অদম্য সেই রায়হানকে চাকরি দিল আইসিটি মন্ত্রণালয়

পঞ্চম শ্রেণীতে পড়ার সময় দুই হাত কাটা পড়ার পর হাত ও মুখ দিয়ে লিখেই বিশ্ববিদ্যালয় পেরিয়ে এসেছেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2023, 05:12 PM
Updated : 15 May 2023, 05:12 PM

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর পাস করা দুই হাত হারানো অদম্য শিক্ষার্থী বাহার উদ্দিন রায়হানকে চাকরি দিয়েছে আইসিটি মন্ত্রণালয়।

আইসিটি বিভাগের এনহ্যান্সিং ডিজিটাল গভর্নমেন্ট অ্যান্ড ইকোনমি প্রকল্পের অধীনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর প্রজেক্ট ম্যানেজমেন্ট অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস (পিএমআইএস) এর ‘প্রশিক্ষণ সমন্বয়ক’ পদে তাকে নিয়োগ দেওয়া হয়েছে।

সোমবার রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারের সম্মেলন কক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক নিয়োগপত্র তুলে দেন রায়হানের হাতে।

পঞ্চম শ্রেণিতে পড়ার সময় বৈদ্যুতিক ট্রান্সফরমার থেকে বিদ্যুতে ঝলসে যায় রয়হানের দুই হাত। পাঁচ দিনের মাথায় তার এক হাত এবং আরেক হাত কনুই পর্যন্ত কেটে ফেলতে হয়।

তবে তিনি থেমে থাকেননি। হাত ও মুখ দিয়ে লিখেই চকরিয়া সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ৩.৮১ জিপিএ নিয়ে এসএসসসি এবং চকরিয়া কলেজ থেকে ২.৩৩ জিপিএ নিয়ে এইচএসসি পাস করেন রায়হান। এরপর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০০১৬-১৭ বর্ষে ভর্তি হয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নেন।

Also Read: অদম্য লড়াকু রায়হান এবার একটি চাকরি চান

এর আগে কলেজে পড়ার সময় হাঙ্গার প্রজেক্টের আওতায় 'অ্যাকটিভ সিটিজেন ইয়ুথ লিডারশিপ' প্রশিক্ষণ নিয়েছিলেন, সেই অভিজ্ঞতায় বাড়িতেই একটি ‘প্রশিক্ষণ কেন্দ্র’ চালু করেন তিনি। পাশাপাশি সমাজ সেবামূলক কর্মকাণ্ডেও অংশ নেন তিনি।

জন্মের আগেই রায়হানের বাবা-মায়ের বিচ্ছেদ হয়ে যায়। নানা প্রতিকূলতা পেরিয়ে বিভিন্ন স্থানে কাজ করে রায়হানকে পড়ালেখা করান তার মা। স্নাতক পাস করার পর সংসারে মাকে স্বস্তি দিতে চাকরির আশায় ছিলেন রায়হান।

অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, “ইচ্ছাশক্তি প্রবল থাকলে কোনো প্রতিকূলতাই বাধা হয়ে দাঁড়াতে পারে না। বাহার উদ্দিন রায়হান আমাদের সামনে উজ্জ্বলতম একটি দৃষ্টান্ত। দুই হাত নেই অথচ মুখে কলম নিয়ে খাতায় লিখে পরীক্ষা দিয়ে স্নাতকোত্তর পাস করেছে, অর্জন করেছে দক্ষতা।

“আমরা যে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে চাই, এই বাংলাদেশ হবে উদ্ভাবনী, বুদ্ধিদীপ্ত, সাহসী ও সংগ্রামী। ইডিজিই প্রকল্প হতে যে ১ লাখ তরুণকে অগ্রসরমান প্রযুক্তিতে প্রশিক্ষণ দেওয়া হবে, বাহার তাদের জন্য প্রেরণার উৎস।”

রায়হান কনুইয়ের সাহায্যে কম্পিউটারে টাইপ করতে পারে। ‍চাকরি পেয়ে প্রতিক্রিয়ায় রায়হান জানান, এখন তার স্বস্তি যে, সে মাকে নিয়ে এক সাথে থাকতে পারবে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে সোমবার রাতে রায়হান জানান, আগামী জুন মাসে তিনি চাকরিতে যোগ দেবেন। মাকে ঢাকায় নিয়ে আসার পরিকল্পনাও রয়েছে তার।