মিগযাউমের প্রভাবে ঝরবে বৃষ্টি, এরপর শীত

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড়টি আরও উত্তর দিকে অগ্রসর হয়ে দুপুর তিনটার দিকে ভারতের অন্ধ্র্রপ্রদেশ উপকূল অতিক্রম করেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2023, 11:31 AM
Updated : 5 Dec 2023, 11:31 AM

ঘূর্ণিঝড় মিগযাউমের প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে, যা চলতে পারে আরও দুদিন। এরপরে তাপমাত্রা কমে শীত নামবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ বজলুর রশীদ জানিয়েছেন, হালকা বৃষ্টি ছাড়া মিগযাউম বাংলাদেশে তেমন কোনো প্রভাব ফেলবে না।

ডিসেম্বর মাসের কয়েকদিন চলে গেলেও দেশের উত্তরের কয়েকটি জেলা ছাড়া শীত নামেনি সেভাবে। এর মধ্যেই বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় মিগযাউম মঙ্গলবার দুপুরে আঘাত হেনেছে ভারতের অন্ধ্র উপকূলে।

এর প্রভাবে ঢাকাসহ দেশের অনেক এলাকায় মেঘলা আবহাওয়া বিরাজ করছে। সকালে ঢাকার কোনো কোনো জায়গায় হালকা বৃষ্টিও হয়েছে।

আবহাওয়াবিদ বজলুর রশীদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ঢাকাসহ দেশের বেশ কিছু জায়গায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। আগামীকাল ও পরশুও এই বৃষ্টি থাকবে। এই বৃষ্টির পর তাপমাত্রা কমে গিয়ে শীত নামতে শুরু করবে।“

আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বুলেটিনে বলা হয়েছে, মিগযাউম বর্তমানে ভারতের অন্ধ্র্রপ্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি স্থলভাগের ভেতরে আরও অগ্রসর হয়ে এবং বৃষ্টি ঝরিয়ে ক্রমাগত দুর্বল হতে পারে।

এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে।

ঘূর্ণিঝড়ের কারণে চট্টগ্রাম, মোংলা, পায়রা সমুদ্রবন্দর ও কক্সবাজারকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত নামিয়ে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

এছাড়া উত্তর বঙ্গোপসাগর এবং গভীর সাগরে থাকা মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতেও বলেছে আবহাওয়া অধিদপ্তর।

সোমবার দেশের সর্বনিম্ন ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। আগামী কয়েকদিনে রাতের তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে।

ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, ঘূর্ণিঝড়টির প্রভাবে ভারতের চেন্নাইয়ে প্রবল বৃষ্টি হয়েছে। বৃষ্টিতে ঢল ও ভূমিধসে অন্তত আটজনের মৃত্যু হয়েছে।