হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন আনোয়ারা সৈয়দ হক ও মৌরি মরিয়ম

“আমি চেষ্টা করেছি মানুষের কাছে যাবার,” বলেন আনোয়ারা সৈয়দ হক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2022, 05:24 PM
Updated : 12 Nov 2022, 05:24 PM

কথাসাহিত্যে অবদানের জন্য এ বছর 'এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার' পেয়েছেন আনোয়ারা সৈয়দ হক; আর নবীন সাহিত্য শ্রেণিতে (অনূর্ধ্ব ৪০ বছর) এ পুরস্কার পেয়েছেন মৌরি মরিয়ম। 

হুমায়ূন আহমেদের ৭৫তম জন্মদিনের আগের দিন শনিবার বিকালে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে এই পুরস্কার দেওয়া হয়।

পুরস্কারপ্রাপ্ত আনোয়ার সৈয়দ হককে পাঁচ লাখ টাকা এবং মৌরি মরিয়মকে এক লাখ টাকাসহ ক্রেস্ট সনদ তুলে দেওয়া হয়।

পুরস্কারপ্রাপ্তির অনুভূতি জানিয়ে কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক বলেন, “আমি যে স্কুলে ছোটবেলায় পড়েছি, সেই স্কুলে এই পুরস্কারের টাকা দিয়ে দেব। শিক্ষার উন্নয়নে এটি ব্যয় করা হবে।”

লেখক জীবনে মানুষের কাছে থাকার চর্চার কথা উল্লেখ করে আনোয়ারা সৈয়দ হক বলেন, "একটা সুন্দর জীবন কাটিয়েছি, একজন সাহিত্যিকের সাথে জীবন কাটিয়েছি। আমি চেষ্টা করেছি মানুষের কাছে যাবার। 

“হুমায়ূন আহমেদ জীবনের অনেক কঠিন কথা খুব সহজে বলেছেন।”

নবীন সাহিত্য (অনূর্ধ্ব ৪০ বছর) শ্রেণিতে পুরস্কার পাওয়া মৌরি মরিয়ম বলেন, "পুরস্কারটি আমার জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। কারণ পুরস্কারটি হুমায়ূন আহমেদের নামে। এই পুরস্কার আমার লেখালেখির চর্চায় উৎসাহিত করবে।"

অনুষ্ঠান শুরু হয় রেজওয়ানা চৌধুরী বন্যার গান পরিবেশনের মধ্য দিয়ে।

গানের ফাঁকে শিল্পী বলেন, "হুমায়ূন আহমেদ টেলিভিশন নাটকে রবীন্দ্রসঙ্গীত ব্যবহারের মধ্য দিয়ে সাধারণ মানুষের মাঝে ছড়িয়ে দিয়েছেন। তার নাটকের ছিল তুমুল জনপ্রিয়তা। হুমায়ূন আহমেদকে শ্রদ্ধা জানাই।"

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। সভাপতিত্ব করেন অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন অন্যদিন সম্পাদক মাজহারুল ইসলাম। শুভেচ্ছা বক্তব্য দেন হুমায়ূন আহমেদের স্ত্রী অভিনয়শিল্পী মেহের আফরোজ শাওন।

১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোণার কেন্দুয়া উপজেলার কুতুবপুর গ্রামে জন্মগ্রহণ করেন হুমায়ূন আহমেদ। ২০১২ সালের ১৯ জুলাই মারা যান তিনি।

২০১৫ সাল থেকে 'এক্সিম ব্যাংক- অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার' চালু হয়।

জন্মদিনের আয়োজন

হুমায়ূন আহমেদের গড়া গাজীপুরের নুহাশ পল্লীতে প্রতি বছরের মত এবারও উদযাপিত হবে জন্মদিন।

নুহাশ পল্লীর ব্যবস্থাপক সাইফুল ইসলাম বুলবুল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, রাত ১২টা ১ মিনিটে কেক কেটে শুরু হবে আয়োজন। পরদিন সকালে হুমায়ূনের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হবে। থাকবে

দোয়া মাহফিল।

এদিন হুমায়ূন পরিবারের সদস্যদের পাশাপাশি উপস্থিত থাকবেন অনেকে। নুহাশ পল্লীর প্রবেশদ্বার সবার জন্য উন্মুক্ত থাকবে বলেও জানান তিনি।

এদিকে জনপ্রিয় এ লেখকের জন্মদিন উপলক্ষে এবারও ‘হুমায়ূন মেলা’ অনুষ্ঠিত হবে চ্যানেল আই প্রাঙ্গণে। মেলায় উপস্থিত থাকবেন হুমায়ূন আহমেদের পরিবারের সদস্যসহ অনেকে।

উন্মুক্ত মঞ্চে পরিবেশিত হবে নাচ, গান, আবৃত্তি। এছাড়া শিশুরা অংশ নেবে চিত্রাঙ্কনে। মেলা সরাসরি সম্প্রচার হবে চ্যানেল আইয়ের পর্দায়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক