ডিসেম্বরের শেষে আসছে শৈত্যপ্রবাহ

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মো. আজিজুর রহমান জানান, এ মাসের শেষদিকে দেশের কোথাও কোথাও একটি বা দুটি মৃদু (৮-১০ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি (৬-৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ হতে পারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2023, 06:11 PM
Updated : 5 Dec 2023, 06:11 PM

ঘূর্ণিঝড় মিগযাউমের ঝাপটা বাংলাদেশে না লাগলেও এর পিছুপিছু শীতও চলে আসবে। আর এ মাসের শেষ দিকে দেশের ওপর দিয়ে বয়ে যাবে মৌসুমের প্রথম শৈত্যপ্রবাহ।

মঙ্গলবার আবহাওয়া অধিদপ্তর ডিসেম্বর মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে এমনটাই জানিয়েছে।

ঘূর্ণিঝড় মিগযাউমের প্রভাবে মঙ্গলবার ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে, যা আরো দুদিন চলবে বলেও জানিয়েছে অধিদপ্তর। এরপরে তাপমাত্রা কমে শীত নামবে।

অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মো. আজিজুর রহমান জানান, এ মাসের শেষদিকে দেশের কোথাও কোথাও একটি বা দুটি মৃদু (৮-১০ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি (৬-৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ হতে পারে।

ডিসেম্বর মাসের পূর্বাভাস প্রতিবেদনে তিনি বলেন, “এ মাসে দেশে স্বাভাবিকের চেয়ে সামান্য বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এছাড়াও দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে পারে।”

এসময়ে রাতে দেশের নদী অববাহিকায় ভোররাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘণ এবং অন্যান্য জায়গায় হালকা থেকে মাঝারি কুয়াশার দেখা মিলতে পারে। 

Also Read: মিগযাউমের প্রভাবে ঝরবে বৃষ্টি, এরপর শীত

দীর্ঘমেয়াদী আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, নভেম্বর মাসে দেশে স্বাভাবিকের চেয়ে ৬৫ দশমিক ৮ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও বরিশাল বিভাগে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের রেকর্ড করা হয়েছে।

মঙ্গলবার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়, বুধবার সকাল ৯টা থেকে ৪৮ ঘন্টায় রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল এবং চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বুলেটিনে বলা হয়েছে, মিগযাউম বর্তমানে ভারতের অন্ধ্র্রপ্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি স্থলভাগের ভেতরে আরও অগ্রসর হয়ে এবং বৃষ্টি ঝরিয়ে ক্রমাগত দুর্বল হতে পারে।

ঘূর্ণিঝড়ের কারণে চট্টগ্রাম, মোংলা, পায়রা সমুদ্রবন্দর ও কক্সবাজারকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত নামিয়ে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

এর প্রভাবে ঢাকাসহ দেশের অনেক এলাকায় মেঘলা আবহাওয়া বিরাজ করছে।