ত্রিদেশীয় সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন সোমবার

প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে বিকাল ৪টায় সংবাদ সম্মেলন শুরু হবে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2023, 11:52 AM
Updated : 13 May 2023, 11:52 AM

জাপান, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সফর নিয়ে সোমবার বিকালে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের বরাতে বাসস জানিয়েছে, ওই দিন বিকাল ৪টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে সংবাদ সম্মেলনটি হবে।

তিন দেশে ১৫ দিনের এই সফর শেষে গত ৯ মে দেশে ফেরেন সরকার প্রধান।

ত্রিদেশীয় সফরের প্রথম ধাপে গত ২৫ এপ্রিল ঢাকা থেকে জাপানের টোকিও পৌঁছান শেখ হাসিনা।

সেখানে তার চার দিনের সফরে কৃষি, মেট্রো রেল, শিল্প হালনাগাদ, জাহাজ রিসাইক্লিং, শুল্ক, মেধা সম্পদ, প্রতিরক্ষা সহযোগিতা, আইসিটি ও সাইবার নিরাপত্তা সহযোগিতার বিষয়ে জাপান-বাংলাদেশের আটটি চুক্তি সই হয়।

দ্বিতীয় ধাপে প্রধানমন্ত্রী বাংলাদেশ-বিশ্ব ব্যাংক অংশীদারত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষে একটি অনুষ্ঠানে যোগ দিতে ২৯ এপ্রিল যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে পৌঁছান। যুক্তরাষ্ট্র সফরকালে আরও কয়েকটি কর্মসূচিতে যোগ দেন তিনি।

সবশেষ যুক্তরাজ্যের রাজা তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠান উপলক্ষে গত ৪ মে লন্ডনে পৌঁছান শেখ হাসিনা। ৬ মে ওয়েস্টমিনস্টার অ্যাবিতে সেই অনুষ্ঠানে তিনি যোগ দেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন শেখ হাসিনা। যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি ও তার স্ত্রী সুসানা স্পার্কসও তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেনভ

এছাড়া যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার এবং কমনওয়েলথ মহাসচিব ব্যারনেস প্যাট্রিসিয়া স্কটল্যান্ড ৭ মে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

আরও পড়ুন

Also Read: ত্রিদেশীয় সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী