ঈদের ছুটি একদিন বাড়ানোর সুপারিশ

“ছুটির ব্যাপারে কাল একটা সুপারিশ যাবে সরকারের কাছে, একদিন বাড়ানো যায় কি-না, যাতে মানুষ নির্বিঘ্নে যাতায়াত করতে পারে,” বলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2024, 10:46 AM
Updated : 31 March 2024, 10:46 AM

এবার রোজার ঈদে মানুষের  যাতায়াত ‘নির্বিঘ্ন’ করতে সরকারি ছুটি একদিন বাড়ানোর সুপারিশ করেছে আইন-শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

রোববার সকালে সচিবালয়ে এই কমিটির সভায় আগামী ৯ এপ্রিল ছুটি ঘোষণার সুপারিশ করা হয়।

বৈঠকের পর কমিটির আহ্বায়ক মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হক বলেন, “ছুটির ব্যাপারে কাল একটা সুপারিশ যাবে সরকারের কাছে, একদিন বাড়ানো যায় কি-না। ৯ এপ্রিল ছুটির আওতায় আনার সুপারিশ মন্ত্রিপরিষদে যাবে। যাতে মানুষ নির্বিঘ্নে যাতায়াত করতে পারে।”

১১ এপ্রিল বাংলাদেশে ঈদুল ফিতর হতে পারে ধরে নিয়ে চলতি বছরের ছুটির তালিকা বছরের শুরুতেই সাজিয়ে রেখেছে সরকার। সরকারি ক্যালেন্ডারে ঈদের ছুটি ধরা হয়েছে ১০, ১১ ও ১২ এপ্রিল। ঈদের ছুটির পর ১৩ এপ্রিল শনিবার, ১৪ এপ্রিল নববর্ষের ছুটি।    

আর ঈদের আগে ৭ এপ্রিল শবে কদরের ছুটি। তার আগের দুদিন ৫ ও ৬ এপ্রিল সাপ্তাহিক ছুটি রয়েছে। ফলে ৮ ও ৯ এপ্রিল ছুটি পেলে সরকারি চাকরিজীবীরা এবার ঈদে ছুটি পাবেন টানা ১০ দিন। তবে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি কেবল ৯ এপ্রিল ছুটি রাখার সুপারিশ করেছে সরকারের কাছে।

ঈদযাত্রায় মানুষের ‘দুর্ভোগ কমাতে’ এর আগে ৮ ও ৯ এপ্রিল ছুটি বাড়ানোর সুপারিশ করেছিল যাত্রী কল্যাণ সমিতি। সংগঠনটির ভাষ্য, এবার রোজার ঈদ ঘিরে রাজধানী ও আশপাশের জেলা থেকে গ্রামে ফিরবে ১ কোটি ৬০ লাখ মানুষ। ঈদের আগে-পরে সাপ্তাহিক ও উৎসবকেন্দ্রিক ছুটির কারণে এবার বেশি মানুষ ঘরমুখো হবে। সে কারণে ঈদের আগে সরকারি ছুটি দুদিন বাড়ালে লম্বা ছুটিতে মানুষ ধীরে-সুস্থে গ্রামে যেতে পারবে। এতে ‘দুর্ঘটনার সঙ্গে ভোগান্তিও’ কমবে।

ঈদযাত্রার পথে যানজট যেন না হয়, সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা জানিয়ে মন্ত্রী বলেন, “রাস্তায় যেন ফিটনেসবিহীন গাড়ি কোনোভাবেই চলাচল করতে না পারে, সে ব্যাপারে সবাইকে সতর্ক করা হয়েছে।

“আমরা জেনেছি, শ্রমিকদের জন্য ফিটনেসবিহীন গাড়ি ভাড়া করে চালানো হয়। সে ক্ষেত্রে যেন আগে থেকে সতর্ক থাকে, সে ব্যাপারে কারখানা মালিকদের বলা হবে।”

ঈদের আগেই শ্রমিকদের বেতন পরিশোধ করা এবং ছুটির দিনেও ব্যাংক খোলা রেখে শ্রমিকদের বেতন পরিশোধের ব্যাপারে বৈঠকে গুরুত্ব আরোপ করা হয়। মোজাম্মেল হক বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী উদ্যোগী হয়ে এ ব্যাপারে কারখানার মালিকপক্ষসহ সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলবেন।

দ্বাদশ জাতীয় নির্বাচনে জিতে আওয়ামী লীগ টানা চতুর্থবার সরকার গঠনের পর রোববারই আইন-শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির প্রথম সভা হয়।

সে কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, “জাতীয় নির্বাচন ঘিরে অনেক শঙ্কা, গুজব ছিল। নির্বাচন কমিশন অত্যন্ত দক্ষতার সাথে নির্বাচন পরিচালনা করায় সকলের কাছে প্রশংসিত হয়েছে, গ্রহণযোগ্যতা পেয়েছে। যারা বিরোধিতা করেছিল, তারাও মেনে নিয়েছে।

আসন্ন উপজেলা নির্বাচন নিয়ে মন্ত্রী আকম মোজাম্মেল হক বলেন, “এবারের নির্বাচনে দলীয় প্রতীক না থাকায় আইনশৃঙ্খলা বাহিনীকে বিব্রতকর অবস্থায় পড়তে হবে না।

“আইনশৃঙ্খলা বাহিনীকে কঠোরভাবে হুঁশিয়ার করা হয়েছে, কোনো প্রার্থী বা ভোটার যদি নির্বাচন কমিশনের নিয়মের বাইরে কিছু করে, তা যেন শক্ত হতে দমন করা হয়।”

সারা দেশে পাঁচ দিনে নির্বাচন হওয়ায় আইনশৃঙ্খলা বাহিনী বা ম্যাজিস্ট্রেট নিয়োগে কোনো সংকট হবে না বলেই মনে করেন মোজাম্মেল হক।

তিনি বলেন, ফেইসবুকের মত সোশাল মিডিয়া কোম্পানির অফিস বাংলাদেশে না থাকায় নির্বাচনকেন্দ্রিক গুজব প্রতিরোধের বিষয়ে সরকারের সুপারিশগুলো তারা ‘শোনে না’।  

“এই যে তারা শুনছে না, তাদের যে উদাসীনতা, এটি আমরা পাবলিকলি প্রচার করব। প্রয়োজন হলে কিছু সময়ের জন্য বন্ধ করে দেওয়া হবে। তার আগে প্রোপারলি নোটিফাই করা হবে যেন কেউ বলতে না পারে মৌলিক অধিকার ব্যাহত হচ্ছে।”

ভবন নির্মাণে বিধি মানা এবং রাসায়নিকের গুদাম দ্রুত সরানোর বিষয়ে কার্যকর ব্যবস্থা নেওয়ারও সিদ্ধান্ত হয় বৈঠকে।

নিত্যপণ্যের দামের ঊর্ধ্বগতি রোধে সংশ্লিষ্ট মন্ত্রণালয় যাতে কার্যকর ভূমিকা নেয়, সে বিষয়েও বৈঠকে সিদ্ধান্ত হয় বলে জানান মোজাম্মেল হক।