লঞ্চ ভাড়া বাড়বে কত, ঠিক করবে কমিটি

লঞ্চ মালিকরা ভাড়া বাড়িয়ে দ্বিগুণ করার প্রস্তাব করলেও তাতে সায় দেয়নি মন্ত্রণালয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2022, 08:48 AM
Updated : 8 August 2022, 08:48 AM

জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রেক্ষাপটে লঞ্চের ভাড়া বেড়ে কত হবে, তা নির্ধারণে একটি ওয়ার্কিং কমিটি করে দিয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে গঠন করা এই কমিটি ভাড়া নির্ধারণ করতে সোমবার বৈঠকে বসবে।

তাদের প্রস্তাব মন্ত্রণালয়ে জমা পড়ার পর বুধবারের মধ্যে ভাড়া পুননির্ধারণ করে গেজেট প্রকাশ করা হবে বলে নৌ পরিবহন সচিব মো. মোস্তফা কামাল জানিয়েছেন।

ডিজেলের দাম ৪১ শতাংশ বেড়ে যাওয়ায় লঞ্চের ভাড়া দ্বিগুণ করতে চাইছেন মালিক পক্ষ। বাংলাদেশ লঞ্চ মালিক সমিতি তাদের এই প্রস্তাব রোববারই বিআইডব্লিউটিএতে পাঠিয়েছিল।

সোমবার নৌ মন্ত্রণালয়ের সভাকক্ষে দ্বিপক্ষীয় বৈঠকে ওই প্রস্তাব নিয়ে আলোচনার পর নৌ সচিব মো. মোস্তফা কামাল সাংবাদিকদের বলেন, মালিকপক্ষের প্রস্তাব তারা যৌক্তিক মনে করছেন না। সেজন্যই ওয়ার্কিং কমিটি করা হয়েছে।

“মালিকদের প্রস্তাবিত ভাড়ার হার বেশি। কেউ যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য কাজ করবে ওয়ার্কিং কমিটি। প্রজ্ঞাপন হওয়ার আগ পর্যন্ত আগের ভাড়াতেই লঞ্চে যাত্রী পরিবহন করা হবে।”

নৌ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এসএম ফেরদৌস আলমকে প্রধান করে গঠিত সাত সদস্যের কমিটিতে সদস্য সচিব কর হয়েছে বিআইডব্লিউটিএ পরিচালক মো. রফিকুল ইসলামকে।

গত বছরের নভেম্বরে ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানোর পর লঞ্চের ভাড়া ৩৫ শতাংশের বেশি বাড়ানো হয়েছিল।

ইউক্রেইন যুদ্ধের জেরে ডলারের উচ্চ মূল্যকে কারণ দেখিয়ে শনিবার সরকার ডিজেলের দাম এক লাফে ৪২ শতাংশ বাড়ায়। এর ধারাবাহিকতায় বাসের ভাড়া ২২ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়।

এই প্রেক্ষাপটে লঞ্চের ভাড়া বাড়ানোর জন্য রোববার নিজেরা বৈঠকে বসেন লঞ্চ মালিকরা। সেই বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, ভাড়া শতভাগ বাড়ানোর একটি প্রস্তাব বিআইডব্লিউটিএ তে পাঠানো হয়।

গত নভেম্বরের হার অনুযায়ী, ১০০ কিলোমিটারের কম দূরত্বে প্রতি কিলোমিটারের লঞ্চ ভাড়া ২ টাকা ৩০ পয়সা। আর দূরত্ব ১০০ কিলোমিটারের বেশি হলে ভাড়া ২ টাকা। লঞ্চের সর্বনিম্ন ভাড়া এখন ৩০ টাকা।

Also Read: ভাড়া দ্বিগুণ করার প্রস্তাব লঞ্চ মালিকদের

Also Read: লঞ্চের ভাড়াও বাড়ানোর ইঙ্গিত মালিক সমিতির

সেই জায়গায় ১০০ কিলোমিটারের কম দূরত্বে প্রতি কিলোমিটারে ৪ টাকা ৬০ পয়সা; ১০০ কিলোমিটারের বেশি দূরত্বে ৪ টাকা ভাড়া নির্ধারণের প্রস্তাব দিয়েছেন লঞ্চ মালিকরা।

তাদের প্রস্তাবে বলা হয়, “সরকার কর্তৃক জ্বালানি তেলের (ডিজেল) মূল্য লিটারে ৩৪ টাকা বৃদ্ধি করায় এবং বিশ্ব বাজারে ডলারের মূল্য বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশের খোলা বাজারে মবিলের মূল্য ৫০ শতাংশ, প্লেট, অ্যাঙ্গেল, ইঞ্জিনের খুচরা যন্ত্রাংশ, ওয়েল্ডিং রড ও গ্যাসসহ স্পেয়ার পার্টসের মূল্য প্রায় ২০০ গুণ বৃদ্ধি পাওয়ায়” এই হারে লঞ্চের ভাড়া নির্ধারণ করা প্রয়োজন।