শিক্ষা প্রতিষ্ঠান প্লাস্টিকমুক্ত করতে চান পরিবেশমন্ত্রী

“সরকার দূষণমুক্ত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কাজ করছে; সেই লক্ষ্যে একবার ব্যবহার্য প্লাস্টিকমুক্ত ঘোষণা করতে চাই”, বলেন তিনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2024, 11:22 AM
Updated : 3 Feb 2024, 11:22 AM

দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে প্লাস্টিক ও বর্জ্যের দূষণমুক্ত রাখার আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

তিনি বলেছেন, “আমাদের সরকার দূষণমুক্ত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ কাজ করছে। সেই লক্ষ্যে আমরা বাংলাদেশকে ওয়ান টাইম বা একবার ব্যবহার্য প্লাস্টিক মুক্ত ঘোষণা করতে চাই।

“শিক্ষা প্রতিষ্ঠানগুলো একবার ব্যবহার করা প্লাস্টিক সামগ্রী বর্জ্য মুক্ত করতে হবে। শুধু প্লাস্টিকই নয়, শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সকল প্রকার বর্জ্যমুক্ত হতে হবে এবং প্রয়োজনীয় সংখ্যক বৃক্ষরোপণ করতে হবে। এজন্য শিক্ষক-শিক্ষার্থীদের এগিয়ে আসতে হবে।”

শনিবার রাজধানীর মতিঝিলের আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে পরিবেশ দূষণ রোধের ওপর জোর দেন মন্ত্রী।

দূষণ রোধে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের সচেতনতার ওপর গুরুত্ব দিয়ে তিনি বলেন, “প্লাস্টিকের ভয়াবহ দূষণ সম্পর্কে ব্যাপক জনসচেতনতা সৃষ্টি করতে হবে। স্কুল, কলেজের সিলেবাসে পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণ, বৃক্ষরোপণ এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলার বিষয়গুলো অন্তর্ভুক্ত করা হবে।”

সকালে মশাল প্রজ্জ্বলন ও বেলুন উড়িয়ে পুরস্কার বিতরণ অনুষ্ঠান শুরু হয়। পরে ক্রীড়া প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন পরিবেশমন্ত্রী।

আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মোহাম্মদ এমাম হোসাইন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।