১ হাজার ৩০০ জন, যার মধ্যে ১১ শতাংশকে ছাঁটাই করা হচ্ছে।”

২০১২ সালে পাকিস্তানে কার্যক্রম শুরু করা দারাজই এখন সেদেশের সবচেয়ে বড় ই-কমার্স রিটেইল প্ল্যাটফরম। ২০১৮ সালে আলিবাবা দারাজ অধিগ্রহণ করে। বর্তমানে পাকিস্তানে এক লাখ ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা প্রতিষ্ঠান দারাজ প্ল্যাটফরম ব্যবহার করছে।

মিকেলসেন বলেছেন, তারা এখন ই-কমার্স ব্যবসার প্রসারে আরও মনোযোগী হবেন; গ্রাহকের কাছে এর ব্যবহার সহজলভ্য করা এবং পণ্য উদ্ভাবন ও স্বয়ংক্রিয় ব্যবস্থাপনাকে আরও শক্তিশালী করতে কাজ করবেন।

রয়টার্সকে তিনি বলেন, কর্মী নিয়োগ প্রক্রিয়া তারা বন্ধ রাখছেন না, বিশেষ করে টেকসই প্রবৃদ্ধির জায়গাগুলোতে।নির্দিষ্ট কাজের জন্য যদি নতুন কর্মী নিয়োগ দিতে হয়, তারা সেটা করবেন।

অবশ্য দারাজে কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত বা সেখানে বিনিয়োগ নিয়ে আলিবাবার পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানতে পারেনি রয়টার্স।

কর্মীদের কাছে পাঠানো ওই চিঠিতে মিকেলসন এটাও বলেছেন যে, ২০১৮ সালের ৩০ লাখ গ্রাহক সংখ্যা থেকে বর্তমানে দারাজ দেড় কোটি সক্রিয় গ্রাহকের কোম্পানি।