ইসির ‘সাংবাদিক নীতিমালা’ বাতিলের দাবি ডিআরইউ ও টিআইবি'র

এ নীতিমালাকে গণমাধ্যম কর্মীদের ‘আজ্ঞাবহ সাংবাদিকতায়’ বাধ্য করার অপচেষ্টা বলে মনে করছে টিআইবি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2023, 06:44 PM
Updated : 13 April 2023, 06:44 PM

ভোটের সময় সংবাদ সংগ্রহে মোটরসাইকেলের ব্যবহার বন্ধসহ বিভিন্ন বিধিনিষেধ দিয়ে নির্বাচন কমিশন বুধবার যে নীতিমালা প্রণয়ন করেছে, তা বাতিল করে সাংবাদিক সহায়ক নীতিমালা প্রণয়নের দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)।

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে টিআইবি বলেছে, নির্বাচনী সংবাদ সংগ্রহের ক্ষেত্রে গণমাধ্যমকর্মীরা ‘মোটরসাইকেল' ব্যবহার করতে পারবে না; ১০ মিনিটের বেশি ভোটকক্ষে অবস্থান করতে পারবে না এবং ভোটকক্ষ থেকে কোনোভাবেই ‘সরাসরি সম্প্রচার’ করতে পারবে না বলে নীতিমালায় বলা হয়েছে। এই নীতিমালা সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের ক্ষেত্রে সাংবাদিকদের ভূমিকা পালনে প্রতিবন্ধকতা সৃষ্টি করবে।

টিআইবি'র নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, "মোটরসাইকেল স্থানীয় পর্যায়ে সংবাদকর্মীদের দায়িত্বপালনের একটি অপরিহার্য বাহন। অধিকন্তু, প্রত্যন্ত অঞ্চলে অনেক কেন্দ্র আছে যেখানে গাড়ি বা অন্য কোনো যানবাহনে পৌঁছানো সম্ভব নয়।

“তা ছাড়া স্থানীয় পর্যায়ে একটি গাড়ি ভাড়া করা অনেকের পক্ষেই সম্ভব নয়, এ রকম একটি পরিস্থিতিতে নির্বাচনের দিন গণমাধ্যমকর্মীদের মোটরসাইকেল ব্যবহার নিষিদ্ধকরণ দুরভিসন্ধিমূলক। ১০ মিনিটের বেশি সংবাদকর্মীদের ভোটকক্ষে অবস্থান করতে না পারার যে বিধান করা হয়েছে, এর যৌক্তিকতা কী? নির্বাচন কমিশন চিহ্নিত ‘'গোপন বুথের ডাকাতদের’ রক্ষায় এই নিয়মের আমদানি কি না? তা স্পষ্ট হওয়া জরুরি।"

‘প্রিজাইডিং অফিসারকে অবহিত করে ভোটগ্রহণ কার্যক্রমের তথ্য সংগ্রহ, ছবি তোলা ও ভিডিও ধারণ’ করতে পারবে এবং ‘রিটার্নিং অফিসার স্বীয় বিবেচনায় যৌক্তিক সংখ্যক সাংবাদিককে অনুমোদন ও কার্ড ইস্যু করতে পারবেন’ মর্মে যে বিধান রাখা হয়েছে, তা গণমাধ্যম কর্মীদের ‘আজ্ঞাবহ সাংবাদিকতায়’ বাধ্য করার অপচেষ্টা বলে মনে করছে টিআইবি।

ইফতেখারুজ্জামান বলেন, "নির্বাচন কমিশন সংবাদকর্মীদের ভোট কাভারেজের অনুমতি দিয়ে কার্ড প্রদান করার পর ভোটকক্ষে ঢুকতে কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তার বাড়তি অনুমতির প্রয়োজনীয়তা কী, তা বোধগম্য নয়। তাছাড়া বর্তমান প্রেক্ষাপটে যদি কোনো ভোটকক্ষে অনিয়ম সংঘটিত হয়, সেক্ষেত্রে প্রিজাইডিং কর্মকর্তা কি অনুমতি দিবেন?"

