লঞ্চ ভাড়া বাড়ল ৩০%

নৌযানে জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ২৫ টাকা থেকে বাড়িয়ে ৩৩ টাকা করা হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2022, 06:14 AM
Updated : 16 August 2022, 06:14 AM

জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রেক্ষাপটে লঞ্চের ভাড়া ৩০ শতাংশ বাড়িয়েছে সরকার, যা মঙ্গলবার থেকেই কার্যকর হবে বলে জানিয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়।

১০০ কিলোমিটারের কম দূরত্বে প্রতি কিলোমিটারের লঞ্চ ভাড়া ২ টাকা ৩০ পয়সা থেকে ৭০ পয়সা বাড়িয়ে করা হয়েছে ৩ টাকা।

আর দূরত্ব ১০০ কিলোমিটারের বেশি হলে ভাড়া ২ টাকা থেকে ৬০ পয়সা বাড়িয়ে ২ টাকা ৬০ পয়সা করা হয়েছে।

দুই ক্ষেত্রেই ভাড়া বেড়েছে অন্তত ৩০ শতাংশ। লঞ্চের ভাড়া পুনর্নির্ধারণে গঠিত কমিটির সুপারিশে এই নতুন হার চূড়ান্ত করা হয়েছে বলে মঙ্গলবার জারি করা প্রজ্ঞাপনে জানিয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়।

এছাড়া নৌযানে জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ২৫ টাকা থেকে বাড়িয়ে ৩৩ টাকা করা হয়েছে। নতুন এই ভাড়া মঙ্গলবার থেকেই কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

Also Read: লঞ্চ ভাড়া বাড়াতে ৮ ধরনের হার প্রস্তাব ওয়ার্কিং কমিটির

Also Read: লঞ্চ ভাড়া বাড়বে কত, ঠিক করবে কমিটি

Also Read: ভাড়া দ্বিগুণ করার প্রস্তাব লঞ্চ মালিকদের

এর আগে গত বছরের নভেম্বরে ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানোর পর লঞ্চের ভাড়া ৩৫ শতাংশের বেশি বাড়ানো হয়েছিল।

ইউক্রেইন যুদ্ধের জেরে ডলারের উচ্চ মূল্যকে কারণ দেখিয়ে গত ৬ অগাস্ট ডিজেলের দাম এক লাফে ৪২ শতাংশ বাড়ায় সরকার। এর ধারাবাহিকতায় বাসের ভাড়া ২২ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়।

সেই প্রেক্ষাপটে বাংলাদেশ লঞ্চ মালিক সমিতি ভাড়া দ্বিগুণ করার একটি প্রস্তাব গত ৭ আগস্ট বিআইডব্লিউটিএতে পাঠায়।

গেল সপ্তাহে নৌ মন্ত্রণালয়ের সভাকক্ষে দ্বিপক্ষীয় বৈঠকে মালিক পক্ষের ওই প্রস্তাব নিয়ে আলোচনার পর নৌ সচিব মো. মোস্তফা কামাল সাংবাদিকদের বলেছিলেন, মালিকপক্ষের প্রস্তাব তারা ‘যৌক্তিক মনে করছেন না’।

এরপর ভাড়ার হার নির্ধারণে একটি ‘ওয়ার্কিং কমিটি’ করে দেওয়া হয়। সেই কমিটি মালিক পক্ষের প্রস্তাব এবং অন্যান্য সব দিক বিবেচনা করে আটটি ধাপ তৈরি করে প্রস্তাব সচিবের দপ্তরে জমা দেয় গত বুধবার।

ওয়ার্কিং কমিটির প্রস্তাবে বলা হয়েছিল, ১৯.৫ থেকে ৫০ শতাংশের মধ্যে কোনো একটি ধাপে ভাড়া বাড়ানো যেতে পারে। প্রথম ১০০ কিলোমিটার পর্যন্ত দূরত্বের জন্য যে হারে ভাড়া বৃদ্ধি হবে, ১০০ কিলোমিটারের বেশি দূরত্বের জন্যও ঠিক একই হারে ভাড়া বাড়ানো যেতে পারে।

সেই সুপারিশ পর্যালোচনার পর লঞ্চের ভাড়া ৩০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত দিল সরকার।

ওয়ার্কিং কমিটির আহ্বায়ক হিসেবে ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এসএম ফেরদৌস আলম, বিআইডব্লিউটিএ পরিচালক মুহাম্মদ রফিকুল ইসলাম ছিলেন সদস্য সচিব।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের যুগ্ম সচিব মো. আব্দুল মোক্তাদের, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের যুগ্মসচিব মো. হাফিজুর রহমান চৌধুরী, বিআইডব্লিউটিসির পরিচালক এসএম আশিকুজ্জামান, লঞ্চ মালিক সমিতির সহ-সভাপতি সাইদুর রহমান রিন্টু, সহ-সভাপতি আব্দুস সালাম খান কমিটিতে সদস্য হিসেবে ছিলেন।