সৌদি আরবে ওআইসির নারী বিষয়ক সম্মেলনে যাচ্ছেন প্রধানমন্ত্রী

সোমবার জেদ্দায় ওআইসি সদরদপ্তরে ওই সম্মেলনে যোগ দেওয়ার পাশাপাশি ওমরাহ পালন করবেন সরকারপ্রধান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2023, 02:58 PM
Updated : 2 Nov 2023, 02:58 PM

ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি) আয়োজিত ‘ইসলামে নারী: মর্যাদা ও ক্ষমতায়ন’ শীর্ষক সম্মেলনে যোগ দিতে সৌদি আরব যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার জেদ্দায় ওআইসি সদরদপ্তরে ওই সম্মেলনে যোগ দেওয়ার পাশাপাশি ওমরাহ পালন করবেন সরকারপ্রধান।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে শেখ হাসিনার চারদিনের সফরের বিভিন্ন দিক তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ বিমানের একটি বাণিজ্যিক ফ্লাইটে রোববার মদিনায় যাবেন প্রধানমন্ত্রী। সেখান থেকে জেদ্দা যাবেন তিনি।

তিনি বলেন, ৬ নভেম্বর সন্ধ্যায় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি অন্যতম প্রধান বক্তা। প্রধানমন্ত্রী নারীর ক্ষমতায়ন নিয়ে তার সরকারের গৃহীত নানা উদ্যোগ তুলে ধরবেন।

“এছাড়া, প্রধানমন্ত্রী গাজায় ফিলিস্তিনের জনগণের উপর ইসরায়েলের বর্বরোচিত নৃশংসতার বিষয়ে বাংলাদেশের অবস্থান তুলে ধরবেন বলে আশা করা যাচ্ছে।”

পররাষ্ট্রমন্ত্রী বলেন, “ইসলামী শিক্ষা ও মর্যাদা যে নারীর মর্যাদা বহুগুণে বৃদ্ধি করেছে সে দিকেও আলোকপাত করা হবে। একই সাথে ইসলামের সূচনা লগ্ন হতে মুসলিম নারীরা সম্মানের সাথে যে অবদান রেখেছেন তা তুলে ধরা হবে।

“বিশ্বের ক্রমবর্ধমান ইসলামোফোবিয়া হতে মুসলিম নারীদের কিভাবে রক্ষা করা যায় তা আলোচিত হবে বলে আশা করা যাচ্ছে।”

সম্মেলনে মূলত পাঁচটি প্রতিপাদ্যের উপর আলোচনা হবে। সম্মেলন শেষে  ইসলামে নারীর অধিকারের সকল দিকে আলোকপাত করে ‘জেদ্দা ডকুমেন্ট অব উইমেন ইন ইসলাম’ শীর্ষক একটি প্রকাশনার মোড়ক উন্মোচন করা হবে।

এই ফোরামে ইরান ও বেনিনের উপ-রাষ্ট্রপতি, স্বাগতিক সৌদি আরব ও ইন্দোনেশিয়াসহ ওআইসিভুক্ত বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রীসহ অনেক মন্ত্রী, জাতিসংঘের উপ-মহাসচিব, আরব লীগের মহাসচিব, সৌদি সরকারের বেশ কয়েকজন মন্ত্রী অংশ নেবেন।

সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন ইরানের নারী ও পরিবার বিষয়ক ভাইস প্রেসিডেন্ট ইনসিয়েহ খাজালি।

ওআইসির মহাসচিব এবং ওআইসির নারী উন্নয়ন সংস্থার (ডব্লিউডিও) নির্বাহী পরিচালকের সঙ্গে প্রধানমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাৎ হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক হবে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী যুবরাজ ফয়সাল বিন ফারহানের।

বৈঠকে সৌদি প্রবাসী বাংলাদেশিদের কল্যাণ, ব্যবসা বাণিজ্য বৃদ্ধি ও যৌথ বিনিয়োগ সংক্রান্ত বিষয়সমূহ গুরুত্ব পাবে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

সম্মেলনের পরদিন প্রধানমন্ত্রী মক্কা শরীফে গিয়ে ওমরাহ পালন করবেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী মোমেন।