"আর অনুমতি না দিলে নির্বাচনি অনিয়মের ছবি তোলা ও তথ্য সংগ্রহ কী ধরনের বাধার সৃষ্টি হবে, তা নীতিমালা তৈরিতে কমিশনের বিচার্য ছিলো বলে বোধগম্য হচ্ছে না। মুখে নির্বাচনী স্বচ্ছতার কথা বলে আবার কোন বিবেচনায় ভোট কক্ষ থেকে সরাসরি সম্প্রচার নিষিদ্ধ করা হলো, কিংবা এর মাধ্যমে কী বৈশ্বিক চর্চা কমিশন অনুকরণের চেষ্টা করছে, সেটি সত্যিই কৌতূহলোদ্দীপক।"

এর আগে বুধবার আরেক বিবৃতিতে ডিআরইউ সভাপতি মুরসালিন নোমানী ও সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেলও ইসির নীতিমালা বাতিলের দাবি জানান।

ডিআরইউয়ের বিবৃতিতে বলা হয়, এর আগে ২০১৮ সালে জাতীয় নির্বাচনে সাংবাদিকদের মোটরসাইকেল ব্যবহারের জন্য স্টিকার ইস্যু না করার হঠকারী সিদ্ধান্ত নেয় তৎকালীন নির্বাচন কমিশন। তবে ডিআরইউসহ সাংবাদিক সমাজের প্রতিবাদের মুখে এ সিদ্ধান্ত থেকে সরে আসে কমিশন।

সংবাদ সংগ্রহে মোটরসাইকেলে নিষেধাজ্ঞা সাংবাদিকতা নিয়ন্ত্রণ করার শামিল উল্লেখ করে ডিআরইউ বলছে, সাংবাদিকদের সাথে কোনো ধরনের আলোচনা ছাড়াই মোটরসাইকেল ব্যবহারে নিষেধাজ্ঞা সংক্রান্ত সাংবাদিকতা বিরোধী নীতিমালা প্রণয়ন করেছে ইসি, যা মুক্ত সাংবাদিকতার পরিপন্থি।

এ নীতিমালা বাতিল করে আলাপ-আলোচনার মাধ্যমে ‘সাংবাদিক সহায়ক’ নীতিমালা প্রণয়ন করা না হলে আন্দোলনের হুঁশিয়ারি দেওয়া হয় বিবৃতিতে।

‘প্রয়োজনে সংশোধন’

এদিকে ‘সাংবাদিক নীতিমালা’ নিয়ে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই বলে সাংবাদিকদের আশ্বস্ত করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

বৃহস্পতিবার নির্বাচন ভবনে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, “আমরা সংবাদ সংগ্রহে সাংবাদিকদের জন্য একটা নীতিমালা জারি করেছি। এটা নিয়ে কিছু বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। সেটা আমরা মিডিয়া থেকে জানতে পেরেছি। বিষয়টা নিয়ে আমরা নিজেদের মধ্যে আলোচনা করেছি।"

যদি প্রয়োজন হয়, ওই নীতিমালায় সময়ে সময়ে পরিবর্তন করা যাবে জানিয়ে হাবিবুল আউয়াল বলেন, “আমরা নিজেরদের মধ্যে আরো আলোচনা করব। এবং বিভিন্ন সূত্র থেকে যে সকল মতামত বা সমালোচনা আসবে বা এসেছে, সেগুলো আমরা বিবেচনায় নিয়ে পরীক্ষা নিরীক্ষা করে দেখব যে নীতিমালায় কোনো অধিকতর সংশোধন, সংযোজন বা বিয়োজনের কোনো প্রয়োজন আছে কি না।

“সে বিষয়গুলো আমরা দেখে যথা সময়ে সিদ্ধান্ত নেব। এটা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই।"

আরও পড়ুন

Also Read: সাংবাদিক নীতিমালা ‘প্রয়োজনে’ সংশোধনের আশ্বাস সিইসির

Also Read: সাংবাদিকের মোটরসাইকেলে ছাড় নেই, ভোটকক্ষ থেকে লাইভে ‘না’