ভিসা হয়েছে আইজিপি বেনজীরের, যাচ্ছেন যুক্তরাষ্ট্রে

‘গুরুতর’ মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে গত ডিসেম্বরে র‌্যাব ও এর সাবেক-বর্তমান ৭ কর্মকর্তার উপর যে নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্র দেয়, তার মধ্যে বেনজীর আহমেদের নাম রয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2022, 01:18 PM
Updated : 25 August 2022, 01:18 PM

জাতিসংঘের পুলিশ প্রধান সম্মেলনে অংশ নিতে আইজিপি বেনজীর আহমেদের যুক্তরাষ্ট্রে যাওয়া নিয়ে যে সংশয় তৈরি হয়েছিল, তা দূর হল দেশটির ভিসা পেয়ে।

বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ অপু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আইজিপি স্যারের ভিসা হয়েছে, তিনি ইউএন অনুষ্ঠানে যাবেন।”

স্বরাষ্ট্র মন্ত্রণালয় চলতি মাসের শুরুতে জানিয়েছিল, জাতিসংঘ সদর দপ্তরে ৩১ অগাস্ট থেকে ১ সেপ্টেম্বর পুলিশ প্রধানদের তৃতীয় সম্মেলন হবে।

সম্মেলনে বাংলাদেশ দলের নেতৃত্ব দেবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। প্রতিনিধি দলে পুলিশ প্রধান বেনজীর ছাড়াও রয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্ম সচিব আবু হেনা মোস্তফা জামান, স্বরাষ্ট্রমন্ত্রীর একান্ত সচিব মু আসাদুজ্জামান, অতিরিক্ত পুলিশ উপমহাপরিদর্শক নাসিয়ান ওয়াজেদ ও সহকারী পুলিশ মহাপরিদর্শক মোহাম্মদ মাসুদ আলম।

কিন্তু যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞা থাকায় বেনজীর এ সম্মেলনে যেতে পারবেন কি না, তা নিয়ে আলোচনা তৈরি হয়।

Also Read: র‌্যাব ও সাবেক-বর্তমান ৭ কর্মকর্তার ওপর মার্কিন নিষেধাজ্ঞা

Also Read: জাতিসংঘের সম্মেলনে যোগ দিতে নিউ ইয়র্ক যাবেন আইজিপি, স্বরাষ্ট্রমন্ত্রী

Also Read: আইজিপি বেনজীরের নিউ ইয়র্ক সফর নিয়ে যা বললেন পররাষ্ট্র সচিব

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এবং পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন তখন আশাবাদ প্রকাশ করলেও বেনজীরের ভিসার বিষয়ে নিশ্চিত করে কিছু বলতে পারছিলেন না।

তবে বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বেনজীরের যুক্তরাষ্ট্রে যাওয়ার বিষয়টি নিশ্চিত করা হল।

জনসংযোগ কর্মকর্তা অপু বলেন, “যে ছয়জনের নামে সরকারি আদেশ জারি হয়েছিল, সেই ছয়জনই যাবেন। আর এই দলের নেতৃত্ব দেবেন স্বরাষ্ট্রমন্ত্রী স্যার।”

সফরসূচি অনুযায়ী, ৩০ অগাস্টের দিকে এই দলটির নিউ ইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়ার কথা রয়েছে। ৩ সেপ্টেম্বর তারা ফিরতে পারেন।

‘গুরুতর’ মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে গত ডিসেম্বরে র‌্যাব ও এর সাবেক-বর্তমান ৭ কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রের অর্থ দপ্তর।

ওই সময়ে আলাদা আরেকটি তালিকায় বিভিন্ন দেশের ১২ কর্মকর্তাকে যুক্তরাষ্ট্রের ভ্রমণ নিষেধাজ্ঞার আওতায় আনার কথা জানায় সে দেশের পররাষ্ট্র দপ্তর।

ওই তালিকায় র‌্যাবের সাবেক মহাপরিচালক ও পুলিশের বর্তমান আইজিপি বেনজীর আহমেদের নামও আসে।