ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে উঠছে কিছু বাসও

প্রথম ৯ দিনে ২ লাখ ৫৩ হাজার ২৬৬টি যানবাহন এক্সপ্রেসওয়েটি ব্যবহার করেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2024, 03:38 AM
Updated : 7 Feb 2024, 03:38 AM

প্রাইভেট কারসহ হালকা যানবাহনের তুলনায় সংখ্যায় কম হলেও কিছু কিছু বাস ঢাকার এলিভেটেড এক্সপ্রেসওয়ে ব্যবহার করছে।

বিমানবন্দর থেকে ফার্মগেট পর্যন্ত চালুর দশম দিনে মঙ্গলবার সেতু বিভাগ থেকে যে হিসাব দেওয়া হয়েছে, তাতে জানানো হয়েছে, এই কয় দিনে ১ হাজার ২৬টি বাস এই সড়কটি ব্যবহার করেছে, যা মোট যানবাহনের ০ দশমিক ৪০ শতাংশ মাত্র।

প্রথম ৯ দিনে ২ লাখ ৫৩ হাজার ২৬৬টি যানবাহন এক্সপ্রেসওয়েটি ব্যবহার করেছে। এর মধ্যে প্রাইভেট কার, ট্যাক্সি, জিপ, ১৬ আসনের কম মাইক্রোবাস এবং ৩ টনের কম ধারণক্ষমতার ট্রাকের সংখ্যাই ২ লাখ ৫১ হাজার ৬০৬টি।

বাকি গাড়ির মধ্যে ৬০৭টি মাঝারি ট্রাক এবং ২৭টি ভারী ট্রাক।

গত ২ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯ দশমিক ৭৩ কিলোমিটার দৈর্ঘ্যের ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাওলা থেকে ফার্মগেট পর্যন্ত উদ্বোধন করেন। পরদিন থেকে শুরু হয় যান চলাচল।

এই উড়াল সড়কে অটোরিকশা ও মোটর সাইকেল চলাচল করতে দেওয়া হচ্ছে না। প্রথম দিনই সড়কটি ব্যবহার করে বাস চালুর ঘোষণা দিয়েও পরে ‘আরও পর্যবেক্ষণের’ কথা জানিয়ে পিছিয়ে যায় সরকারি পরিবহন সংস্থা বিআরটিসি। বেসরকারি বাস কোম্পানিও এই সড়ক ধরে কোনো রুট চালু করেনি।

এক হাজারের বেশি যেসব বাস এই এক্সপ্রেসওয়ে ব্যবহার করেছে, সেগুলো কোনো রুটের নাকি স্টাফ বাস, সে বিষয়ে সেতু বিভাগ থেকে কিছু জানানো হয়নি।

তারা জানিয়েছে ৯ দিনে যানবাহন থেকে টোল আদায় হয়েছে ১ কোটি ৮১ লাখ ২১ হাজার ৮৪০ টাকা।

এক্সপ্রেসওয়েটি ব্যবহারে প্রাইভেট কার, মাইক্রোবাস ও হালকা ট্রাককে ৮০ টাকা করে, বাসকে ১৬০ টাকা করে, মাঝারি ট্রাককে ৩০০ টাকা এবং ভারী ট্রাককে ৪০০ টাকা করে টোল দিতে হচ্ছে।

প্রকল্প পরিচালক এএইচএমএস আকতার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “যানবাহনের সংখ্যা আগের চেয়ে বেড়েছে। প্রতিদিন গড়ে ৩০ হাজারের মতো যানবাহন এটা ব্যবহার করছে।”

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১২ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)