লোডশেডিংয়ের কোপ এবার পানি সরবরাহে, আকাশে তাকিয়ে তাকসিম

“আজও ঢাকায় কিছুটা বৃষ্টি হয়েছে। আবহাওয়া অফিস জানিয়েছে ১৫ জুনের পর বৃষ্টিপাত আরও বাড়বে। তখন সমস্যা কমে আসবে”, বলেন ওয়াসা এমডি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2023, 10:05 AM
Updated : 8 June 2023, 10:05 AM

ঘণ্টার পর ঘণ্টা লোডশেডিং এবার রাজধানীতে পানি সরবরাহে বিঘ্ন ঘটাচ্ছে। অন্যদিকে তীব্র গরমের কারণে চাহিদাও বেড়েছে। পাইপের গরম পানি ব্যবহার করতে না পারার কারণে বেড়েছে অপচয়ও।

এ পরিস্থিতিতে বৃষ্টির অপেক্ষায় ঢাকা ওয়াসা। বিদ্যুৎ সঙ্কট দূর বা বর্ষা না এলে পরিস্থিতির উন্নতির আশা দেখছে না তারা।

পানি সরবরাহের দায়িত্বে থাকা প্রতিষ্ঠান ঢাকা ওয়াসা জানিয়েছে, বিদ্যুতের যাওয়া আসার কারণে দিনে ৪৫ থেকে ৫৫ কোটি লিটার পানি কম উৎপাদন হচ্ছে। এর ফলে নগরীর নানা এলাকায় ঘাটতি দেখা দিয়েছে। লাইনে পানি না পেয়ে তীব্র গরমে ভোগান্তি চরমে উঠেছে।

বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করে এই দুর্ভোগের জন্য দুঃখ প্রকাশ করেছেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান। তিনি নগরীতে পানি সরবরাহ ঠিক রাখতে ওয়াসার পানির পাম্পগুলোয় বিদ্যুতের একাধিক লাইন বা নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগ দেওয়ার দাবি জানিয়েছেন।

তিনি জানান, ঢাকায় দৈনিক ২৮৫ থেকে ২৯৫ কোটি লিটার পানির চাহিদা আছে। কিন্তু উৎপাদন হচ্ছে ২৪০ কোটি লিটারের মত।

এই ঘাটতির কারণ হিসেবে তাকসিম বলেন, “অনেক সময় বিদ্যুতের জন্য পাম্প চালানো যাচ্ছে না। এতে ঢাকার কিছু এলাকার মানুষ পানি পাচ্ছেন না।

“আমরা বিদ্যুৎ বিভাগের সঙ্গে নিয়মিত আলোচনা চালিয়ে যাচ্ছি। আমরা বলেছি ওয়াসার পাম্পে ডুয়েল লাইন যেন করে দেওয়া হয়।"

গরম বাড়ায় পানির চাহিদা বেড়েছে আবার পানির অপচয়ও হচ্ছে জানিয়ে তিনি বলেন, “আমাদের দুই ধরনের সমস্যা মোকাবেলা করতে হচ্ছে। একদিকে পানি কম উৎপাদন হচ্ছে। পাইপের পানি গরম থাকায় অনেকে দীর্ঘ সময় পানি ছেড়ে ঠাণ্ডা পানি আসা পর্যন্ত অপেক্ষা করেন৷”

এই পরিস্থিতিতে আকাশের দিকে তাকিয়ে ওয়াসার এমডি বললেন, “আবহাওয়া পরিবর্তন হলে পানি সংকট কিছুটা কমবে।

“আজও ঢাকায় কিছুটা বৃষ্টি হয়েছে। আবহাওয়া অফিস জানিয়েছে ১৫ জুনের পর বৃষ্টিপাত আরও বাড়বে। তখন সমস্যা কমে আসবে।"